চূড়ান্ত আন্দোলনেই সরকারের পতন হবে, হুঁশিয়ারি ১২ দলীয় জোটের

নির্দলীয় নিরপেক্ষ সরকারের অধীনে নির্বাচনের দাবি না মানলে ও সকল রাজবন্দীর মুক্তি না দিলে চূড়ান্ত আন্দোলনের মাধ্যমে ক্ষমতাসীন আওয়ামী সরকারের পতন ঘটানো হবে বলে হুঁশিয়ারি দিয়েছেন ১২ দলীয় জোটের শীর্ষ নেতারা।

 

আজ শনিবার দুপুরে এক অবস্থান কর্মসূচিতে তারা এই হুঁশিয়ারি দেন। নির্দলীয় নিরপেক্ষ সরকারের অধীনে নির্বাচন, সরকারের পদত্যাগ ও খালেদা জিয়াসহ সকল রাজবন্দীর মুক্তি দাবিতে এই অবস্থান কর্মসূচির আয়োজন করে ১২ দলীয় জোট। রাজধানীর পুরানা পল্টনে আল রাজী কমপ্লেক্সের সামনে ফুটপাতে এই কর্মসূচি পালিত হয়।

জাতীয় পার্টির চেয়ারম্যান (জাফর) মোস্তফা জামাল হায়দারের সভাপতিত্বে ও বাংলাদেশ এলডিপির তমিজউদ্দিন টিটুর পরিচালনায় অবস্থান কর্মসূচিতে বক্তব্য দেন বাংলাদেশ কল্যাণ পার্টির চেয়ারম্যান সৈয়দ মুহাম্মদ ইব্রাহিম, বাংলাদেশ জাতীয় দলের চেয়ারম্যান অ্যাডভোকেট সৈয়দ এহসানুল হুদা, ন্যাশনাল ডেমোক্রেটিক পার্টির (এনডিপি) চেয়ারম্যান ক্বারি আবু তাহের, বাংলাদেশ এলডিপির সিনিয়র সহ-সভাপতি আব্দুল গণি, মহাসচিব শাহাদাত হোসেন সেলিম, জমিয়তে উলামায়ে ইসলাম বাংলাদেশের মাওলানা মহিউদ্দীন ইকরাম, বাংলাদেশ মুসলিম লীগের (বিএমএল) অ্যাডভোকেট জুলফিকার বুলবুল চৌধুরী, ন্যাশনাল আওয়ামী পার্টির (ন্যাপ ভাসানী) অ্যাডভোকেট আজহারুল ইসলাম, বাংলাদেশ ইসলামিক পার্টির আবুল কাশেম, জাতীয় পার্টির মহাসচিব আহসান হাবিব লিংকন, ইসলামী ঐক্যজোটের সিনিয়র সহ-সভাপতি মাওলানা শওকত আমিন, জাতীয় গণতান্ত্রিক পার্টির (জাগপা) খান আসাদুর রহমান প্রমুখ।

 

মোস্তফা জামাল হায়দার বলেন, 'রোজার মাসে সরকার আমাদের রাজপথে নামতে বাধ্য করেছে। এই সরকার মানুষের বাক স্বাধীনতা, বেঁচে থাকার অধিকার ও ভোটাধিকার কেড়ে নিয়েছে। তারা ফ্যাসিবাদী কায়দায় দেশ শাসন করছে। আমরা জনগণের ভোটাধিকার আদায়ের লক্ষ্যেই রাজপথে নেমেছি। জনগণের গণঅভ্যুত্থানে সরকার পদত্যাগ করতে ও নিরপেক্ষ সরকারের কাছে ক্ষমতা হস্তান্তরে বাধ্য হবে। দাবি আদায় না হওয়া পর্যন্ত আন্দোলন অব্যাহত থাকবে।'

 

সৈয়দ মুহাম্মদ ইবরাহিম বীরপ্রতীক বলেন, 'এই সরকারের অনিয়ম দুর্নীতি প্রকাশ করা যায় না। কিছু লিখলে ডিজিটাল নিরাপত্তা আইনে মামলা দিচ্ছে। প্রথম আলোর সাংবাদিককে মামলা দিয়ে গ্রেপ্তার করা হয়েছে। সাংবাদিক দম্পতি সাগর-রুনি হত্যার বিচার আজও হয়নি। আসুন এই লুটেরা ও নিপীড়ক সরকারের বিরুদ্ধে গণআন্দোলন গড়ে তুলি, যাতে তারা তত্ত্বাবধায়ক সরকারের অধীনে নির্বাচন দিতে বাধ্য হয়। সেই সঙ্গে সব কারাবন্দী সাংবাদিক ও আলেম এবং রাজবন্দীর মুক্তি দাবি করছি।'

 

সৈয়দ এহসানুল হুদা বলেন, 'এই সরকারকে টেনে হিঁচড়ে ক্ষমতা থেকে নামাতে হবে। দেশে এখন সংস্কৃতির দুর্ভিক্ষ চলছে। সাধারণ মানুষ আমাদের দিকে তাকিয়ে আছে। তাদের আশা-আকাঙ্ক্ষা পূরণ করতে হলে, ভোটাধিকার নিশ্চিত করতে হলে ঐক্যবদ্ধভাবে গণআন্দোলনে ঝাঁপিয়ে পড়তে হবে।'

 

ক্বারি আবু তাহের বলেন, আজকে ভোট চোর সরকার রোজার আগেই প্রত্যেকটি জিনিসের দাম বাড়িয়েছে, যাতে সাধারণ মানুষ ইফতার করতে না পারে। গণঅভ্যুত্থানের মাধ্যমে এই সরকারের পতন হবে।

 

ইসলামী ঐক্যজোটের শওকত আমিন বলেন, দেশে নীরব দুর্ভিক্ষ চলছে। মধ্যবিত্তরাও চালের ট্রাকের লাইনের পেছনে ছুটছেন। দেশ যেন ৭৪ সালের দুর্ভিক্ষের প্রতিধ্বনি পাওয়া যায়। আজকে বাংলাদেশকে বন্দীশালায় পরিণত করা হয়েছে। সাবেক প্রধানমন্ত্রী বেগম খালেদা জিয়াকে কারাগারে রাখা হয়েছে। অবিলম্বে এই সরকারের পতন ঘটানো হবে। সেজন্য কঠোর আন্দোলন আসছে।

 

শাহাদাত হোসেন সেলিম বলেন, বর্তমান আওয়ামী অবৈধ ফ্যাসিস্ট সরকারের আমলে কেউ নিরাপদ নন। এমন কোনো অন্যায় ও দুর্নীতি নাই যা তারা করেনি। এদেরকে বিদায় দেওয়া ছাড়া কোনো বিকল্প নেই।