ডেনমার্ক ইইউর ন্যূনতম মজুরি কাঠামো মানতে নারাজ

ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) সদস্য দেশগুলোতে একটি মজুরি কাঠামো দাঁড় করাতে চায় সংগঠনটি। কিন্তু ডেনমার্ক বা সুইডেনের মতো দেশ এ সিদ্ধান্তের বিরোধিতা করছে। তাদের দাবি, ন্যূনতম মজুরি কাঠামো ঠিক করা হলে উল্টো নিজস্ব শ্রমবাজার ক্ষতির সম্মুখীন হবে। খবর ব্লুমবার্গ।

ব্লুমবার্গকে দেয়া এক সাক্ষাত্কারে ডেনমার্কের কর্মসংস্থান মন্ত্রী পিটার হামেলগার্ড থমসেন বলেন, ইইউর সদস্যপদ নেয়ার আগে তাদের শর্তই ছিল যে অভ্যন্তরীণ শ্রমবাজারে সার্বভৌমত্ব থাকতে হবে। তাই এ স্বাধীনতাটুকু বজায় রাখতে ইইউর সঙ্গে লড়াই করে যাবে ডেনমার্ক।

১৯৭০ সালেই ডেনমার্কের শ্রমিক ইউনিয়ন এ কারণে ইইউর সদস্যপদের ক্ষেত্রে রাজি হয়েছিল যে, তাদের শ্রমবাজারের যে মডেল তাতে ইইউ হস্তক্ষেপ করবে না। কিন্তু তার পরও তাদের মতো করে শ্রমবাজার ও ন্যূনতম মজুরি নির্ধারণ করতে চাপ দিচ্ছে ইইউ, যা ডেনমার্কে হতাশা ও উদ্বেগ বাড়িয়ে দিয়েছে। কারণ ইইউ এমন বিষয়ে হস্তক্ষেপ করছে যেটা ডেনমার্কের কর্মীদের জন্য খুবই বিশেষ কিছু

ডেনমার্কের শ্রমবাজারের যে মডেল তাকে বলা হয় ফ্লেক্সিকিউরিটি। এ মডেল অনুসারে অর্থনৈতিক প্রবৃদ্ধি যেমন বজায় থাকে, তেমনি সুরক্ষিত থাকেন শ্রমিকরাও। এ মডেলের ধারণা অনুসারে, দেশটির কর্মীরা বেকার অবস্থাতেও দারুণ কিছু সুযোগ-সুবিধা পান। ফলে নিয়োগকর্তারাও প্রয়োজন অনুসারে নিয়োগ বা চাকরিচ্যুত করতে পারেন। আবার চাকরিচ্যুত হলে দুশ্চিন্তায়ও পড়তে হয় না কাউকে। মজুরি নির্ধারিত হয় শ্রমিক ইউনিয়ন ও নিয়োগকর্তার মধ্যকার আলোচনার ভিত্তিতে। এখানে সরকারের কোনো হস্তক্ষেপ থাকে না। এ মডেলের কারণে নিম্ন দক্ষতার বহু কাজেও বিশ্বের সবচেয়ে ভালো মজুরি পাওয়া যায় ডেনমার্কে।

পিটার হামেলগার্ড থমসেন বলেন, ডেনমার্কের এ নীতির কারণেই ম্যাকডোনাল্ডে কাজ করা একজন কর্মী ঘণ্টাপ্রতি ২২ ডলার মজুরি পান। কিন্তু যদি ইইউএর কথামতো ন্যূনতম মজুরি নির্ধারণ করে দেয়া হয়, তাহলে সেই ন্যূনতম মজুরির বেশি ওই কর্মী কোনোভাবেই উপার্জন করতে পারবেন না। তাই ইইউর বেঁধে দেয়া মজুরি কাঠামো নিজের দেশে প্রয়োগ করতে চান না ডেনমার্কের আইনপ্রণেতা কিংবা কর্মীরা।