ভোট পুনর্গণনার দাবি প্রত্যাখ্যান করল কমিশন, নন্দীগ্রামে জয়ী শুভেন্দুই

ভারতের পশ্চিমবঙ্গ রাজ্যের নন্দীগ্রামে তৃণমূল কংগ্রেসের ভোট পুনর্গণনার আবেদন খারিজ করে দিয়েছে নির্বাচন কমিশন। কমিশনের পক্ষ থেকে জানানো হয়েছে, ভোট পুনর্গণনা সম্ভব নয়। আগেই এ ইস্যুতে আদালতের দ্বারস্থ হওয়ার হুঁশিয়ারি দিয়েছেন তৃণমূল সুপ্রিমো মমতা বন্দ্যোপাধ্যায়।

 

সংবাদমাধ্যম ইন্ডিয়াডটকম জানিয়েছে, গতকাল রোববারের ভোটগণনায় প্রথমে জানা যায়, নন্দীগ্রামে বিজেপিপ্রার্থী শুভেন্দু অধিকারীকে হারিয়ে জয়ী হয়েছেন মমতা বন্দ্যোপাধ্যায়। পরে কমিশন পক্ষ থেকে ঘোষণা করা হয় জয়ী হয়েছেন শুভেন্দু। এরপরই পুনর্গণনার দাবি তুলে কমিশনের দ্বারস্থ হয় তৃণমূল।

 

তৃণমূলের অভিযোগ, ভোট গণনায় কারচুপি হয়েছে, তৃণমূলের পক্ষে বহু বৈধ ভোট গণনা করা হয়নি। এবং বিজেপির পক্ষে অবৈধ ভোটও গণনা করা হয়েছে। গণনার সময় বেশ কিছুক্ষণ সার্ভার বন্ধ ছিল বলেও দাবি করা হয় তৃণমূলের পক্ষ থেকে।

 

যদিও নির্বাচন কমিশনের পক্ষ থেকে রিটার্নিং অফিসার জানিয়ে দেন, গণনার প্রতিটি রাউন্ডে তৃণমূল প্রার্থীর এজেন্ট সই করে সম্মতি জানিয়েছেন। কারচুপি হয়ে থাকলে কেন সই করলেন তাঁরা?

 

কমিশন আরও জানিয়েছে, শুভেন্দু অধিকারী নন্দীগ্রামে পেয়েছেন এক লাখ ৯ লাখ ৬৭৩টি ভোট। মমতা বন্দ্যোপাধ্যায় পেয়েছেন এক লাখ সাত লাখ ৯৩৭টি ভোট। তৃণমূল পোস্টাল ব্যালটে কারচুপির যে অভিযোগ তুলেছিল তার জবাবে কমিশনের পক্ষ থেকে জানানো হয়েছে, নন্দীগ্রাম কেন্দ্রে মোট দুই হাজার ৪৮৬টি পোস্টাল ব্যালট রয়েছে। ওই ব্যালট পুনর্গণনা করলেও ফলে হেরফের হওয়ার অবকাশ নেই।