পিপিপির কারিগরি তহবিল ব্যয়ে স্বচ্ছতা নিয়ে প্রশ্ন

সরকারি-বেসরকারি অংশীদারিত্ব বা পিপিপি পদ্ধতিতে নেওয়া প্রকল্পে কারিগরি সহায়তার জন্য গঠিত ২০০ কোটি টাকার তহবিলের ব্যয়ে স্বচ্ছতা নিয়ে প্রশ্ন তুলেছে অর্থ মন্ত্রণালয়ের অর্থ বিভাগ। এ তহবিলের ওপর আলাদা অডিট বা নিরীক্ষা পরিচালনা করে শিগগির এ বিষয়ে প্রতিবেদন অর্থ বিভাগে জমা দেওয়ার জন্য পিপিপি কর্তৃপক্ষকে চিঠি দেওয়া হয়েছে।

 

অর্থ বিভাগ সূত্রে জানা গেছে, ২০১৮ সালে পিপিপি প্রকল্পে কারিগরি সহায়তার জন্য পাবলিক-প্রাইভেট পার্টনারশিপ টেকনিক্যাল অ্যাসিস্ট্যান্স ফাইন্যান্সিং বা পিপিপিটিএএফ নামে ২০০ কোটি টাকার একটি পৃথক ঘূর্ণায়মাণ তহবিল গঠন করে সরকার। বিভিন্ন প্রকল্পে পরামর্শক সেবা প্রদান সংক্রান্ত কাজে তহবিলের অর্থ ব্যয় করার ক্ষমতা পায় পিপিপি কর্তৃপক্ষ।

 

অর্থ বিভাগের পর্যবেক্ষণে বলা হয়, এ তহবিল থেকে প্রায় ১২১ কোটি টাকা বিভিন্ন প্রকল্পের পরামর্শক সেবা খাতে দেওয়া হয়েছে। প্রকল্প সংশ্লিষ্ট দপ্তর বা সংস্থা থেকে যা ফেরত পাওয়ার কথা। কিন্তু মেয়াদ পেরিয়ে গেলেও মাত্র ৩২ কোটি টাকা ফেরত পাওয়া গেছে। অবশিষ্ট অর্থ কোন সংস্থা থেকে পাওয়া যাবে এবং বা ফেরতের জন্য কোনো পদক্ষেপ নেওয়া হয়েছে কিনা এ বিষয়ে কোনো তথ্য অর্থ বিভাগকে দেয়নি পিপিপি কর্তৃপক্ষ।

 

এ ছাড়া বৈশ্বিক অর্থনৈতিক পরিস্থিতিতে গত কয়েক বছরে প্রায় অধিকাংশ সময়ই সরকারি চাকরিজীবীদের সরকারি টাকায় বিদেশ যাওয়ায় নিষেধাজ্ঞা ছিল। তার পর বৈদেশিক প্রশিক্ষণ খাতে ২ কোটি ৯২ লাখ টাকা এবং ৫ কোটি ৫৯ লাখ টাকা বিদেশ ভ্রমণ খাতে ব্যয় দেখানো হয়েছে। তবে এসব ক্ষেত্রে বিস্তারিত ব্যয় বিভাজন দেওয়া হয়নি। একই সঙ্গে ব্যয় বিভাজন ছাড়াই স্থানীয় সেমিনার, কনফারেন্স ও কর্মশালা খাতে ১ কোটি ৫৫ লাখ টাকা ব্যয় দেখানো হয়েছে।

 

এদিকে ব্যাংক চার্জ বাবদ ব্যয় দেখানো হয়েছে ১ কোটি ৫ লাখ টাকার কিছু বেশি। এ ক্ষেত্রে ব্যয় বিবরণীতে শুধু ব্যাংকের নাম ও ওই ব্যাংকের মোট চার্জ উল্লেখ করা হয়েছে। যেসব সেবার বিনিময়ে এ ব্যয় পরিশোধ করা হয়েছে তার বিস্তারিত কিছুই জানানো হয়নি।

 

