১০০ বিলিয়ন ক্লাবে ওয়ারেন বাফেট

কিংবদন্তি বিনিয়োগ গুরু ওয়ারেন বাফেট এর সম্পদ এর পরিমান প্রথম বারের মত ১০০ বিলিয়ন ইউ এস ডলার ছাড়িয়েছে । ব্লুমবার্গ বিলিয়নিয়ার্স ইন্ডেক্সের তথ্যসূত্রে এই খবর জানা গেছে। এই বিশেষ তালিকায় ইতিমধ্যে নাম লিখিয়েছেন এলন মাস্ক, জেফ বেজোস এবং বিল গেটস।

 

ওয়ারেন বাফেট কয়েক দশক ধরে বিশ্বের সম্পদশালী ব্যক্তিদের র‌্যাঙ্কিংয়ের শীর্ষে অবস্থান করেছেন, তবে সাম্প্রতিক বছরগুলিতে টেকনোলজি কোম্পানি গুলোর উথানের কারনে শীর্ষ তালিকায় তিনি কিছু টা পিছিয়ে পড়েছিলেন।

 

এই বছর তার কোম্পানি বার্কশায়ার হ্যাথওয়ের শেয়ার মূল্য উল্লেখযোগ্য হারে বৃদ্ধি পায় এবং গতকাল বুধবার প্রথম বারের মত ওয়ারেন বাফেটের নেট সম্পদ মূল্য ১০০ বিলিয়ন ডলার এর মাইলফলক অতিক্রম করে।

 

অন্যদিকে ফোর্বসের রিয়েল টাইম বিলিয়নিয়ারদের তালিকা অনুসারে ফেসবুকের সহ-প্রতিষ্ঠাতা মার্ক জাকারবার্গ  এই তালিকা থেকে ছিটকে গেছেন।

 

মিঃ বাফেটের মোট আয়ের বড় অংশ আসে বার্কশায়ার হ্যাথওয়ের এক ষষ্ঠ অংশ মালিকানা থেকে। এই কোম্পানির আনুমানিক সম্পদ মূল্য প্রায় ৬০০ বিলিয়ন ডলার।

 

মিঃ বাফেট ১৯৬৫ সালে এর নিয়ন্ত্রণ নেওয়ার আগে বার্কশায়ার হ্যাথওয়ে একটি ব্যর্থ টেক্সটাইল সংস্থা ছিল। বর্তমানে এর অধীনে ৯০ টিরও বেশি কোম্পানি আছে।  

 

ওয়ারেন বাফেট কে বিশ্বের সব চাইতে সফল বিনিয়োগকারি হিসেবে বিবেচনা করা হয়। তিনি তার সম্পদের বড় অংশ চ্যারিটি তে দান করে দিয়েছেন।

 

ওয়ারেন বাফেট গিভিং প্লেজ এর সহ-প্রতিষ্ঠাতা যা বিলিয়নিয়ার দের সমাজসেবাকে উত্সাহিত করার একটি প্রচারণা প্রতিষ্ঠান।