কঙ্গোতে চুক্তিভিত্তিক কৃষিকাজ করতে পারবে বাংলাদেশি প্রতিষ্ঠান

মধ্য আফ্রিকার দেশ গণতান্ত্রিক কঙ্গো প্রজাতন্ত্রে (ডিআরসি) বাংলাদেশি বাণিজ্যিক প্রতিষ্ঠান এবং ফাউন্ডেশনগুলোর জন্য চুক্তিভিত্তিক কৃষিকাজের  সুযোগ তৈরি হয়েছে। বাংলাদেশে ডিআরসির অনারারি কনসাল জিয়াউদ্দিন আদিল ও  নাজির আলমের  কাছে হস্তান্তর করা এক চিঠিতে এ তথ্য জানানো হয়।

 

জনসংযোগ প্রতিষ্ঠান মাস্টহেড পিআরের এক সংবাদ বিজ্ঞপ্তিতে ওই চিঠির উদ্ধৃতি দিয়ে জানায়, গণতান্ত্রিক কঙ্গো প্রজাতন্ত্রে চুক্তিভিত্তিক কৃষিকাজে ইচ্ছুক বাংলাদেশি প্রতিষ্ঠানগুলোকে সেখানে জমি বাছাই থেকে শুরু করে বাংলাদেশ থেকে কর্মী নিয়োগ, প্রযুক্তিসেবা ও কৃষি উপকরণ হস্তান্তর, ডিস্ট্রিবিউশন নেটওয়ার্ক পরিচালনায় সাহায্য করা ও বিভিন্ন প্রণোদনাসহ সব ধরনের সহযোগিতা দেওয়া হবে।

 

এ ছাড়া অর্গানিক পদ্ধতিতে কৃষিপণ্যের উৎপাদন হবে বিধায় ইউরোপের বাজারেও এসব পণ্যের  চাহিদা তৈরি হবে। একই সঙ্গে এসব কৃষিপণ্য বাংলাদেশেও নিয়ে আসার সুযোগ রয়েছে। পাশাপাশি বাংলাদেশের ফাউন্ডেশনগুলো সেখানে কৃষি খাতে ক্ষুদ্রঋণ সেবা দিতে পারবে।

 

এ ছাড়া, বাংলাদেশ থেকে যারা গণতান্ত্রিক কঙ্গো প্রজাতন্ত্রে প্রক্রিয়াজাত খাদ্য পাঠাবেন, তারা চাইলে সেখানে এসব পণ্য উৎপাদন এবং বিপণনেরও উদ্যোগ নিতে পারবেন।  এতে আরও বলা হয়, বাংলাদেশে নিযুক্ত দুজন কনসাল  সেখানে বিভিন্ন প্রতিষ্ঠানে বিক্রির (স্কুল, হসপিটাল, নার্সিং হোম, সরকারি প্রতিষ্ঠান ইত্যাদি) জন্যও দিকনির্দেশনা ও সহযোগিতা করবেন।