ঈদের আগে ৯ এপ্রিল থেকে নতুন নোট

ঈদের আগে নতুন নোট বিনিময়ে এবারও বিশেষ কাউন্টার খোলা হবে। বাংলাদেশ ব্যাংকের মতিঝিলসহ সব শাখা অফিস এবং বাণিজ্যিক ব্যাংকে ঢাকার ৪০টি শাখা থেকে নোট বিনিময় করতে পারবেন আগ্রহীরা। আগামী ৯ থেকে ১৭ এপ্রিল পর্যন্ত মিলবে এ সেবা। গতকাল এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানিয়েছে কেন্দ্রীয় ব্যাংক।

 

বাংলাদেশ ব্যাংকের তথ্য অনুযায়ী, পবিত্র রমজানে ব্যাংকিং সময়সূচির আলোকে সকাল সাড়ে ৯টা থেকে বেলা আড়াইটা পর্যন্ত লেনদেন সময়ে নোট বিনিময় করা যাবে। একজন ব্যক্তি ৫, ১০, ২০ ও ৫০ টাকা মূল্যমানের একটি করে বান্ডেল তথা একশ পিস করে মোট ৮ হাজার ৫০০ টাকা বিনিময় করতে পারবেন।

 

গত বছর ১০০ টাকার নোট ছিল, যা এবার নেই। অন্যদিকে কয়েক বছর পর এবার ৫ টাকার নোট অন্তর্ভুক্ত করা হয়েছে। নতুন নোট বিনিময়ের সময় কেউ চাইলে যে কোনো মূল্যমানের ধাতব মুদ্রা নিতে পারবেন। বর্তমানে ১, ২ ও ৫ টাকা মূল্যমানের ধাতব মুদ্রা প্রচলিত আছে।

 

বাংলাদেশ ব্যাংকের একজন কর্মকর্তা সমকালকে বলেন, ঈদকে কেন্দ্র করে নতুন নোটের চাহিদা বাড়ে। এক সময় নতুন নোটের জন্য বিভিন্ন এলাকা থেকে যানজট ঠেলে মানুষ বাংলাদেশ ব্যাংকে ভিড় করতেন। এখন বিভিন্ন এলাকার বাণিজ্যিক ব্যাংকের শাখা থেকে নোট বিনিময়ের সুযোগ দেওয়া হচ্ছে।

 

এসব শাখা ঠিকমতো নতুন নোট বিতরণ করছে কিনা কেন্দ্রীয় ব্যাংক তা তদারক করবে। তবে একই ব্যক্তি যেন একাধিকবার নতুন নোট নিতে না পারেন সে ব্যবস্থাও থাকবে।