বিশেষ সুবিধায় ঋণ পুনঃতপশিলে আবেদন করেনি কেউ

খেলাপি ঋণের হারে এখন শীর্ষে রয়েছে জাহাজ নির্মাণকারী শিল্প খাত। এ খাতের খেলাপি ঋণ কমাতে মাত্র আড়াই শতাংশ ডাউন পেমেন্টে ১০ বছরের জন্য ঋণ পুনঃতপশিলের বিশেষ সুযোগ দেয় বাংলাদেশ ব্যাংক। সময় প্রায় শেষ হলেও এখনও কেউ আবেদন করেনি। এ অবস্থায় আবেদনের সময় বাড়িয়ে আগামী ৩০ নভেম্বর করা হয়েছে।

বাংলাদেশ ব্যাংকের তথ্য অনুযায়ী, গত ডিসেম্বর পর্যন্ত জাহাজ নির্মাণ ও জাহাজ ভাঙা শিল্প খাতে ব্যাংকগুলোর মোট ঋণ রয়েছে ২১ হাজার ২১৯ কোটি টাকা। এর মধ্যে খেলাপিতে পরিণত হয়েছে ৪ হাজার ৭৬০ কোটি টাকা। এ খাতের মোট ঋণের যা ২২ দশমিক ৪৩ শতাংশ। পুরো ব্যাংক খাতে যেখানে খেলাপি ঋণ রয়েছে ৮ দশমিক ১৬ শতাংশ।

 

জাহাজ নির্মাণ শিল্পের ঋণ পুনঃতপশিলে বিশেষ সুবিধা দিয়ে গত ২০ জুন সার্কুলার জারি করে বাংলাদেশ ব্যাংক। মাত্র আড়াই শতাংশ ডাউন পেমেন্ট দিয়ে দুই বছরের গ্রেস পিরিয়ডসহ ১০ বছরের জন্য পুনঃতপশিল করার সুযোগ দেওয়া হয়। সার্কুলার জারির তারিখ থেকে ৯০ দিনের মধ্যে ডাউন পেমেন্টসহ আবেদন করতে বলা হয়। আবেদন পাওয়ার ৬০ দিনের মধ্যে ব্যাংককে নিষ্পত্তি করতে বলা হয়। চলতি মাসের ২০ নভেম্বর আবেদনের তারিখ শেষ হবে। তবে এখনও একটি প্রতিষ্ঠানও আবেদন করেনি। যে কারণে ৩০ নভেম্বর পর্যন্ত সময় বাড়ানো হয়েছে।