আরও ৪ কোম্পানির আর্থিক প্রতিবেদন প্রকাশ

বড় অঙ্কের বীমা দাবি পরিশোধের কারণে গ্রিন ডেল্টা ইন্স্যুরেন্সের মুনাফা ব্যাপক হারে কমেছে। সোমবার প্রকাশিত তথ্য অনুযায়ী, গত জানুয়ারি-মার্চ প্রান্তিকে কোম্পানিটির শেয়ারপ্রতি ৭৪ পয়সা বা নিট ৭ কোটি ৪১ লাখ টাকা মুনাফা হয়েছে। গত বছরের একই সময়ে কোম্পানিটির ইপিএস ছিল ১ টাকা ৭৮ পয়সা বা নিট মুনাফা হয়েছিল প্রায় ১৮ কোটি টাকা।

 

গ্রিন ডেল্টার কমলেও গত প্রান্তিকে মুনাফায় প্রবৃদ্ধি হয়েছে ব্র্যাক ব্যাংকের। জানুয়ারি-মার্চ প্রান্তিকে বেসরকারি খাতের ব্যাংকটির সমন্বিত নিট মুনাফা হয়েছে প্রায় ১৪৪ কোটি টাকা, যা আগের বছর একই সময়ে ছিল ১১৫ কোটি টাকা। এতে শেয়ারপ্রতি আয় (ইপিএস) ৭৭ পয়সা থেকে বেড়ে ৯৬ পয়সায় উন্নীত হয়েছে।

 

এদিকে হিসাব বছরের তৃতীয় প্রান্তিকে কাশেম ইন্ডাস্ট্রিজের শেয়ারপ্রতি ১২ পয়সা মুনাফা হয়েছে, যা আগের হিসাব বছরের একই সময়ে ছিল ১৫ পয়সা। তবে হিসাব বছরের প্রথম ৯ মাসে (জুলাই-মার্চ) শেয়ারপ্রতি ৭ পয়সা লোকসানের কথা বলে জানিয়েছে কোম্পানিটি।

কাশেম ইন্ডাস্ট্রিজের মতো দি পেনিনসুলা হোটেলও গত প্রান্তিকে মুনাফা এবং হিসাব বছরের প্রথম ৯ মাসে লোকসান করেছে। তৃতীয় প্রান্তিকে এ কোম্পানির শেয়ারপ্রতি ৫ পয়সা মুনাফা হয়েছে, যা আগের হিসাব বছরের একই সময়ে ছিল ৮ পয়সা। হিসাব বছরের প্রথম ৯ মাসে শেয়ারপ্রতি ২০ পয়সা লোকসান করেছে তারা। পরিচালন এবং অর্থায়ন ব্যয় বৃদ্ধির কারণে মুনাফা কমেছে বলে জানিয়েছে উভয় কোম্পানি।