রাসায়নিক অস্ত্রের সব মজুত ধ্বংস করেছে যুক্তরাষ্ট্র

তিন দশক আগের কেমিক্যাল ওয়েপনস কনভেনশন চুক্তির আওতায় দেওয়া প্রতিশ্রুতি অনুযায়ী যুক্তরাষ্ট্র কয়েক দশকের পুরোনো রাসায়নিক অস্ত্রের মজুত পুরোপুরি ধ্বংস করেছে বলে জানিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। শুক্রবার এক ঘোষণায় তিনি এই তথ্য জানান।

 

চুক্তিতে স্বাক্ষরকারীদের মধ্যে যুক্তরাষ্ট্রই সর্বশেষ দেশ, যারা তাদের ঘোষিত রাসায়নিক অস্ত্রের মজুতগুলো ধ্বংস করল। এএফপি।

 

বাইডেন বলেন, আজ আমি গর্বের সঙ্গে জানাচ্ছি যে যুক্তরাষ্ট্রের কাছে মজুত থাকা সর্বশেষ রাসায়নিক অস্ত্রের ভান্ডারটিও নিরাপদে ধ্বংস করা হয়েছে। এর মধ্য দিয়ে রাসায়নিক অস্ত্রের ভয়াবহতা থেকে বিশ্বকে মুক্ত করার পথে আমরা এক ধাপ এগিয়ে গেলাম।

 

গত মে মাসে রাসায়নিক অস্ত্রবিরোধী আন্তর্জাতিক পর্যবেক্ষক সংস্থা ওপিসিডব্লিউর প্রধান ফেরনান্দো আরিয়াস বলেন, তখন পর্যন্ত যুক্তরাষ্ট্র ছাড়া চুক্তিতে স্বাক্ষরকারী অন্য দেশগুলো তাদের রাসায়নিক অস্ত্র ধ্বংস করেছে। ওপিসিডব্লিউর তত্ত্বাবধানে ৭০ হাজার টনেরও বেশি পরিমাণ অস্ত্র ধ্বংস করা হয়েছে।

 

চুক্তির আওতায় চলতি বছরের ৩০ সেপ্টেম্বর নাগাদ যুক্তরাষ্ট্রকে রাসায়নিক অস্ত্রের সব মজুত ধ্বংস করতে বলা হয়।

 

রাশিয়া তাদের ঘোষিত রাসায়নিক অস্ত্রের মজুতগুলো ধ্বংস করেছে ২০১৭ সালে

 

কয়েক দশক ধরে যুক্তরাষ্ট্রের কাছে মাস্টার্ড গ্যাস, ভিএক্স এবং সারিন গ্যাসবাহী প্রজেক্টাইল, রকেটসহ বিভিন্ন রাসায়নিক অস্ত্রের মজুত ছিল। প্রথম বিশ্বযুদ্ধ চলাকালে দেশগুলো এ ধরনের অস্ত্র ব্যবহার করায় ভয়াবহ পরিস্থিতি দেখা দেয় এবং অস্ত্রগুলো নিয়ে সমালোচনা তৈরি হয়। তবে সমালোচনার পরও অনেক দেশই প্রথম বিশ্বযুদ্ধ-পরবর্তী সময়েও এসব অস্ত্রের ব্যবহার চালিয়ে গেছে।