মুনাফায় ফেরার খবরের পরও দর হারাল বাটা

টানা দুই বছরের লোকসানের পর গেল বছর মুনাফায় ফিরেছে জুতা প্রস্তুত ও বিপণনকারী বহুজাতিক কোম্পানি বাটা শু। কোম্পানিটি ২০২০ এবং ২০২১ সালে ১০ টাকা অভিহিত মূল্যের শেয়ারের বিপরীতে যথাক্রমে ৫ টাকা এবং প্রায় ৯৭ টাকা লোকসান করেছিল। ২০২২ সালে নিট মুনাফা করেছে ২৯ টাকা ৯৮ পয়সা। তবে এ মুনাফা ঘোষণার পর গতকাল রোববার শেয়ারটির দরে তেমন ইতিবাচক প্রভাব পড়েনি। উল্টো বৃহস্পতিবারের তুলনায় সোয়া ২ শতাংশ কমে ৯৫৩ টাকায় নেমেছে।

 

বাজার-সংশ্লিষ্টরা জানান, নিট মুনাফার তুলনায় বেশি হারে লভ্যাংশ ঘোষণার পরও শেয়ারদরে এমন প্রতিক্রিয়ার জন্য লভ্যাংশ ঘোষণার হারকে দায়ী করছেন বিনিয়োগকারীরা। গত বছর শেয়ারপ্রতি ৩০ টাকার কম মুনাফা করেও ৩৬৫ শতাংশ বা শেয়ারপ্রতি সাড়ে ৩৬ টাকা নগদ লভ্যাংশ ঘোষণা করেছে বাটা। অবশ্য এর মধ্যে ২৬০ শতাংশই অন্তর্বর্তীকালীন লভ্যাংশ হিসেবে গত ডিসেম্বরে বিতরণ করেছে কোম্পানিটি। চূড়ান্ত লভ্যাংশ হিসেবে ১০৫ শতাংশ বা শেয়ারপ্রতি সাড়ে ১০ টাকার লভ্যাংশ অনেকের কাছে আকর্ষণীয় ছিল না। আগের দুই বছরে লোকসান সত্ত্বেও পূর্বের পুঞ্জীভূত মুনাফা থেকে শেয়ারহোল্ডারদের যথাক্রমে ২৫ শতাংশ ও ১০০ শতাংশ নগদ লভ্যাংশ দিয়েছিল এ কোম্পানি।

 

বাটার মুনাফার তথ্য পর্যালোচনায় দেখা গেছে, ২০২০ ও ২০২১ সালের মোট আট প্রান্তিকের মধ্যে ছয় প্রান্তিকে লোকসান করলেও গত বছরের চার প্রান্তিকের মধ্যে তিন প্রান্তিকে মুনাফায় ছিল কোম্পানিটি। প্রথম প্রান্তিক অর্থাৎ গত বছরের জানুয়ারি থেকে মার্চ সময়কালে শেয়ারপ্রতি ৫ টাকা ১ পয়সা নিট মুনাফা হয়। দ্বিতীয় প্রান্তিক বা এপ্রিল থেকে জুন সময়ে ১৯ টাকা ৪১ পয়সা এবং চতুর্থ বা সর্বশেষ অক্টোবর থেকে ডিসেম্বর প্রান্তিকে ৯ টাকা ৮৭ পয়সা নিট মুনাফা হয়। শুধু তৃতীয় প্রান্তিক বা জুলাই থেকে সেপ্টেম্বর প্রান্তিকে ৪ টাকা ৩১ পয়সা লোকসান করে বাটা।

 

এদিকে গত কিছুদিনের মতো যথারীতি মিশ্র ধারায় লেনদেন হয়েছে গতকাল। ঢাকার শেয়ারবাজার ডিএসইতে ৩১৭ কোম্পানির শেয়ার ও মিউচুয়াল ফান্ড কেনাবেচা হয়েছে। এর মধ্যে ৫১টির দর বেড়েছে, কমেছে ৫৬টির এবং ২১০টির দর অপরিবর্তিত থেকেছে। ক্রেতার অভাবে ৭৬টির কোনো লেনদেন হয়নি।

 

প্রধান মূল্যসূচক ডিএসইএক্স মাত্র ১ পয়েন্ট বেড়ে ৬২১৬ পয়েন্টে উঠেছে। লেনদেন ৫৮ কোটি ৭৮ লাখ টাকা বেড়ে ৪৭২ কোটি ৯১ লাখ টাকায় উন্নীত হয়েছে। পর্যবেক্ষণে দেখা যায়, সাড়ে তিন ঘণ্টার লেনদেনের প্রথম ঘণ্টায় লেনদেন হওয়া শেয়ারের মূল্য ছিল ১৯২ কোটি টাকা। পরের দুই ঘণ্টায় যথাক্রমে ১০৫ কোটি ও ১০১ কোটি টাকায় নেমে আসে। শেষ আধা ঘণ্টায় ৭৪ কোটি টাকার শেয়ার কেনাবেচা হয়েছে।