দারিদ্র্য কিছুটা কমলেও বৈষম্য বেড়েছে

সর্বশেষ সরকারি পরিসংখ্যান বলছে, দেশে দারিদ্র্য কিছুটা কমলেও বৈষম্য বেড়েছে। আয় ও ভোগ দুই খাতেই বৈষম্য বেড়েছে। বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরোর (বিবিএস) সর্বশেষ খানা আয় ও ব্যয় জরিপে এ তথ্য উঠে এসেছে।

 

গতকাল বুধবার আনুষ্ঠানিকভাবে খানা আয় ও ব্যয় জরিপ-২০২২-এর মূল পরিসংখ্যান প্রকাশ করে বিবিএস। এই জরিপ বলছে, দেশের মোট জনংখ্যার ১৮ দশমিক ৭ শতাংশ দরিদ্র। ২০১৬ সালে পরিচালিত আগের জরিপে এই হার ছিল ২৪ দশমিক ৩ শতাংশ। অর্থাৎ ছয় বছরের মধ্যে দারিদ্র্য কমেছে ৫ দশমিক ৬ শতাংশীয় পয়েন্ট। একইভাবে অতিদারিদ্র্যও কমেছে বড় ব্যবধানে। অতি দারিদ্র্যের হার ১২ দশমিক ৯ শতাংশ থেকে গত ছয় বছরে কমে হয়েছে ৫ দশমিক ৬ শতাংশ। জরিপে আয় বৃদ্ধি পেয়েছে বলে দেখা গেলেও পৃথিবীর অনেক দেশের চেয়ে খাদ্যে ক্যালরি গ্রহণের মাত্রা এখনও কম।

 বুধবার রাজধানীর আগারগাঁওয়ে পরিসংখ্যান ভবনে আনুষ্ঠানিকভাবে প্রকাশ করা হয় খানা আয় ও ব্যয় জরিপ-২০২২। অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান। পরিকল্পনা প্রতিমন্ত্রী ড. শামসুল আলম ছিলেন বিশেষ অতিথি। সম্মানিত অতিথি ছিলেন বিশ্বব্যাংকের দারিদ্র্য এবং সমতাবিষয়ক প্র্যাকটিস ম্যানেজার জিমেনা ভি ডেল কারপিও। বিবিএসের মহাপরিচালক মতিয়ার রহমান এতে সভাপতিত্ব করেন।

 

জরিপের তথ্য বলছে, গত ছয় বছরে খানার এবং মাথাপিছু আয় বেড়েছে দ্বিগুণের বেশি।

 

  পরিবারপ্রতি মাসিক আয় এখন ৩২ হাজার ৪২২ টাকা। আগের জরিপে এটা ছিল ১৫ হাজার ৯৮৮ টাকা। আয়ের সঙ্গে তাল মিলিয়ে পরিবারের ব্যয়ও দ্বিগুণ হয়েছে। পরিবারপ্রতি মাসিক ব্যয় এখন ৩১ হাজার ৫০০ টাকা। ২০১৬ সালের জরিপে তা ছিল ১৫ হাজার ৭১৫ টাকা। অন্যদিকে, ব্যক্তির মাথাপিছু মাসিক আয় এখন ৭ হাজার ৬১৪ টাকা; ২০১৬ সালে তা ছিল ৬ হাজার ৯১ টাকা।

 

বিবিএসের জরিপের মূল বার্তা হলো, গত ছয় বছরে দেশে আয় এবং ভোগের বৈষম্য বৃদ্ধি পেয়েছে। আয় বৈষম্য পরিমাপ করা হয় জিনি সহগের মানের মাধ্যমে। জিনি সহগ শূন্য (০) মান অর্থ সম্পূর্ণ সমতা, অর্থাৎ তা বৈষম্যহীনতা প্রকাশ করে। অসমতা যত বাড়ে, সহগও তত বাড়ে। জরিপ অনুযায়ী, ২০২২ সালে জিনি সহগ আগের চেয়ে আরও বেড়েছে। এখন জিনি সহগ মান শূন্য দশমিক ৪৯৯, আগের জরিপে তা ছিল শূন্য দশমিক ৪৮২ এবং ২০১০ সালে ছিল শূন্য দশমিক ৪৫৮। অর্থাৎ গত ১২ বছর ধরে দেশে বৈষম্য একটানা বাড়ছেই। এর অর্থ, যাঁরা আয়ের নিম্নসীমায় আছেন; মোট আয়ের মধ্যে তাঁদের অংশ আরও কমে গেছে। আয় বৈষম্যের পাশাপাশি ভোগেও বৈষম্য বেড়েছে গত ছয় বছরে। ২০২২ সাল শেষে ভোগ-সম্পর্কিত জিনি সহগ ছিল শূন্য দশমিক ৩৩৪। বিবিএসের উপাত্ত অনুযায়ী, এ সহগ ২০১৬ সালে ছিল শূন্য দশমিক ৩২৪ এবং ২০১০ সালে ছিল শূন্য দশমিক ৩২১।

