আর্থিক প্রতিষ্ঠানের স্প্রেড আরও কমলো

ব্যাংকবহির্ভূত আর্থিক প্রতিষ্ঠানগুলোর আমানতের সুদ বাড়লেও কমছে ঋণে। এতে করে এসব প্রতিষ্ঠানের ঋণ ও আমানতের মধ্যকার সুদহারের ব্যবধান (স্প্রেড) আরও কমে গত জুনে শূন্য দশমিক ২৭ শতাংশে নেমেছে। গত বছরের জুনে যা ছিল ২ দশমিক ৩৬ শতাংশ। চলতি বছরের প্রথম মাস জানুয়ারিতে ছিল ১ দশমিক ১৪ শতাংশ।

 

সংশ্লিষ্টরা জানান, একসময় আর্থিক প্রতিষ্ঠানগুলোর ওপর কেন্দ্রীয় ব্যাংকের তেমন নিয়ন্ত্রণ ছিল না। অনেক  প্রতিষ্ঠান উচ্চ সুদে আমানত নিত। বেশ কিছু প্রতিষ্ঠান টাকা ফেরত দিতে না পারায় আস্থাহীনতায় পড়েছে পুরো খাত। বেশির ভাগ আর্থিক প্রতিষ্ঠান এখন আশানুরূপ আমানত পাচ্ছে না। আবার ব্যাংকের সঙ্গে প্রতিযোগিতায় টিকতে এসব প্রতিষ্ঠানের ঋণের সুদ কমাতে হচ্ছে।

 

আর্থিক প্রতিষ্ঠানগুলোর জন্য আমানতে সর্বোচ্চ ৭ শতাংশ এবং ঋণে ১১ শতাংশ সুদ নির্ধারিত ছিল। চলতি বছরের জুলাই থেকে এসব প্রতিষ্ঠানের নতুন সুদহার ব্যবস্থা চালু হয়েছে।

 

নতুন ব্যবস্থায় একটি আর্থিক প্রতিষ্ঠান জুলাই ও আগস্টে সর্বোচ্চ ১৫ দশমিক ১০ শতাংশ সুদে ঋণ দিতে এবং ৯ দশমিক ১০ শতাংশ সুদে আমানত নিতে পারছে।

 

বাংলাদেশ ব্যাংকের তথ্য অনুযায়ী, গত জুনে আর্থিক প্রতিষ্ঠানগুলো গড়ে ৭ দশমিক ৯৩ শতাংশ সুদে আমানত নিয়েছে। একই মাসে ঋণ বিতরণ করেছে গড়ে ৮ দশমিক ২০ শতাংশ সুদে।