সন্দেহজনক বিনিয়োগে প্রশ্নের মুখে সাউথইস্ট ব্যাংক

ইএম পাওয়ার নামে অখ্যাত এক কোম্পানির সাড়ে ২২ কোটি টাকার শেয়ার কিনে ভীষণই পস্তাচ্ছে বেসরকারি খাতের সাউথইস্ট ব্যাংক এবং এর শীর্ষস্থানীয় কর্মকর্তারা। বিনিয়োগের নামে অর্থ আত্মসাৎ সন্দেহে বাংলাদেশ ব্যাংকসহ একাধিক সংস্থার প্রশ্নের মুখে তারা।

 

কেন্দ্রীয় ব্যাংকের পর এর অর্থ পাচারবিরোধী সংস্থা বাংলাদেশ ফাইন্যান্সিয়াল ইন্টেলিজেন্স ইউনিটও (বিএফআইইউ) তদন্তে নেমে পুরো বিনিয়োগ ফেরত আনতে বলেছে। নতুন করে তদন্ত নেমেছে দুর্নীতি দমন কমিশন (দুদক)। একের পর এক সংস্থার জেরার মুখে নাকাল সাউথইস্টের কর্মকর্তারা। শেষ পর্যন্ত কার ঘাড়ে দায় চাপে এ নিয়ে ঘুম হারাম অনেকের। তদন্তে ধরাছোঁয়ার বাইরে আছেন সাউথইস্ট ব্যাংকের এমডি।

 

তবে একই ইএম পাওয়ারের সাড়ে ৭ কোটি টাকার শেয়ার কিনে বহাল তবিয়তে ব্যাংকবহির্ভূত আর্থিক প্রতিষ্ঠান বে লিজিং অ্যান্ড ইনভেস্টমেন্টের কর্মকর্তারা। বাংলাদেশ ব্যাংক, বিএফআইইউ বা দুদক কেউ তাদের জবাবদিহিতার আওতায় আনছে না। সাউথইস্ট ব্যাংকের এমডির স্ত্রী হচ্ছেন বে লিজিংয়ের পরিচালনা পর্ষদের চেয়ারম্যান। শেয়ার কেনার নামে পুরো টাকাই আত্মসাৎ করা হয়েছে বলে তদন্তসংশ্লিষ্টদের ধারণা।

 

কথিত ইএম পাওয়ার কোম্পানির অভিহিত মূল্যের ১৫ কোটি টাকার শেয়ার প্রিমিয়ামসহ মোট সাড়ে ২২ কোটি টাকায় কিনেছিল সাউথইস্ট ব্যাংক। অর্থাৎ, প্রতি ১০০ টাকা অভিহিত মূল্যের শেয়ার কিনতে ব্যাংকটি খরচ করে ১৫০ টাকা। সেটা ২০১৮ সালের অক্টোবরের ঘটনা। ব্যাংকটি একই বছর একই দরে আরও ৫ কোটি টাকার শেয়ার কিনেছে সাড়ে ৭ কোটি টাকায়।

 

কাগজে-কলমে ইএম পাওয়ারের অফিস ঠিকানা ২৮, দিলকুশার ১৯ তলায় ১৯০১-১৯০২ নম্বর স্যুট। এ ঠিকানা ইলেকট্রিক পণ্য আমদানিকারক প্রতিষ্ঠান ইলেক্ট্রো গ্রুপের। ২০০৪ সালে নিবন্ধন নিয়ে ব্যবসা শুরু করলেও প্রতিযোগী অন্য কোম্পানির কর্তাব্যক্তিরা ইএম পাওয়ারের নামও শোনেননি।

 

বাংলাদেশ ব্যাংকের তলবে সাউথইস্ট ব্যাংক ইএম পাওয়ার বিষয়ে যে নথি জমা দিয়েছে তাতে দেখা যাচ্ছে, এ কোম্পানিটির পরিশোধিত মূলধন ৫৫ কোটি টাকা। এতে ইলেক্ট্রো গ্রুপের ব্যবস্থাপনা পরিচালক (এমডি) আনসার উদ্দিনের শেয়ার আছে ২৬ লাখ ২৫ হাজার। তিনি এই কোম্পানির চেয়ারম্যান। তাঁর স্ত্রী উম্মে বুশরার নামে আছে ৮ লাখ ৭৫ হাজার শেয়ার। বে লিজিংয়ের শেয়ার আছে ৫ লাখ।

 

অথচ যৌথ মূলধনি কোম্পানির নিবন্ধক প্রতিষ্ঠান আরজেএসসি সূত্রে পাওয়া তথ্য অনুযায়ী, ২০১৬ সালে এ কোম্পানির পরিশোধিত মূলধন ছিল ২ কোটি টাকা, যা এখনও ওই পর্যায়েই আছে। আনসার উদ্দিনের নামে শেয়ার আছে দেড় লাখ। বাকি ৫০ হাজার উম্মে বুশরার নামে। এতে সাউথইস্ট বা বে লিজিংয়ের নামে কোনো শেয়ার থাকার উল্লেখ নেই।