 

জরিপের বিভিন্ন দিক তুলে ধরেন প্রকল্প পরিচালক মহিউদ্দীন আহমেদ। আগামী ডিসেম্বরে পূর্ণাঙ্গ প্রতিবেদন প্রকাশ করার কথা জানান তিনি। গত বছরের ১ জানুয়ারি থেকে ৩১ ডিসেম্বর পর্যন্ত সারাদেশ থেকে বিবিএসের খানা আয়-ব্যয় জরিপের তথ্য সংগ্রহ করা হয়। সারাদেশে ৭২০টি নমুনা এলাকায় দৈবচয়ন ভিত্তিতে ২০টি করে মোট ১৪ হাজার ৪০০ খানা থেকে তথ্য সংগ্রহ করা হয়। এটি দেশে প্রণীত এ ধরনের ১৭তম প্রতিবেদন। দারিদ্র্য দূর করার জন্য বিভিন্ন উন্নয়ন পরিকল্পনা প্রণয়নে তথ্য-উপাত্ত সরবরাহের উদ্দেশ্য নিয়ে এই জরিপ পরিচালনা করা হয়।

 

১৯৭৩-৭৪ অর্থবছরে দেশে প্রথম খানা ব্যয় জরিপ পরিচালিত হয়। এভাবে ১৯৯১-৯২ সাল পর্যন্ত আরও কয়েকটি জরিপ করা হয়। তখন খাদ্য এবং ক্যালরি গ্রহণ বিবেচনায় দারিদ্র্য পরিমাপ করা হতো। ১৯৯৫-৯৬ সালের জরিপ থেকে মৌলিক চাহিদা ব্যয় পদ্ধতি ব্যবহার শুরু হয় এবং খানা আয় ও ব্যয় জরিপ নামকরণ করা হয়। এ পদ্ধতিতে খাদ্যের পাশাপাশি খাদ্যবহির্ভূত ভোগ্যপণ্য অন্তর্ভুক্ত করা হয়। মানুষের মৌলিক চাহিদা পূরণ করে, এমন ভোগ্যপণ্যের একটি তালিকার ভিত্তিতে বিবিএস জরিপ পরিচালনা করে। মৌলিক চাহিদা পূরণ করার মতো আয় যারা করতে পারে না, তারা দরিদ্র হিসেবে চিহ্নিত হয়।

 

