অল্পবয়সীদের মধ্যেও বাড়ছে কোলন ক্যান্সারের ঝুঁকি

ক্যান্সার মানে জটিল রোগ। এর মধ্যে কোলোরেক্টাল ক্যান্সার আরও গুরুতর। অধিকাংশ ক্ষেত্রেই মনে করা হয়, কোলোরেক্টাল ক্যান্সার শুধুমাত্র বয়স্ক ব্যক্তিদের হয়। তবে আমেরিকান ক্যান্সার সোসাইটি প্রকাশিত সাম্প্রতিক এক গবেষণাপত্র অনুসারে, ৫৫বছরের কম বয়সী ব্যক্তিদের মধ্যে যে পাঁচটি ক্যান্সার দেখা দেয় তার মধ্যে অন্যতম কোলোরেক্টাল ক্যান্সার।

 

টাইমস অব ইন্ডিয়ার এক প্রতিবেদন বলছে, কী কারণে এই ক্যান্সার হয় তার কারণ পুরোপুরি পরিষ্কার নয়। তবে, সায়েন্স জার্নালে প্রকাশিত নতুন এক গবেষণাপত্রে পরিবেশগত এবং বংশগত কারণে এই ক্যান্সার হতে পারে বলে উল্লেখ করা হয়েছে৷

 

কী কারণে তরুণ ও বয়স্কদের মধ্যে কোলন ক্যান্সার বাড়ছে, এই রোগের লক্ষণ এবং ঝুঁকির কারণ জানানো হয়েছে ওই প্রতিবেদনে।

 

ওই প্রতিবেদন বলা হয়েছে, কোলোরেক্টাল ক্যান্সারের প্রায় এক তৃতীয়াংশ পারিবারিক ইতিহাসের সাথে যুক্ত। বিশেষজ্ঞদের মতে, শরীরের অতিরিক্ত ওজন কোলোরেক্টাল ক্যান্সারের ঝুঁকি বাড়ায়। তবে আমেরিকান ক্যান্সার সোসাইটির সিনিয়র বৈজ্ঞানিক পরিচালক ও প্রধান লেখক রেবেকা সিগেল বলেছেন, অতিরিক্ত ওজন কোলোরেক্টাল ক্যান্সারের জন্য মাত্র ৫ শতাংশ দায়ী।  সায়ন্স জার্নালে প্রকাশিত নতুন এক গবেষণাপত্র অনুসারে,কোলোরেক্টাল ক্যান্সারের অন্যান্য কারণের মধ্যে রয়েছে চিনিযুক্ত কোমল পানীয়, রেড মিট এবং প্রক্রিয়াজাত মাংস গ্রহণ।

 

ওই প্রতিবেদন আরও বলছে, এই সব ঝুঁকিপূর্ণ কারণ মাইক্রোবায়োমের উপর প্রভাব ফেলে। এর ফলে ব্যাকটেরিয়া এবং অন্যান্য অণুজীব মানুষের পরিপাকতন্ত্রকে আবদ্ধ করে ফেলে। শরীরে যখন কোলোরেক্টাল ক্যান্সার বাসা বাঁধে তখন কোলন বা মলদ্বারের সুস্থ কোষগুলি পরিবর্তিত হতে থাকে।ধীরে ধীরে তা টিউমারের আকার নেয়।

 

যুক্তরাষ্ট্রের ভ্যান্ডারবিল্ট ইউনিভার্সিটি মেডিকেল সেন্টারের সহযোগী অধ্যাপক রিড নেস বলেন, প্রাথমিক অবস্থায় কোলন ক্যান্সার সনাক্ত করা গেলে নিরাময়ের সম্ভাবনা থাকে ৯০ শতাংশ।  এ কারণে আগে থেকে সতর্ক থাকা প্রয়োজন। কারও যদি মলের সঙ্গে রক্ত দেখা যায়, শরীরে অতিরিক্ত আয়রনের ঘাটতি হয় তাহলে সাবধান হতে হবে। এটা যে কোন বয়সেই হতে পারে।

 

তরুণদের মধ্যে যেসব লক্ষণ দেখা দেয়

 

কম বয়সী রোগীদের মধ্যে কোলোরেক্টাল ক্যান্সারের যেসব লক্ষণ দেখা দেয় সেগুলো হলো পেটে ব্যথা, কোনো কারণ ছাড়াই ওজন কমে যাওয়া, ঘন ঘন মলের রঙ পরিবর্তন হওয়া ও মলে সঙ্গে রক্ত পড়া ইত্যাদি।

 

 লক্ষণ অবহেলা নয়

 

হার্ভার্ড মেডিক্যাল স্কুলের মেডিসিন বিভাগের অধ্যাপক এবং ম্যাসাচুসেটস জেনারেল হাসপাতালে গ্যাস্ট্রোএন্টারোলজির ভাইস চেয়ারম্যান অ্যান্ড্রু চ্যান বলেন, তরুণদের মধ্যে কোনো কিছু পাত্তা না দেওয়ার একটা প্রবণতা থাকে। যেহেতু তাদের বয়স কম এ কারণে কোনো উপসর্গ দেখা দিলেও তারা ভাবে এটা দ্রুত সেরে যাবে, এ নিয়ে উদ্বিগ্ন হওয়ার কিছু নেই। কিন্তু বিশেষজ্ঞরা বলছেন,এটা মোটেও ঠিক নয়। কারণ এ ধরনের প্রবণতা তাদের ঝুঁকির মধ্যে ফেলতে পারে।