 

সাউথইস্ট ব্যাংকের তথ্য অনুযায়ী, ব্যাংকটি ২০১৮ সালের অক্টোবরে এ শেয়ার কেনা বাবদ মূল্য পরিশোধ করেছিল। আইন অনুযায়ী, কোনো কোম্পানি নতুন শেয়ার ইস্যু করে পরিশোধিত মূলধন বৃদ্ধি করলে অবিলম্বে আরজেএসসিতে নথিভুক্ত করতে হয়। আরজেএসসিতে মূলধন বৃদ্ধির নথি না থাকায় অর্থ কোম্পানিটি নতুন করে কোনো শেয়ারই ইস্যু করেনি এবং বাস্তবে সাউথইস্ট ব্যাংক বা বে লিজিংয়ের কাছে এ কোম্পানির কোনো শেয়ারই নেই।

 

অখ্যাত এ কোম্পানির শেয়ার কিনতে প্রকৃত মূল্যের তুলনায় দেড় গুণ বেশি মূল্য পরিশোধ করা নিয়ে প্রশ্ন উঠেছে। কোনো কোম্পানির শেয়ারের জন্য তখনই প্রিমিয়াম দেওয়া হয়, যখন কোম্পানিটির মূলধনের তুলনায় সম্পদ মূল্য অনেক বেশি এবং উচ্চ মুনাফা এবং লভ্যাংশ পাওয়ার সম্ভাবনা থাকে। তবে চার বছর আগের এ বিনিয়োগ থেকে এখন পর্যন্ত এক টাকাও মুনাফা পায়নি সাউথইস্ট এবং বে লিজিং।

 

প্রাপ্ত তথ্য অনুযায়ী, এ শেয়ারের মূল্য পরিশোধে সাউথইস্ট ব্যাংক এবং বে লিজিং শেয়ারের প্রকৃত মূল্যের জন্য একটি করে এবং প্রিমিয়াম বাবদ অর্থ পৃথক চেকে পরিশোধ করেছে। একই দিনে পৃথক চেকে প্রিমিয়ামের অর্থ পরিশোধের কোনো ব্যাখ্যা ব্যাংকটি দিতে পারেনি।

 

গত বছরের জানুয়ারিতে এ বিষয়ে এক প্রতিবেদন প্রকাশের সময় এ প্রতিবেদককে ইএম পাওয়ারের এমডি আনসার উদ্দিন বলেছিলেন, সাউথইস্ট ব্যাংকের কাছে অভিহিত মূল্যে ১৫ কোটি টাকার শেয়ার বিক্রি করেছেন। একই তথ্য জানিয়ে কোম্পানিটির সিএফও পরিচয় দেওয়া মোহাম্মদ ওয়ালী আশরাফ জানিয়েছিলেন, শেয়ার বিক্রি বাবদ কোনো প্রিমিয়াম নেয়নি ইএম পাওয়ার। এ বিষয়ে সমকালে পুঁজিবাজারে সাউথইস্ট ব্যাংকের সন্দেহজনক বিনিয়োগ শীর্ষক প্রতিবেদন প্রকাশ করে।

 

ইএম পাওয়ারের কথিত ২০ কোটি টাকা মূল্যের শেয়ার কিনতে সাউথইস্ট ব্যাংক এবং বে লিজিং ১০ কোটি টাকা প্রিমিয়াম বাবদ পরিশোধ করেছে। এর মধ্যে সাউথইস্ট দিয়েছে সাড়ে ৭ কোটি টাকা এবং বে লিজিং আড়াই কোটি টাকা। এই ১০ কোটি টাকার পুরোটাই ক্রেতা ও বিক্রেতা-সংশ্লিষ্টদের মধ্যে ভাগবাটোয়ারা হয়েছে বলে তদন্ত সংস্থা-সংশ্লিষ্টদের সন্দেহ। এ ছাড়া মূল টাকা ইএম পাওয়ার কী করেছে, তারও হদিস নেই। এ কোম্পানির আদৌ কোনো ব্যবসা আছে কিনা, তা নিয়ে সন্দেহ সংশ্লিষ্ট সবার।

 

সাউথইস্ট ব্যাংক ও বে লিজিংয়ের  সন্দেহজনক এ বিনিয়োগের বিপরীতে শতভাগ অর্থ মুনাফা থেকে প্রভিশন করতে হচ্ছে। এতে ক্ষতিগ্রস্ত হচ্ছেন তাদের শেয়ারহোল্ডাররা।

 

তিন প্রতিষ্ঠানের তদন্ত

 

