কিয়েভকে আরও ৪০ কোটি ডলার সহায়তা দিচ্ছে যুক্তরাষ্ট্র

রুশ বাহিনীর বিরুদ্ধে লড়াইয়ে ইউক্রেনকে আরও ৪০ কোটি ডলারের নিরাপত্তা সহায়তা দিতে যাচ্ছে যুক্তরাষ্ট্র।

 

যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিংকেন এক ঘোষণায় জানিয়েছেন, এই সহায়তায় আকাশ প্রতিরক্ষা সামরিক সরঞ্জামের পাশাপাশি অত্যাধুনিক সাঁজোয়া যান থাকছে।

ইউক্রেনের মাটিতে যুদ্ধরত রাশিয়ার সেনাদের বিরুদ্ধে লড়তে ধারাবাহিক সামরিক সহায়তা দিয়ে আসছে বাইডেন প্রশাসন। পশ্চিমাদের এসব অস্ত্র ও গোলাবারুদ রুশ বাহিনীকে ধীরে ধীরে পিছু হটতে বাধ্য করছে। খবর এএফপি ও আলজাজিরার।

 

কিয়েভকে পুরোপুরি শত্রুমুক্ত করতে যুক্তরাষ্ট্রের নতুন সহায়তার মধ্যে রয়েছে আকাশ প্রতিরক্ষা সরঞ্জাম, কামান, আধুনিক সাঁজোয়া যানসহ আরও বিভিন্ন সরঞ্জাম। এগুলো ইউক্রেনের হারানো ভূখণ্ড পুনরুদ্ধার এবং দেশটির নাগরিকদের নিরাপত্তা বাড়াতে কার্যকর ভূমিকা রাখবে।

 

ইউক্রেনের গভর্নর পাভলো কিরিলেনকো জানিয়েছেন, পূর্ব দোনেৎস্ক অঞ্চলে রাশিয়ার হামলায় দুজন নিহত হয়েছেন। টেলিগ্রাম মেসেজিং অ্যাপে এক বিবৃতিতে তিনি বলেন, একজন আভিদিভকায় হামলায় নিহত হয়েছেন এবং আরেকজন কোস্তিয়ানতিনিভকায় নিহত হয়েছেন।

 

এদিকে শর্ত পূরণ না হওয়ার অজুহাতে কৃষ্ণসাগর শস্যচুক্তি থেকে সরে গেছে রাশিয়া। এ পরিস্থিতিতে রাশিয়া কৃষ্ণসাগরে বেসামরিক জাহাজে হামলা শুরু করতে পারে বলে হুঁশিয়ারি দিয়েছে যুক্তরাজ্য। দেশটির দাবি, তাদের কাছে এমন তথ্য রয়েছে। অন্যদিকে ইউক্রেনের প্রায় সব কৃষিপণ্য রেল ও সড়কের মাধ্যমে রপ্তানি করতে সহায়তা করার প্রতিশ্রুতি দিয়েছে ইউরোপীয় ইউনিয়ন।

 

এদিকে চীন সফরে যাওয়ার পরিকল্পনা করছেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। আগামী অক্টোবরে দেশটিতে সফরে যেতে পারেন তিনি। এ ছাড়া আগামী সেপ্টেম্বরে ভারতে একটি সম্মেলনে অংশগ্রহণের আমন্ত্রণও পেয়েছেন পুতিন।