অর্থ বিভাগ বলছে, পিপিপিটিএএফ ফান্ড একটি বিধিবদ্ধ তহবিল। তাই একে একক সত্তা হিসেবে বিবেচনা করে শুধু এ তহবিলের পৃথকভাবে নিরীক্ষা সম্পন্ন করার বাধ্যবাধকতা রয়েছে, যা পাবলিক-প্রাইভেট পার্টনারশিপ টেকনিক্যাল আসিস্ট্যান্স ফাইন্যান্সিং-২০১৮ বিধামালার ১৩ অনুচ্ছেদে উল্লেখ রয়েছে। প্রতিবছর পৃথকভাবে নিরীক্ষার বাধ্যবাধকতা থাকলেও এখন পর্যন্ত একবারও করা হয়নি। আর্থিক শৃঙ্খলা রক্ষার স্বার্থে এ তহবিলের পৃথকভাবে নিরীক্ষা করা প্রয়োজন।

 

অর্থ বিভাগের কর্মকর্তারা জানিয়েছেন,  পিপিপি কর্তৃপক্ষ তাদের সার্বিক কার্যক্রমের ওপর কমপ্লায়েন্স অডিট জমা দিয়েছে। তবে ওই নিরীক্ষার অধিকাংশ বিষয় পিপিপিটিএএফ তহবিল সংশ্লিষ্ট নয়। সার্বিক নিরীক্ষা পর্যালোচনায় দেখা যায়,  অডিট আপত্তির প্রতিটির ক্ষেত্রেই নিরীক্ষা চলাকালে সংশ্লিষ্ট দপ্তর জবাব প্রদানে বিরত ছিল।

 

এ বিষয়ে কথা বলার জন্য পিপিপি কর্তৃপক্ষের প্রধান নির্বাহী কর্মকর্তা ড. মো. মুশফিকুর রহমানের সঙ্গে মোবাইল ফোনে যোগাযোগের চেষ্টা করেও পাওয়া যায়নি। এমনকি খুদে বার্তা দেওয়ার পাশাপাশি তাঁর ব্যক্তিগত কর্মকর্তা মুখলেসুর রহমানের সঙ্গে যোগাযোগ করেও কোনো বক্তব্য পাওয়া যায়নি।

 

সরকার তথা জনগণের অর্থ ব্যয়ের ক্ষেত্রে ন্যূনতম জবাবদিহিতা থাকা উচিত বলে মনে করেন ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশের (টিআইবি) নির্বাহী পরিচালক ড. ইফতেখারুজ্জামান। সমকালকে তিনি বলেন, অর্থ ব্যয়ের ক্ষেত্রে কোনো গরমিল পেয়েছে বলেই অর্থ বিভাগ পরিপূর্ণভাবে নিরীক্ষা চালানোর অনুরোধ জানিয়েছে। নিরীক্ষায় যদি সত্যি কোনো অনিয়ম পাওয়া যায়, তাহলে এর সঙ্গে যুক্ত কর্মকর্তাদের অবশ্যই আইনের আওতায় আনতে হবে।

 

বর্তমান সরকার প্রথম মেয়াদে ক্ষমতায় এসে ২০০৯ সালে সরকারি-বেসরকারি অংশীদারি বা পিপিপি মডেল তৈরি করে। কিন্তু গত এক যুগে কাঙ্ক্ষিত সাড়া মেলেনি পিপিপি প্রকল্প থেকে। প্রতি অর্থবছরের বাজেটে পিপিপি বাবদ টাকা রাখা হয়। কিন্তু সে টাকা অব্যবহৃত থেকে যায়। চলতি ২০২৩-২৪ অর্থবছরের বাজেটেও পিপিপি খাতে ৪ হাজার ৭০০ কোটি টাকা রাখা হয়েছে।

 

পিপিপি কর্তৃপক্ষের তথ্য বলছে, দেশে সরকারি-বেসরকারি অংশীদারির (পিপিপি) আওতায় ৭৮ প্রকল্প বাস্তবায়নের উদ্যোগ গ্রহণ করেছে সরকার। এর মধ্যে দুটি প্রকল্প ইতোমধ্যে বাস্তবায়িত হয়েছে।