চুক্তিভিত্তিক ব্যাংক কর্মকর্তাকে প্রভিডেন্ট ফান্ড ও গ্রাচুইটি নয়

ব্যাংকে নিয়মিত চাকরি শেষে ৬৫ বছর পর্যন্ত চুক্তিভিত্তিক নিয়োগ দেওয়ার সুযোগ রয়েছে। তবে এ ধরনের কর্মকর্তাকে প্রভিডেন্ট ফান্ড ও গ্রাচুইটি সুবিধা দেওয়া যাবে না। তার নিয়মিত চাকরি শেষে চূড়ান্ত অবসরের সময় এ বাবদ প্রাপ্য সম্পূর্ণ অর্থ পরিশোধ করে চুক্তিভিত্তিক নিয়োগ দিতে হবে। সোমবার বাংলাদেশ ব্যাংক থেকে এ সংক্রান্ত একটি সার্কুলার সব ব্যাংকের প্রধান নির্বাহীদের কাছে পাঠানো হয়।

 

বাংলাদেশ ব্যাংকের একজন কর্মকর্তা সমকালকে বলেন, যথা নিয়মে গ্রাচুইটি এবং প্রভিডেন্ট ফান্ড নিশ্চিত করতে এ নির্দেশনা দেওয়া হয়েছে। এছাড়া সিনিয়র অফিসারের পরবর্তী সব পদে পদোন্নতির জন্য ব্যাংকিং ডিপ্লোমার দুই পর্ব পাস বাধ্যতামূলক করা হয়েছে। উচ্চ পর্যায়ে পদোন্নতির ক্ষেত্রে ব্যাংক কৌশলে নিয়মিত পদোন্নতির পরবির্তে চুক্তিভিত্তিক নিয়োগ দিতে পারে। যে কারণে এমন নির্দেশনা করা হয়েছে।

 

সার্কুলারে বলা হয়েছে, ব্যাংকের নিয়মিত কর্মকর্তা, কর্মচারীর চাকরি শেষ করার পর প্রয়োজনে পুনরায় চুক্তিভিত্তিক নিয়োগ দেওয়া যাবে। এক্ষেত্রে নিয়মিত চাকরি শেষে প্রভিডেন্ট ফান্ড ও গ্রাচুইটি বাবদ প্রাপ্য সম্পূর্ণ অর্থ পরিশোধ করতে হবে। চুক্তিভিত্তিক নিয়োগ পাওয়া কোনো কর্মকর্তা, কর্মচারির জন্য প্রভিডেন্ট ফান্ড ও গ্রাচুইটি দেওয়া যাবে না।

 

২০১৮ সালের একটি সার্কুলারের প্রতি দৃষ্টি আকর্ষণ করে এতে আরও বলা হয়েছে, ওই সার্কুলারের মাধ্যমে ব্যাংকের প্রধান নির্বাহী এবং অধস্তন অন্যান্য চুক্তিভিত্তিক কর্মকর্তা, কর্মচারী নিয়োগের বয়সসীমা ৬৫ বছর করা হয়। বেসরকারি ব্যাংকের নিয়মিত কর্মকর্তা, কর্মচারীদের অবসরের বয়স সরকারি ব্যাংকের সঙ্গে সামঞ্জস্য রেখে করতে বলা হয়। তবে এখন অভিযোগ পাওয়া যাচ্ছে, কিছু ব্যাংক নিয়মিত চাকরির মেয়াদ শেষ হওয়ার পর কোনোকোনো কর্মকর্তাকে চুক্তিভিত্তিক নিয়োগের ক্ষেত্রে নিয়মিত চাকরির সময় জমাকৃত প্রভিডেন্ট ফান্ডের ওপর সুদ হিসাবায়ন অব্যাহত রাখছে। এছাড়া চুক্তিভিত্তিক সময়কেও নিয়মিত চাকুরির সময়ের সঙ্গে যোগ করে সর্বমোট চাকুরির মেয়াদ গণনা করে সর্বশেষ বেতনের ভিত্তিতে গ্র্যাচুইটি দিচ্ছে। বিধি অনুযায়ী কোনোভাবেই যা প্রাপ্য নয়।