জনতা-অগ্রণী ব্যাংকে নতুন চেয়ারম্যান নিয়োগের প্রজ্ঞাপন সঠিক নয়

সম্প্রতি জনপ্রশাসন মন্ত্রণালয়ের বরাত দিয়ে জনতা ব্যাংক ও অগ্রণী ব্যাংকে নতুন চেয়ারম্যান নিয়োগ সংক্রান্ত যে প্রজ্ঞাপন জারি করা হয়েছে তা ভুয়া। অর্থ মন্ত্রণালয়ের আর্থিক প্রতিষ্ঠান থেকে আজ রোববার গণমাধ্যম পাঠানো এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

 

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, রাষ্ট্রমালিকানাধীন বাণিজ্যিক ব্যাংক এবং সরকারি বিশেষায়িত ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানের পরিচালনা পর্ষদে পরিচালক ও চেয়ারম্যান নিয়োগের অধিক্ষেত্র অর্থ মন্ত্রণালয়ের আর্থিক প্রতিষ্ঠান বিভাগের আওতাধীন।

 

আরও বলা হয়, অতি সম্প্রতি জনপ্রশাসন মন্ত্রণালয়ের নাম ব্যবহার করে জনতা ব্যাংক ও অগ্রণী ব্যাংক লিমিটেডের পরিচালনা পর্ষদে ড. মো. মজিবুর রহমান এবং শুধাংশু শেখর বিশ্বাসকে চেয়ারম্যান হিসেবে নিয়োগ সংক্রান্ত তথাকথিত একটি প্রজ্ঞাপনের কপি আর্থিক প্রতিষ্ঠান বিভাগের নজরে এসেছে- যা সম্পূর্ণ ভুয়া, বানোয়াট, জাল-জালিয়াতির মাধ্যমে তৈরি, পদ্ধতিগতভাবে ভুল এবং আইন পরিপন্থি।

 

এ বিষয়ে সংশ্লিষ্ট সকলকে সতর্ক থাকতে বলা হয়েছে অর্থ মন্ত্রণালয়ের আর্থিক প্রতিষ্ঠান বিভাগের বিজ্ঞপ্তিতে।

 

প্রসঙ্গত, ১০ এপ্রিল জনপ্রশাসন মন্ত্রণালয়ের নাম উল্লেখ করে জনতা ব্যাংক লিমিটেড, অগ্রণী ব্যাংক লিমিটেড ও রাজউকের চেয়ারম্যান নিয়োগের ভুয়া প্রজ্ঞাপন ইস্যুর বিষয়টি বিভিন্ন মাধ্যমে ছড়িয়ে পড়ে।

 

এর আগে বেসরকারি ওয়ান ব্যাংকের পরিচালক ও চেয়ারম্যান নিয়োগ দিয়েছে অর্থ মন্ত্রণালয়ের আর্থিক প্রতিষ্ঠান বিভাগ, এমন একটি প্রজ্ঞাপন ছড়িয়ে পড়ে গত ২৯ মার্চ। দুই দিন পর ৩১ মার্চ আর্থিক প্রতিষ্ঠান বিভাগ প্রজ্ঞাপনটিকে ভুয়া আখ্যা দিয়ে এ বিষয়ে আইনানুগ ব্যবস্থা নিতে বাংলাদেশ ব্যাংকের প্রতি অনুরোধ জানায়।