রাষ্ট্রবিজ্ঞানী জিল্লুর আর খান মারা গেছেন

যুক্তরাষ্ট্রে প্রবাসী শিক্ষাবিদ, লেখক ও অধ্যাপক জিল্লুর আর খান (৮৭) মারা গেছেন।

 

শনিবার বিকেলে ফ্লোরিডার ওরল্যান্ডোতে একটি নার্সিং হোমে তিনি মারা যান বলে নিশ্চিত করেছেন ওরল্যান্ডো আওয়ামী লীগের সাবেক সভাপতি মাহবুবুর রহমান মিলন।

 

ফরিদপুরের সন্তান জিল্লুর আর খানের স্ত্রী, তিন ছেলে ও এক মেয়ে রয়েছেন।

 

আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন এ রাষ্ট্রবিজ্ঞানী ইউনিভার্সিটি অব উইসকনসিনের রোজবুশ প্রফেসর এমিরিটাস ছিলেন। এছাড়া আন্তর্জাতিক রাষ্ট্রবিজ্ঞানী সমিতির সভাপতির দায়িত্বও পালন করেছেন। তার লেখা ১২টি বই এবং যুক্তরাষ্ট্রসহ আন্তর্জাতিক বিভিন্ন জার্নালে কমপক্ষে ৫০টি গবেষণা-প্রবন্ধ প্রকাশ পেয়েছে।

 

যুক্তরাষ্ট্রে শিকাগো টাওয়ার এর স্থপতি এফআর খানের ভাই জিল্লুর আর খান শিক্ষকতা এবং মৌলিক লেখালেখির জন্য বহু পুরস্কার পেয়েছেন। বাংলাদেশ ও আফগানিস্তানে গণতান্ত্রিক ব্যবস্থা সুসংহত করতে ১৯৮৮ সালে মার্কিন কংগ্রেসের পররাষ্ট্র বিষয়ক কমিটির শুনানিতেও তাকে আমন্ত্রণ জানানো হয়েছিল।

 

খ্যাতনামা এ রাষ্ট্রবিজ্ঞানীর চিন্তার প্রতিফলন হিসেবে প্রকাশিত বইয়ের অন্যতম হচ্ছে- লিডারশিপ ইন দ্য লিস্ট ডেভেলপমেন্ট ন্যাশন: বাংলাদেশ (১৯৮৩), মার্শাল ল টু মার্শাল ল: লিডারশিপ ক্রাইসিস ইন বাংলাদেশ (১৯৮৪), দ্য থার্ড ওয়ার্ল্ড কারিশমা: শেখ মুজিব অ্যান্ড দ্য স্ট্রাগল ফর ফ্রিডম (১৯৯৬) ইত্যাদি। ২০১৪ সাল থেকে তিনি বাংলাতেও লেখালেখি শুরু করেছিলেন। ঢাকার মাওলা ব্রাদার্স থেকে প্রকাশিত তার বই বঙ্গবন্ধু শেখ মুজিবের সম্মোহনী নেতৃত্ব ও স্বাধীনতার সংগ্রাম

 

বঙ্গবন্ধু ফাউন্ডেশনের সিনিয়র ভাইস প্রেসিডেন্ট জিল্লুর আর খানের মৃত্যুতে শোক প্রকাশ করেছেন যুক্তরাষ্ট্র বঙ্গবন্ধু ফাউন্ডেশনের প্রেসিডেন্ট বীর মুক্তিযোদ্ধা খন্দকার মনসুর, সেক্রেটারি আব্দুল কাদের মিয়া ও কমিউনিকেশন্স ডাইরেক্টর বীর মুক্তিযোদ্ধা লাবলু আনসার, যুক্তরাষ্ট্র সেক্টর কমান্ডারস ফোরামের প্রেসিডেন্ট বীর মুক্তিযোদ্ধা রাশেদ আহমেদ এবং সেক্রেটারি বীর মুক্তিযোদ্ধা রেজাউল বারি।

 

স্থানীয় সময় রোববার বাদ জোহর জানাজা, তারপর তাকে সেন্ট্রাল ফ্লোরিডায় মুসলিম গোরস্থানে দাফন করা হবে বলে জানা গেছে।