ঋণখেলাপিরা যেন নির্বাচনে অংশ নিতে না পারেন

আগামী নির্বাচনে ঋণখেলাপিরা যেন কোনোভাবেই অংশ নিতে না পারেন সে বিষয়ে সতর্ক থাকার পরামর্শ দিয়েছেন অর্থনীতিবিদরা। একই সঙ্গে বাজেটে মূল্যস্ফীতি নিয়ন্ত্রণের পশাপাশি বৈষম্য কমিয়ে আনার কার্যকরী উদ্যোগ আশা করেন তাঁরা।

গতকাল রোববার অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামালের সঙ্গে আগামী অর্থবছরের প্রাক-বাজেট আলোচনায় এসব কথা বলেন তাঁরা।

 

ভার্চুয়াল প্ল্যাটফর্মে অনুষ্ঠিত আলোচনায় অর্থমন্ত্রী সংশ্লিষ্টদের মতামত নিলেও নিজে তেমন কিছু বলেননি। তবে বাজেট নিয়ে অর্থনীতিবিদদের দেওয়া প্রস্তাবগুলো বিবেচনায় নেওয়া হবে বলে জানান। বৈঠক সূত্রে জানা গেছে, আলোচনায় অংশ নিয়ে বিশিষ্ট অর্থনীতিবিদ বেসরকারি গবেষণা সংস্থা সেন্টার ফর পলিসি ডায়ালগের (সিপিডি) চেয়ারম্যান অধ্যাপক রেহমান সোবহান বলেন, আগামী বাজেট বর্তমান সরকারের শেষ বাজেট। এরপর জাতীয় সংসদ নির্বাচন হবে। আগামী নির্বাচনে যেন কোনোভাবেই ঋণখেলাপিরা অংশ নিতে না পারেন সে বিষয়ে সরকারকে কঠোর থাকতে হবে। কারণ ঋণখেলাপিরা জনপ্রতিনিধি হতে পারেন না। অনেক সময় নির্বাচনের আগে পুনঃতপশিলের মাধ্যমে ঋণখেলাপিদের নির্বাচনের অংশগ্রহণে যোগ্য বলে ঘোষণা করা হয়। সেটি কোনোভাবেই গ্রহণযোগ্য নয়। এ ছাড়া খেলাপি ঋণ নিয়ন্ত্রণে তিনি সরকারকে কার্যকরী পদক্ষেপ নেওয়ার পরামর্শ দেন।

 

অধ্যাপক রেহমান সোবহান আরও বলেন, ন্যায্য সমাজ এবং ন্যায়বিচারের পূর্বশর্ত উন্নতমানের গণতন্ত্র। এর অভাবে সমাজে বৈষম্য সৃষ্টি হয়। ন্যায্য বণ্টন ব্যবস্থার অভাবে সামাজিক সুরক্ষা এবং রাষ্ট্রীয় অন্যান্য সম্পদের সুবিধা সমহারে সব নাগরিক পায় না। শিক্ষা, স্বাস্থ্যসেবা সবক্ষেত্রেই বৈষম্য তৈরি হয়। সমাজে এ বৈষম্য ক্রমেই বেড়ে চলেছে। আগামী বাজেটে বৈষম্য কমানোর সুনির্দিষ্ট পদক্ষেপ নেওয়ার পরামর্শ দেন তিনি। রেহমান সোবহানের এ বক্তব্যের সঙ্গে একমত হন অন্য অর্থনীতিবিদরাও।

 

অর্থ বিভাগের সাবেক সিনিয়র সচিব মাহবুব আহমেদ বলেন, সামাজিক নিরাপত্তা বেষ্টনীর আওতা বাড়ানোসহ লক্ষ্যমাত্রা অনুযায়ী জিডিপির প্রবৃদ্ধি অর্জনে আগামী বাজেটে সরকারের আয়-ব্যয় দুটিই বাড়াতে হবে। এখন পর্যন্ত যেটুকু জানা যাচ্ছে তাতে প্রায় সাড়ে ৭ লাখ কোটি টাকার বাজেট আসছে। তবে এ ক্ষেত্রে বড় চ্যালেঞ্জ হচ্ছে প্রয়োজনীয় রাজস্ব আহরণ।

 

তিনি বলেন, সরকারের মোট রাজস্বের প্রায় ৮৬ শতাংশ আহরণ করে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর)। এনবিআর আমদানি-রপ্তানি থেকে বড় অঙ্কের রাজস্ব আহরণ হয়। কিন্তু আগামীতে আয়কর খাতে রাজস্ব বাড়াতে হবে। ২০২৬ সালে স্বল্পোন্নত দেশ থেকে উত্তরণ ঘটতে যাচ্ছে বাংলাদেশের। এ উত্তরণ-পরবর্তী বড় আঘাত আসবে রপ্তানি খাতে। এ চ্যালেঞ্জ মোকাবিলায় বিভিন্ন দেশের সঙ্গে মুক্তবাণিজ্য চুক্তি (এফটিএ) এবং অগ্রাধিকারমূলক বাণিজ্য চুক্তি (পিটিএ) স্বাক্ষর করতে হবে। ভর্তুকি কমিয়ে আনার শর্ত দিয়েছে আন্তর্জাতিক মুদ্রা তহবিল (আইএমএফ)। তবে কৃষিতে ভর্তুকি না কমিয়ে বিদ্যুৎ-গ্যাসে ধাপে ধাপে ভর্তুকি কমিয়ে আনা যেতে পারে।

 

গবেষণা সংস্থা পলিসি রিসার্চ ইনস্টিটিউটের (পিআরআই) নির্বাহী পরিচালক ড. আহসান এইচ মনসুর বলেন, আগামী বাজেট হয়তো ৭ থেকে সাড়ে ৭ লাখ কোটি টাকার হবে। মোট দেশজ উৎপাদন বা জিডিপির অনুপাতে এটা খুব বড় বাজেট নয়। কিন্তু সাম্প্রতিক সময়ে রাজস্ব আহরণ পরিস্থিতি ভালো নয়। এ অবস্থায় রাজস্ব বাড়ানোর সুনির্দিষ্ট উদ্যোগ নিতে হবে। কারণ কেন্দ্রীয় ব্যাংক থেকে ঋণ নিয়ে ঘাটতি মেটানো হলে মূল্যস্ফীতি আরও বেড়ে যাবে। তাই সংস্কারের মাধ্যমে রাজস্ব বাড়ানোর প্রতি জোর দেন তিনি।

 

ঢাকা বিশ্ববিদ্যালয়ের অর্থনীতি বিভাগের অধ্যাপক ও গবেষণা সংস্থা সানেমের নির্বাহী পরিচালক ড. সেলিম রায়হান বলেন, বর্তমানে সামষ্টিক অর্থনীতির স্থিতিশীলতার ক্ষেত্রে চ্যালেঞ্জ রয়েছে। নিম্ন ও মধ্য-আয়ের মানুষ যথেষ্ট চাপে রয়েছে। মূল্যস্ফীতি বেড়েই চলেছে। এ অবস্থায় মূল্যস্ফীতি নিয়ন্ত্রণে সরকারকে উপযুক্ত পদক্ষেপ নিতে হবে।

 

তিনি বলেন, যুক্তরাষ্ট্র ও সুইজারল্যান্ডে কয়েকটি ব্যাংক বিপর্যয়ের মুখে পড়েছে। বিশ্বব্যাপী অর্থনৈতিক সংকটের আশঙ্কা দেখা দিয়েছে। এ অবস্থায় বাংলাদেশকে যথেষ্ট সতর্ক থাকতে হবে বলে মত দেন তিনি।