স্পেনকে হারিয়ে ছোটদের ইউরো ইংল্যান্ডের

বছর দুয়েক আগে ইউরো চ্যাম্পিয়নশিপের ফাইনালে ইতালির কাছে হারের মুখ দেখেছিলো ইংল্যান্ড। টাইব্রেকারে নিজ দেশের মাটিতেই স্বপ্নভঙ্গ হয়েছিলো থ্রি লায়ন্সদের। গেল বছর ইউরো জয়ের স্বাদ পেয়েছে ইংল্যান্ড নারী দল। এবার ৩৯ বছর পর অনূর্ধ্ব২১ ইউরোর শিরোপা জিতল ইংলিশরা। শিরোপা জয়ের লড়াইয়ে স্পেনকে ১-০ গোলে হারিয়েছে ইংল্যান্ড। এর আগে ১৯৮২ ও ১৯৮৪ সালে ইউরোর শিরোপা ঘরে তুলেছিল তারা।

 

জর্জিয়ার আদজারাবেত এরিনায় প্রথমার্ধের যোগ করা সময়ে ৪৯ মিনিটে কার্টিস জোনস ইংল্যান্ডের জয়ের নায়ক হলেও শেষ মুহূর্তে পেনাল্টি ঠেকিয়ে জয়ের নায়ক গোলরক্ষক জেমস ট্রাফোর্ড। ম্যাচের অতিরিক্ত সময়ে অ্যাবেল রুইজের নেওয়া স্পটকিক ঠেকিয়ে দেন ট্রাফোর্ড। তার এই সেভ ম্যাচকে অতিরিক্ত সময়ে নিয়ে যেতে দেয়নি। সঙ্গে দলকে এনে দেন বিজয়ের মুহূর্তও। এর আগে দুই দলের একজন করে লাল কার্ডও দেখেন ম্যাচে।

 

শিরোপা জয়ের সঙ্গে এদিন নতুন এক রেকর্ডও যুক্ত হয়েছে ইংল্যান্ডের নামের পাশে। প্রতিযোগিতার ইতিহাসে প্রথম দল হিসেবে পুরো টুর্নামেন্টে কোন গোল হজম করেনি তারা।

 

শিরোপা জয়ের পর উচ্ছ্বসিত ইংলিশ কোচ লি কার্সল বলেন, 'আমার ধারণা, এই জয় ছেলেদের পাদপ্রদীপের আলোয় নিয়ে আসবে। এই দলটি দেখিয়েছে, তারা জিততে পারে। আমরা কোনো ক্লাব দল নই, কিন্তু আমরা যদি আরও এক মাস একসঙ্গে কাজ করতে পারতাম, তাহলে আরও বেশি নিয়ন্ত্রিত ফুটবল খেলতে পারতাম।'