কথিত বিনিয়োগ নিয়ে সন্দেহ হওয়ায় ২০২১ সালে এ বিষয়ে তথ্য চেয়ে পাঠায় কেন্দ্রীয় ব্যাংক। জবাবে প্রথমে আর্থিক প্রতিবেদনের নামে এক পাতার কম্পিউটার টাইপ করা কিছু তথ্য পাঠায় সাউথইস্ট, যাতে নিরীক্ষক বা কোম্পানি-সংশ্লিষ্ট কারও স্বাক্ষর ছিল না। ব্যাংকটি এ বিনিয়োগ বিষয়ে পরিচালনা পর্ষদের অনুমোদনের নথি দেখাতে পারেনি। এ অবস্থায় বিনিয়োগটিকে সন্দেহজনক আখ্যা দিয়ে পুরো সাড়ে ২২ কোটি টাকা প্রভিশন করতে নির্দেশ দেয় কেন্দ্রীয় ব্যাংক। একই সঙ্গে বিএফআইইউকে তদন্ত করতে অনুরোধ জানায়।

 

তদন্তে নেমে পদে পদে অনিয়মের প্রমাণ পাওয়ায় ইএম পাওয়ারকে নামসর্বস্ব বা সাইনবোর্ডসর্বস্ব কোম্পানি হিসেবে আখ্যায়িত করেছে বিএফআইইউ। সংস্থাটি গত এপ্রিলে সাউথইস্ট ব্যাংককে পাঠানো একটি চিঠিতে তিন মাসের মধ্যে (জুলাইয়ের মধ্যে) বিনিয়োগের পুরো সাড়ে ২২ কোটি টাকা ফিরিয়ে আনতে নির্দেশ দিয়েছে। পরে  দুদককে অধিকতর তদন্তসাপেক্ষে ব্যবস্থা নিতে অনুরোধ করে চিঠি পাঠায় বিএফআইইউ।

 

এ ঘটনায় সাউথইস্ট ব্যাংকের সাবেক এমডি কামাল হোসেন এবং ইএম পাওয়ারের এমডি আনসার উদ্দিনের যোগসাজশে ক্ষমতার অপব্যবহার করে শেয়ার কেনাবেচা হয়েছে বলে অভিযোগ এনেছে দুদক। এ বিষয়ে উভয় অভিযুক্তকে সশরীর উপস্থিত হয়ে ব্যাখ্যা প্রদানের জন্য তলবও করেন তদন্ত কর্মকর্তা উপপরিচালক আবু সাঈদ।

 

মূল হোতা তদন্তের বাইরে

 

সন্দেহজনক এ বিনিয়োগের নামে টাকা আত্মসাৎ হয়েছে বলে মনে করেন বাংলাদেশ ব্যাংক, বিএফআইইউ ও দুদক কর্মকর্তারা। তবে অজ্ঞাত কারণে সংস্থাগুলো এখন পর্যন্ত শুধু সাউথইস্টের কর্মকর্তাদের দায় খুঁজছে। এ ক্ষেত্রে সংশ্লিষ্ট পরিচালনা পর্ষদ এবং মূল সুবিধাভোগীর দায় কোনো সংস্থাই খুঁজছে না।

 

তদন্তসংশ্লিষ্ট সংস্থার নাম প্রকাশে অনিচ্ছুক একাধিক কর্মকর্তা মনে করছেন, এত বড় বিনিয়োগ ও অনিয়ম পরিচালনা পর্ষদের অজ্ঞাতে হওয়ার কোনো সুযোগ নেই। তারা বলছেন, এর মূল হোতা সাউথইস্ট ব্যাংকের পরিচালনা পর্ষদের চেয়ারম্যান আলমগীর কবির। বে লিজিংয়ের পরিচালনা পর্ষদের চেয়ারম্যান সুরাইয়া বেগম তাঁর স্ত্রী।  ইএম পাওয়ারে সাউথইস্ট ব্যাংকের বিনিয়োগ বিষয়ে জানতে আলমগীর কবিরকে কয়েক দফায় প্রশ্ন করা হলে অপ্রাসঙ্গিক কথা বলে মূল প্রসঙ্গ এড়িয়ে গেছেন তিনি।

 

বে লিজিংয়ের ব্যবস্থাপনা পরিচালক ইফতেখার আলী খান বলেন,  যতটুকু জানি, নিয়মনীতি মেনেই ইএম পাওয়ারের শেয়ার কেনা হয়েছে। ২০১৮ সালে বিনিয়োগ করার পর এখন পর্যন্ত কোনো মুনাফা পেয়েছেন কিনা এমন প্রশ্নে তিনি বলেন, না, পাইনি। কোম্পানির কাছে ডিভিডেন্ড নোটিশ ও বিনিয়োগ ফেরতের নোটিশ দিয়েছি। এখন মামলায় যাচ্ছি।