আবার ব্যাটিংয়ে নেমে ২ উইকেট নেই বাংলাদেশের

পাল্লেকেলে টেস্টের পঞ্চম দিনে মধ্যাহ্ন বিরতির পর দ্বিতীয় ইনিংসে ব্যাটিংয়ে নেমেছে বাংলাদেশ। ১০৭ রানে পিছিয়ে থাকা বাংলাদেশ উইকেট হারিয়েছে দ্রুতই। আবারও ব্যর্থ হয়ে প্যাভিলিয়নে ফিরেছেন সাইফ হাসান। অল্প কিছুক্ষণ পরেই ফিরেছেন প্রথম ইনিংসের সেঞ্চুরিয়ান নাজমুল হোসেন।  সুরাঙ্গা লাকমলই ফিরিয়েছেন দুজনকে। তাঁর বলে উইকেটের পেছনে নিরোশান ডিকভেলার হাতে ক্যাচ নিয়েছেন সাইফের। নাজমুলকে বোল্ড করেন লাকমল। দ্বিতীয় ইনিংসে এখনো পর্যন্ত ২ হারিয়ে ২৭ রান তুলেছে বাংলাদেশ। এর ২৬ রানই তামিম ইকবালের।

 

পঞ্চম দিনের শুরুতেই কিছুটা আক্রমণাত্মক ছিল শ্রীলঙ্কান ব্যাটসম্যানরা। উইকেটে ছিলেন দুই সেঞ্চুরিয়ান অধিনায়ক দিমুথ করুনারত্নে আর ধনঞ্জয়া ডি সিলভা। এ দুজনের ৩৪৫ রানের জুটি ভাঙেন তাসকিন আহমেদ। ২৯১টি বল খেলেছেন ডি সিলভা। ২২ চারে তিনি করেছেন ১৬৬। অধিনায়ক করুনারত্নকে নিয়ে প্রত্যাশা ছিল ত্রিশতকের। কিন্তু ২৪৪ রানেই থেমেছে তাঁর ইনিংস। ৪৩৭ বল খেলে ২৬টি বাউন্ডারি মেরেছেন করুনারত্নে। বাংলাদেশ প্রথম সেশনেই ৫ উইকেট তুলে নেয় শ্রীলঙ্কার। লঙ্কানরাও এক সেশনেই ছাড়িয়ে যায় বাংলাদেশের ৫৪১ রানের সংগ্রহ।

 

৮ উইকেটে ৬৪৮ রান করে মধ্যাহ্ন বিরতিতে যায় শ্রীলঙ্কা। সেখানেই ইনিংস ঘোষণাটা দিয়ে দিয়েছে তারা। নাটকীয় কিছু ঘটলেই কেবল এই টেস্টে ফল আসবে। অবশ্য গতকাল লঙ্কান কোচ মিকি আর্থার মনে করেন এই টেস্টেও ফল আনা সম্ভব। দ্বিতীয় ইনিংসের শুরুতে বাংলাদেশের ২ উইকেট তুলে নিয়ে কোচের কথাকেই সত্যে পরিণত করতে চাইছে লঙ্কান বোলাররা।