দুই মন্ত্রী যা বললেন : অনুষ্ঠানে সরকারের নীতিনির্ধারকদের মধ্যে পরিকল্পনামন্ত্রী ও প্রতিমন্ত্রী জানান, বৈশ্বিক অতিমারি করোনার মধ্যে সরকারের পক্ষ থেকে সাহসী নীতি এবং ঝুঁকিপূর্ণ পদক্ষেপ নেওয়া হয়েছে। এ কারণে প্রতেবেশীসহ বিশ্বের অন্যান্য দেশের চেয়ে দ্রুত দেশের অর্থনীতি পুনরুদ্ধার হয়েছে। মানুষের আয় বেড়েছে। এর ফলে দারিদ্র্য কমেছে। পরিকল্পনামন্ত্রী বলেন, করোনার মধ্যে ঝুঁকি নিয়ে সীমিত এবং শিথিল লকডাউন দেওয়া হয়েছে। কলকারখানা বন্ধ করা হয়নি। খেটে খাওয়া মানুষের যোগাযোগ ও যাতায়াতে বাধা দেওয়া হয়নি। প্রায় ১০০ কোটি ডলারের মতো প্রণোদনা প্যাকেজ ঘোষণা করা হয়েছে। এ ছাড়া দরিদ্রদের জন্য নগদ সহায়তাসহ বিভিন্ন ধরনের সহায়তা কর্মসূচি ঘোষণা করা হয়। এসবের ফসল হিসেবে করোনার মধ্যেই দারিদ্র্য কমেছে। পরিকল্পনা প্রতিমন্ত্রী বলেন, দারিদ্র্য কমে আসার তথ্যে অবাক হওয়ার কিছু নেই। কারণ, সরকারের পক্ষ থেকে গ্রাম পর্যায়ে এত বেশি সহায়তা গেছে, যা আগে কখনও যায়নি। এ ছাড়া যোগাযোগ উন্নত হওয়ায় গ্রামে অকৃষি কার্যক্রম বেড়েছে। হাটবাজারে বিভিন্ন ধরনের কাজের সুযোগ তৈরি হয়েছে। মানুষের আয় বাড়লে দারিদ্র্য কমবেই।

 

জরিপে মানুষের ক্যালরি গ্রহণের পরিমাণের কমতি প্রসঙ্গে প্রতিমন্ত্রী বলেন, বিদেশিরা মদ ও মাখন খায় বলে তাদের ক্যালরি গ্রহণের মাত্রা বেশি। জরিপ অনুযায়ী, ভোগের মধ্যে খাদ্যের অংশ কমেছে। বেড়েছে খাদ্যবহির্ভূত ভোগের অংশ। ভোগে খাদ্য গ্রহণের অংশ এখন ৪৫ দশিমক ৭৬ শতাংশ, যেটা আগে ছিল ৪৭ দশমিক ৬৯ শতাংশ। অন্যদিকে খাদ্যবহির্ভূত অংশের ভোগ ৫২ থেকে বেড়ে ৫৪ শতাংশ হয়েছে। এ প্রসঙ্গে ড. শামসুল আলম বলেন, খানা কম খেয়ে মানুষ এখন কক্সবাজারসহ বিভিন্ন জায়গায় বেড়াতে যায়।

 

আলোচনায় অংশ নিয়ে বাংলাদেশ উন্নয়ন গবেষণা প্রতিষ্ঠান বিআইডিএসের মহাপরিচালক ড. বিনায়ক সেন বলেন, সার্বিকভাবে বৈষম্য বেড়েছে। কোন কোন উৎসে বৈষম্য সৃষ্টি হয়, সেখানে মনোযোগ বাড়াতে হবে। সাধারণত, যারা শিক্ষিত এবং যাদের চাকরির সুযোগ বেড়েছে, তাদের আয় বেড়েছে অন্যদের চেয়ে বেশি। এতে আয় বৈষম্য বেড়েছে। অন্যদের মধ্যে বক্তব্য দেন পরিসংখ্যান তথ্য ব্যবস্থাপনা বিভাগের সচিব ড. শাহনাজ আরেফিন, সাধারণ অর্থনীতি বিভাগের সদস্য সরকারের সচিব ড. কাউসার আহাম্মদ প্রমুখ।

 

বিশেষজ্ঞ মত : গবেষণা সংস্থা সিপিডির সম্মাননীয় ফেলো অধ্যাপক মোস্তাফিজুর রহমান সমকালকে বলেন, কভিডের প্রভাব থেকে অর্থনীতি পুনরুদ্ধার হচ্ছিল। কিন্তু ইউক্রেন যুদ্ধের প্রভাবে উচ্চ মূল্যস্ফীতির কারণে অর্থনীতিতে নেতিবাচক প্রভাব রয়েছে। এর পাশাপাশি সরকার প্রত্যাশা অনুযায়ী আয় ও ব্যয় করতে পারছে না। আবার সামাজিক নিরাপত্তাও জিডিপির তুলনায় খুব বেশি নয়। এ অবস্থায় অতিদারিদ্র্যের হার এত কমে আসা তার কাছে বৈসাদৃশ্য মনে হচ্ছে। তিনি আরও বলেন, আয় ও ভোগের বৈষম্য বৃদ্ধি অন্তর্ভুক্তিমূলক সমাজ গঠনের অন্তরায়। তাঁর ধারণা, সম্পদের বৈষম্যও বেড়েছে। বাংলাদেশের অর্থনীতিতে চাহিদাকেন্দ্রিক প্রবৃদ্ধিই মূল নিয়ামক। ফলে ক্রমবর্ধমান বৈষম্য অর্থনীতির সম্ভাবনাকে সংকুচিত করবে।

