রিয়ালসহ নয় দলের ক্লাব বিশ্বকাপ নিশ্চিত

ফিফা প্রেসিডেন্ট জিওন্নি ইনফান্তিনোর ঘোষণা অনুযায়ী, ৩২ দল নিয়ে নতুন আঙ্গিকে অনুষ্ঠিত হবে ফিফা ক্লাব ওয়ার্ল্ড কাপ। ফিফার নতুন এই প্রজেক্টে ইউনিয়ন অব ইউরোপিয়ান ফুটবল অ্যাসোসিয়েশনের (উয়েফা) ১২টি দল থাকবে।

 

ওই ১২ দলের মধ্যে দুটি দলের আগামী ক্লাব বিশ্বকাপে খেলা নিশ্চিত হয়েছে। তার মধ্যে একটি রিয়াল মাদ্রিদ। যারা গত আসরের চ্যাম্পিয়ন্স লিগ জয়ের জন্য সরাসরি সুযোগ পেয়েছে। অন্য দল হলো চেলসি। প্রিমিয়ার লিগের ব্লুজ খ্যাত ক্লাবটি ২০২১ সালের চ্যাম্পিয়ন্স লিগের চ্যাম্পিয়ন।

 

ফিফার বেধে দেওয়া নিয়ম অনুযায়ী, ২০২৫ সালের আগের চার মৌসুমের চ্যাম্পিয়ন্স লিগ জয়ী দল সরাসরি উয়েফা ক্লাব বিশ্বকাপ খেলার সুযোগ পাবে। চেলসি ২০২০-২১ মৌসুমে এবং রিয়ার মাদ্রিদ ২০২১-২২ মৌসুমের চ্যাম্পিয়ন হিসেবে জায়গা পাকা করেছে।

 

একইভাবে ২০২১ সালে এশিয়ান চ্যাম্পিয়ন্স লিগ জয়ী সৌদি আরবের ক্লাব আল হিলাল, ২০২০-২১ মৌসুমের কনফেডারেশন অব আফ্রিকান ফুটবল বা আফ্রিকার চ্যাম্পিয়ন্স লিগ জয়ী মিশরের ক্লাব আল আহলি এবং পরের মৌসুমের জয়ী মরক্কোর ক্লাব ওয়েদাদ কাসাব্লাঙ্কা জায়গা পাকা করেছে।

 

কনকাকাফ চ্যাম্পিয়ন্স লিগের দুই মৌসুমের চ্যাম্পিয়ন মন্ট্রেরি এবং সেটেল সাউন্ডার্স, কনমেবল কোপা লিবার্তোদোস জয়ী ব্রাজিলের দুই ক্লাব পালমেইরাস এবং ফ্লামেঙ্গো এবং ওসেনিয়ার চ্যাম্পিয়ন্স লিগ জয়ী অকল্যান্ড জায়গা পেয়েছে।

 

ক্লাব বিশ্বকাপের নয় দল: আল হিলাল, আল আহলি, ওয়েদাদ কাসাব্লাঙ্কাস, মন্ট্রেরি,সেটেল সাউন্ডার্স, পালমেইরাস, ফ্লামেঙ্গো, চেলসি, রিয়াল মাদ্রিদ, অকল্যান্ড সিটি।