বহুজাতিক কোম্পানির লভ্যাংশ কমেছে

গত বছরের অর্থনৈতিক টানাপোড়েনের প্রভাব পড়েছে বাংলাদেশের শেয়ারবাজারে তালিকাভুক্ত বহুজাতিক কোম্পানির মুনাফায়। তাদের মধ্যে অর্ধেকেরই নিট মুনাফা কমেছে। আর লভ্যাংশ প্রদানের হার কমিয়েছে বেশিরভাগ কোম্পানি। ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) ওয়েবসাইটে প্রকাশিত তথ্য পর্যালোচনায় এমন প্রবণতা উঠে এসেছে।

 ঢাকার শেয়ারবাজারে তালিকাভুক্ত বহুজাতিক কোম্পানি ১৩টি। এর মধ্যে এ পর্যন্ত ১২টি ২০২২ সালের জন্য লভ্যাংশ ঘোষণা করেছে। লভ্যাংশ ঘোষণাকারী কোম্পানিগুলোর মধ্যে ৯টির ঘোষিত লভ্যাংশ আগের বছরের তুলনায় কম।

 

প্রাপ্ত তথ্য পর্যালোচনায় দেখা গেছে, ২০২১ সালের জন্য তালিকাভুক্ত ১২ বহুজাতিক কোম্পানি ৬ হাজার ৬০৪ কোটি টাকার লভ্যাংশ বিতরণ করেছিল। ২০২২ সালের জন্য তারা ৫ হাজার ৪৬৬ কোটি টাকার লভ্যাংশ ঘোষণা করেছে। অর্থাৎ আগের বছরের তুলনায় গত বছর লভ্যাংশ প্রদান কমছে প্রায় ১২ শতাংশ। এই ১২ কোম্পানি ২০২২ সালে নিট ৬ হাজার ১৩২ কোটি টাকা মুনাফা করেছে বলে জানিয়েছে। ২০২১ সালে তাদের নিট মুনাফা ছিল ৬ হাজার ২৭১ কোটি টাকা।

 

যেসব বহুজাতিক কোম্পানি লভ্যাংশ ঘোষণা করেছে সেগুলো হলো, লিনডে বিডি, সিঙ্গার বাংলাদেশ, মারিকো বাংলাদেশ, রেকিট বেনকিজার, ব্রিটিশ আমেরিকান টোব্যাকো বাংলাদেশ, ইউনিলিভার কনজুমার কেয়ার, হেইডেলবার্গ সিমেন্ট, লাফার্জ-হোলসিম সিমেন্ট, আরএকে সিরামিক, বাটা শু, গ্রামীণফোন এবং রবি। বার্জার পেইন্টসের হিসাব বছর মার্চে শেষ হয়। আর্থিক প্রতিবেদন নিরীক্ষা করে লভ্যাংশ ঘোষণায় কোম্পানিটির কিছুটা সময় লাগবে।

 

যেসব কোম্পানির লভ্যাংশ কমছে সেগুলো হলো লিনডে বিডি, সিঙ্গার বাংলাদেশ, মারিকো বাংলাদেশ, রেকিট বেনকিজার, ব্রিটিশ আমেরিকান টোব্যাকো বাংলাদেশ, ইউনিলিভার কনজুমার কেয়ার, হেইডেলবার্গ সিমেন্ট, আরএকে সিরামিক এবং গ্রামীণফোন। তবে লাফার্জ-হোলসিম সিমেন্ট, বাটা শু এবং রবির লভ্যাংশ ঘোষণা বেড়েছে।

 

লিনডে বিডি গত হিসাব বছরের জন্য শেয়ারহোল্ডারদের জন্য ৪২০ শতাংশ নগদ লভ্যাংশ ঘোষণা করেছে। আগের হিসাব বছর কোম্পানিটি ৫৫০ শতাংশ নগদ লভ্যাংশ দিয়েছিল। লভ্যাংশ কমানোর কারণ গত হিসাব বছরে কোম্পানিটির শেয়ারপ্রতি নিট মুনাফা কমেছে সোয়া ৩৪ শতাংশ।

 

একইভাবে সিঙ্গার বাংলাদেশের মুনাফা প্রায় ৮৬ শতাংশ কমায় লভ্যাংশ ঘোষণা আগের বছরের ৬০ শতাংশের জায়গায় গত বছরে মাত্র ১০ শতাংশে নেমেছে। রেকিট বেনকিজারের নিট মুনাফা কমেছে ১৮ শতাংশ এবং লভ্যাংশ ঘোষণা ১ হাজার ৬৫০ শতাংশ থেকে কমে ৯৮০ শতাংশে নেমেছে।

 

হেইডেলবার্গ সিমেন্ট ২০২১ সালে যেখানে শেয়ারপ্রতি ৮ টাকা ৪১ পয়সা মুনাফা করেছিল, সেখানে ২০২২ সালে শেয়ারপ্রতি ৪ টাকা ১৩ পয়সা করে লোকসান করেছে। এ কারণে কোম্পানির লভ্যাংশ ঘোষণা ২৬ শতাংশ থেকে নেমেছে ১০ শতাংশে।

 

এ ছাড়া আরএকে সিরামিকের লভ্যাংশ ঘোষণা সাড়ে ১২ শতাংশ থেকে ১০ শতাংশে নেমেছে। গত বছর কোম্পানির নিট মুনাফা কমেছে সাড়ে ২৩ শতাংশ। আর গ্রামীণফোনের প্রায় ১২ শতাংশ কমেছে। লভ্যাংশ ঘোষণা আগের বছরের ২৫০ শতাংশ থেকে নেমেছে ২২০ শতাংশে।

 

নিট মুনাফা কিছুটা বাড়ার পরও মারিকো, ব্রিটিশ আমেরিকান টোব্যাকো, ইউনিলিভারের লভ্যাংশ ঘোষণা কমেছে।