এক দিন পর আবারও ঊর্ধ্বমুখী পুঁজিবাজার

টানা ৯ কার্যদিবস পর গত রবিবার দরপতন হয়েছিল দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) লেনদেন ও সূচক। কিন্তু এক দিন পর আবারও ঊর্ধ্বমুখী পুঁজিবাজার।  মঙ্গলবার (০২মে) ডিএসই প্রধান সূচক ডিএসইএক্স ৮ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ৬ হাজার ২৭০ পয়েন্টে। সেই সঙ্গে লেনদেনও বেড়েছে।

 

Google News গুগল নিউজে প্রতিদিনের বাংলাদেশ'র খবর পড়তে ফলো করুন

 

দিনশেষে আগের দিনের চেয়ে ১৫৮ কোটি টাকা বেড়ে লেনদেন হয় ৮৫১ কোটি ৬৯ লাখ টাকা। লেনদেন হওয়া ৩৩৯ প্রতিষ্ঠানের শেয়ার ও মিউচুয়াল ফান্ডের মধ্যে দাম বেড়েছে ৮৮টির, কমেছে ৫০টির এবং অপরিবর্তিত ছিল ২০১টির।

 

ডিএসইর লেনদেনের শীর্ষে অবস্থান করেছে অলিম্পিক ইন্ডাস্ট্রিজ লিমিটেড। এ কোম্পানির ৫০ কোটি ৭৪ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। লেনদেনের তালিকায় দ্বিতীয় স্থানে থাকা ইস্টার্ন হাউজিংয়ের শেয়ার লেনদেন হয়েছে ৩৫ কোটি ৩০ লাখ টাকার। এ ছাড়া শীর্ষ পাঁচে থাকা ইউনিক হোটেল অ্যান্ড রিসোর্টের ৩৪ কোটি ৫২ লাখ টাকা, সি পার্ল রিসোর্টের ৩০ কোটি ৯৭ লাখ টাকা এবং লাফার্জহোলসিমের ২৫ কোটি ৯১ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে।

 

ডিএসইর শেয়ারের দর বৃদ্ধির শীর্ষে উঠে এসেছে সমতা লেদার কমপ্লেক্স। এ কোম্পানির শেয়ারের দর বৃদ্ধি পেয়েছে ৯ দশমিক ৮৯ শতাংশ। তালিকায় দ্বিতীয় স্থানে থাকা লিগ্যাসি ফুটওয়্যারের শেয়ারদর বৃদ্ধি পেয়েছে ৯ দশমিক ৮৬ শতাংশ। এ ছাড়া এমারেল্ড অয়েল ইন্ডাস্ট্রিজের ৮ দশমিক ৮৯ শতাংশ, এপেক্স ফুডসের ৮ দশমিক ৭৪ শতাংশ এবং বিচ হ্যাচারির ৮ দশমিক ৩৫ শতাংশ দর বেড়েছে।

 

দরপতনের শীর্ষে ছিল প্রাইম ব্যাংক লিমিটেড। এ কোম্পানির শেয়ারদর আগের দিনের চেয়ে ৬ দশমিক ৭৬ শতাংশ কমেছে। তালিকায় দ্বিতীয় স্থানে সি পার্ল বিচ রিসোর্টের শেয়ারদর কমেছে ৪ দশমিক ৮০ শতাংশ । এ ছাড়া এপেক্স ফুটওয়্যারের ৩ দশমিক ৯৯ শতাংশ, ন্যাশনাল টি কোম্পানির ৩ দশমিক ৭৭ শতাংশ এবং ডেফোডিল কম্পিউটারের ৩ দশমিক ৬৬ শতাংশ দর কমে শীর্ষ পাঁচে অবস্থান করছে।

 

অপরবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই ২০ পয়েন্ট বেড়ে ১৮ হাজার ৪৭২ পয়েন্টে অবস্থান করছে। সিএসইতে ১৮৪টি কোম্পানির শেয়ার ও মিউচুয়াল ফান্ডের লেনদেন হয়েছে। এর মধ্যে দর বেড়েছে ৫৯টির, কমেছে ৩৬টির এবং অপরিবর্তিত ৮৯টি কোম্পানির শেয়ার। সিএসইতে মোট লেনদেন হয় ৭ কোটি ৯৬ লাখ টাকার শেয়ার ও মিউচুয়াল ফান্ড।