হোয়াইটওয়াশ এড়াতে যেমন হতে পারে টাইগারদের একাদশ

এক ম্যাচ বাকি থাকতেই আফগানিস্তানের বিপক্ষে বাংলাদেশ হেরে গেছে তিন-ম্যাচ ওয়ানডে সিরিজ। মঙ্গলবার সিরিজের তৃতীয় ও শেষ ওয়ানডেতে মুখোমুখি হচ্ছে এ দুদল। আফগানদের লক্ষ্য প্রথমবারের মতো বাংলাদেশকে ওয়ানডে সিরিজ হারানোর পাশাপাশি হোয়াইটওয়াশ করা। আর স্বাগতিকদের লক্ষ্য হোয়াইটওয়াশ এড়ানো।

 

হোয়াইটওয়াশ এড়াতে বাংলাদেশের একাদশে থাকছে দুই পরিবর্তন। দ্বিতীয় ওয়ানডেতে থাকা এবাদত হোসেন ছিটকে গেছেন পুরো সিরিজ থেকেই। পেশির ইনজুরিতে দুই সপ্তাহ মাঠের বাহিরে থাকতে হবে এই পেসারের। সেই মোতাবেক শেষ ওয়ানডের পাশাপাশি তার খেলা হবে না টি-টোয়েন্টি সিরিজেও। তার পরিবর্তে একাদশে আসবেন তাসকিন আহমেদ।

 

বিসিবির নির্বাচকরা দলে পাঁচজন পেসার রেখেছেন। এর মধ্যে খেলার সুযোগ পেয়েছেন চারজন। শরীফুল ইসলাম এখনো খেলার সুযোগ পাননি। তাকে সুযোগ দিতে বিশ্রামে যেতে পারে মুস্তাফিজুর রহমান।

 

আফগানদের বিপক্ষে ব্যাটিং-বোলিং দুই বিভাগেই ব্যর্থ হয়েছে বাংলাদেশ। এর মধ্যে ব্যাটিং অর্ডারের প্রদর্শনীই বাজে হয়েছে। কিন্তু দলে তেমন বিকল্প না থাকায় ওই বিভাগে পরিবর্তন আসার সম্ভাবনা কম। তবে বোলিং শক্তি বাড়াতে আফিফকে বসিয়ে বাঁ-হাতি স্পিনার তাইজুল ইসলামকে খেলাতে পারে। এক ম্যাচ খেলিয়েই ওপেনার নাঈম শেখকে বেঞ্চে না বসানোর সিদ্ধান্ত নিতে পারেন কোচ-অধিনায়ক-নির্বাচকরা।

 

বাংলাদেশের সম্ভাব্য একাদশ: লিটন দাস, নাঈম শেখ, নাজমুল শান্ত, তাওহীদ হৃদয়, সাকিব আল হাসান, মুশফিকুর রহিম, আফিফ হোসেন, মেহেদি মিরাজ, তাসকিন আহমেদ, হাসান মাহমুদ ও শরীফুল ইসলাম।