গ্যাস দূর করার পাঁচ উপাদান

প্রতিটা দিনই গ্যাসের সমস্যায় ভূগেন প্রায় সকলে। তবে গ্যাসের সমস্যা ওষুধ খেয়ে না কমিয়ে প্রাকৃতিক উপায়ে কমানো সম্ভব। সব সময় গ্যাসের ওষুধ খেয়ে খাবার খেলে কয়েক বছর বাদে আর কোনও ওষুধই শরীরে কাজ করে না। তাই ওষুধ খেয়ে গ্যাস ঠিক না করে প্রাকৃতিক উপায়ে গ্যাসের সমস্যা দূর করে নেওয়াটাই সব থেকে ভালো উপায়।

 

১. জোয়ান : গ্যাস প্রতিরোধক হিসেবে খুব ভাল এই জোয়ান। গরম পানির সাথে বিটলবণ এবং জোয়ান ভিজিয়ে রেখে সে পানি দুপুরে খাওয়ার ৪৫ মিনিট পর খেলে বেশ উপকার পাওয়া যায়।

 

২. আদা : গ্যাসের জন্য আদা খুবই উপকারী একটি উপাদান। আদা খাওয়ার ফলে হজম দ্রুত হয়। পেট যদি খুব তাড়াতাড়ি খালি হয়ে যায় তাহলে সেই খালি পেটে গ্যাস হওয়ার সম্ভাবনা থাকে না। তাই মসলাদার অথবা ভারী যে কোনো খাবার খাওয়ার অন্তত আধা ঘণ্টা আগে এক কুঁচি আদা খেয়ে নিলে গ্যাসের সমস্যা হবে না।

 

৩. মেনথল : গ্যাসের সমস্যা খুব তাড়াতাড়ি দূর করতে পারে মেনথল। চায়ের সঙে মেনথল মিশিয়ে খেলে গ্যাসের পাশাপাশি হজম খুব সহজে হত। পাশাপাশি শরীর বেশ সতেজ লাগে।

 

৪. রসুন : গ্যাসের জন্য খুবই উপকারী। রসুন শুধুমাত্রই খাবারে অন্য স্বাদ আনে না বরং এতে প্রচুর পরিমাণে ফাইবার থাকে যা হজমশক্তি বৃদ্ধি করে। যার ফলে যে কোনো খাবার দ্রুত হজম হয়ে যায়। তখন আর পেটে গ্যাস জমে না।

 

৫. তুলসী পাতার রস : সকালে ঘুম থেকে উঠে এক গ্লাস কুসুম গরম পানিতে তুলসী পাতার রস মিশিয়ে খেলে গ্যাসের সমস্যা দূর হয়।