১০৭ রানের লিড নিয়ে ব্যাটিং ছাড়লো শ্রীলঙ্কা

পাল্লেকেলে টেস্টের শেষ দিন চলছে, মধ্যাহ্নভোজে এসে শেষ হলো শ্রীলঙ্কার প্রথম ইনিংস। রান পাহাড় গড়া শ্রীলঙ্কা দুই দিনেরও বেশি সময় ধরে ব্যাটিং করেছে। মধ্যাহ্নভোজের আগে ৮ উইকেটে ৬৪৮ রান তোলে তোলে লঙ্কানরা। এরপর আর ব্যাটিং করেনি তারা। ১০৭ রানের লিড নিয়ে বাংলাদেশকে দ্বিতীয় ব্যাটিংয়ে পাঠিয়েছে শ্রীলঙ্কা।

শেষ দিন, বিষয়টি মাথায় ছিল শ্রীলঙ্কার। জয় নিয়ে সেভাবে চিন্তা করা সম্ভব নয়, সেটাও ভালো করেই জানা লঙ্কানদের। তারপরও স্বাগতিকরা দ্রুত রান তুলে বাংলাদেশকে দ্বিতীয় ইনিংসে ব্যাটিংয়ে পাঠাতে চেয়েছে।

শেষের ব্যাটসম্যানরা তাই উইকেট হারানো নিয়ে মাথা ঘামাননি। নিরোশান ডিকভেলা ওয়ানডে স্টাইলে ৩৩ বলে ৩১ রান করেন। ওয়ানিন্দু হাসারঙ্গ ৫৫ বলে ৪৩ রান করেন। অপরাজিত থাকা সুরঙ্গ লাকমল ৩১ বলে ২২ রান করেন।

 

তাসকিন তোপে হঠাৎ এলোমেলো শ্রীলঙ্কা

দুদিন ধরে ব্যাটিং করে আসা শ্রীলঙ্কাকে অবশেষে কাবু করা গেল। এই পথে বল হাতে নেতৃত্ব দিলেন তাসকিন আহমেদ। বাংলাদেশের ডানহাতি এই পেসারের তোপে হঠাৎ-ই এলোমেলো হয়ে পড়েছে শ্রীলঙ্কার ইনিংস। রেকর্ড ৩৪৫ রানের জুটি গড়া দিমুথ করুনারত্নে ও ধনঞ্জয়া ডি সিলভা; দুজনকেই ফিরিয়েছেন তাসকিন। আরেকটি উইকেট নিয়েছেন এবাদত হোসেন।

 

পাল্লেকেলে টেস্টের শেষ দিনে বাংলাদেশের দুই পেসারের তোপে দ্রুত ৩ উইকেট হারিয়ে চাপেই পড়ে গেছে শ্রীলঙ্কা। ১৬৮ ওভার শেষে ৭ উইকেটে ৫৯২ রান তুলেছে স্বাগতিকরা। ৫১ রানের লিড নিয়ে ব্যাটিং করে যাচ্ছে শ্রীলঙ্কা। উইকেটে আছেন ওয়ানিন্দু হাসারঙ্গ ও সুরঙ্গ লাকমল। সময়ের কথা মাথায় রেখে দ্রুত ব্যাট চালাচ্ছেন তারা।

 

শ্রীলঙ্কার ইনিংস বড় করার কারিগর দিমুথ করুনারত্নে ৪৩৭ বল ২৬টি চারে ২৪৪ রান করে তাসকিনের শিকারে পরিণত হন। এটাই তার ক্যারিয়ার সেরা ইনিংস। অসাধারণ ব্যাটিং করা ধনঞ্জয়া ২৯১ বলে ২২টি চারে ১৬৬ রান করে আউট হন।

 

এরপর পাথুম নিশাঙ্কাকে দ্রুতই ফেরান এবাদত। নিরোশান ডিকভেলা অবশ্য গুছিয়ে নিয়েছিলেন। কিন্তু রান আউটে কাটা পড়ে থামতে হয়েছে তাকে। ৩১ রান করে বিদায় নেন তিনি। এখন পর্যন্ত তিনটি উইকেট নিয়েছেন তাসকিন। একটি করে উইকেট পেয়েছেন এবাদত, মিরাজ ও তাইজুল।