হিনডেনবার্গ জানাল, আরও এক প্রতিবেদন আসছে

গত ২৪ জানুয়ারি হিনডেনবার্গ রিসার্চের প্রতিবেদন প্রকাশের পর রীতিমতো ঝড় বয়ে যাচ্ছে ভারতীয় ধনকুবের আদানির সাম্রাজ্যে। হুরুন গ্লোবালের প্রতিবেদনে বলা হয়েছে, ইতোমধ্যে ৩৫ শতাংশ বা ২ হাজার ৮০০ কোটি ডলারের সম্পদ হারিয়েছে আদানি গ্রুপ। বিশ্বের দ্বিতীয় শীর্ষ ধনীর অবস্থান থেকে নেমে আদানি পৌঁছেছেন ২৩তম অবস্থানে। সেই রিপোর্টের জের এখনো কাটেনি। এরই মধ্যে বৃহস্পতিবার মার্কিন এই গবেষণা সংস্থা ঘোষণা করেছে, তারা অচিরেই আরও একটি প্রতিবেদন প্রকাশ করতে চলেছে।

 

বৃহস্পতিবার সংস্থাটি টুইট বার্তায় এ কথা জানিয়েছে। খবর- টাইমস অব ইন্ডিয়া।

 

তবে পরবর্তী প্রতিবেদনটি কবে প্রকাশ করা হবে তা টুইটে জানায়নি গবেষণা সংস্থাটি। প্রকাশিতব্য প্রতিবেদনে কী উঠে আসছে সে বিষয়েও কোনো সুনির্দিষ্ট তথ্য দেয়নি।

 

এর আগের হিনডেনবার্গ রিসার্চের প্রতিবেদনটিতে যেসব অভিযোগ আনা হয়েছে, তার মোদ্দা কথা ছিল, কারচুপির মাধ্যমে ধনী হয়েছেন গৌতম আদানি। তার মালিকানাধীন ব্যবসায়ী গোষ্ঠী কৃত্রিমভাবে শেয়ারের দর বাড়িয়েছে। এভাবে শেয়ারবাজারে বিনিয়োগকারীদের সঙ্গে প্রতারণা করা হয়েছে।

 

আদানি শুধু ভারতেই দুঃসময়ের মুখোমুখি হয়েছেন, তা নয়। এই ঘটনার জেরে বিশ্ববাজারেও তার গ্রহণযোগ্যতা কমেছে। সুইস ব্যাংক ক্রেডিট সুসি ও যুক্তরাষ্ট্রের সিটি গ্রুপ বেসরকারি ব্যাংকারদের জন্য প্রদেয় ঋণের বন্ধক হিসেবে আদানির বন্ড নেওয়া বন্ধ করে দিয়েছে। যুক্তরাষ্ট্রের ডাও জোনস সূচক থেকে ছিটকে গেছে আদানি গোষ্ঠী। শেয়ার বাজারে আরও আতঙ্ক সৃষ্টি হয়।