 

জানতে চাইলে বিশ্বব্যাংকের সাবেক লিড ইকোনমিস্ট ড. জাহিদ হোসেন সমকালকে বলেন, বিবিএস প্রকাশিত পরিসংখ্যান আংশিক। এ পরিসংখ্যানের মূল রহস্য দারিদ্র্যের সীমারেখা নির্ধারণের মধ্যে। এবারের জরিপে নতুন কিছু বিষয়ের সঙ্গে দারিদ্র্যের তুলনা করা হয়েছে, যা আগের জরিপগুলোতে ছিল না। এ কারণে দারিদ্র্য পরিমাপে আগের জরিপগুলোর সঙ্গে এবার জরিপটি ঠিক তুলনাযোগ্য নয়। আপেলের সঙ্গে তো আর বেদানার তুলনা চলে না। সঠিক চিত্র পেতে আপেলের সঙ্গে আপেলেরই তুলনা করতে হবে। বিবিএসের মূল প্রতিবেদনে হয়তো এ বিষয় বিস্তারিত থাকবে। প্রতিবেদনে গ্রাম ও শহরের মধ্যে বৈষম্য, মাথাপিছু আয় ও জীবিকার সঙ্গে সরাসরি সম্পর্কিত নয় এ রকম অবকাঠামোর মতো অন্যান্য সূচকের পরিসংখ্যানও গভীর ব্যাখ্যার দাবি রাখে।

 

এ প্রসঙ্গে ঢাকা বিশ্ববিদ্যালয়ের উন্নয়ন অধ্যয়ন বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ড. রাশেদ আল মাহমুদ তিতুমীর বলেন, প্রথম যে বিষয়টি সামনে আসে সেটি হচ্ছে, বিবিএসের পরিসংখ্যানের মান নিয়ে তাদের জরিপেই অসন্তুষ্টি আছে। বিবিএস যে পরিসংখ্যান দিয়েছে, সেটি যদি পুরোপুরি সঠিক হয়, তাহলেও বিশ্লেষণে দেখা যাচ্ছে, দারিদ্র্য নিরসনের গতি কমে এসেছে। ২০১৬-এর জরিপ থেকেই এটি হচ্ছে। তার আগের জরিপগুলোতে দারিদ্র্য কমার হার বেশি ছিল। তাছাড়া করোনাকালীন সারা পৃথিবীতেই দারিদ্র্য পরিস্থিতির অবনতি ঘটেছে। অথচ বিবিএসের এবারের পরিসংখ্যানে তার প্রতিফলন নেই।

 

সাম্প্রতিক সময়ে যে হারে অর্থনৈতিক প্রবৃদ্ধি দেখানো হচ্ছে, তার সঙ্গে কর্মসংস্থান পরিস্থিতির মিল নেই। সম্পদ বাড়ছে বেশি হারে, কর্মসংস্থান হচ্ছে কম হারে। অন্যদিকে সম্পদের পুঞ্জীভবন বা কেন্দ্রীভবন হচ্ছে। পক্ষপাতদুষ্ট নীতিই বৈষম্যের বড় কারণ। শতকোটি টাকার ঋণখেলাপির কাছ থেকে অর্থ আদায় না করে তাঁকে আরও বেশি সুবিধা দেওয়া হচ্ছে। ধনীদের বিদ্যুতের ক্ষেত্রে সুবিধা দেওয়া হচ্ছে। অন্যদিকে কৃষক বিদ্যুৎ পাচ্ছে না। বৈষম্যমূলক নীতি পরিকল্পনার কারণে সুবিধাভোগীদের অবৈধ পুঁজি পুঞ্জীভূত হচ্ছে। যে কারণে বৈষম্য বেড়েই চলেছে।