ইউনিলিভারের ৩০০ শতাংশ লভ্যাংশ ঘোষণা

পুঁজিবাজারে তালিকাভুক্ত খাদ্য ও আনুষঙ্গিক খাতের কোম্পানি ইউনিলিভার কনজুমার কেয়ার লিমিটেডের পরিচালনা পর্ষদ ৩১ ডিসেম্বর ২০২২ সমাপ্ত হিসাববছরের জন্য শেয়ারহোল্ডারদের ৩০০ শতাংশ লভ্যাংশ দেয়ার ঘোষণা দিয়েছে। ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) সূত্রে এ তথ্য জানা গেছে।

 

প্রাপ্ত তথ্যমতে, কোম্পানিটির পরিচালনা পর্ষদ ৩১ ডিসেম্বর, ২০২২ সমাপ্ত হিসাববছরের আর্থিক প্রতিবেদন বিশ্লেষণ করে বিনিয়োগকারীদের জন্য ২৪০ শতাংশ নগদ এবং ৬০ শতাংশ বোনাস লভ্যাংশ দেয়ার ঘোষণা দিয়েছে। আলোচিত সময়ে কোম্পানিটির শেয়ারপ্রতি আয় (ইপিএস) হয়েছে ৬০ টাকা ৬৪ পয়সা। ৩১ ডিসেম্বর, ২০২২ শেয়ারপ্রতি নেট সম্পদমূল্য (এনএভি) দাঁড়িয়েছে ১৩৯ টাকা ৬০ পয়সা। এছাড়া এই হিসাববছরে কোম্পানিটির শেয়ারপ্রতি নগদ অর্থপ্রবাহ (এনওসিএফপিএস) হয়েছে ৩০ টাকা ১১ পয়সা। ঘোষিত লভ্যাংশ বিনিয়োগকারীদের সম্মতিক্রমে অনুমোদনের জন্য আগামী ১৬ মে বেলা ১১টায় ডিজিটাল প্ল্যাটফর্মের মাধ্যমে বার্ষিক সাধারণ সভা (এজিএম) অনুষ্ঠিত হবে। এ জন্য রেকর্ড ডেট নির্ধারণ করা হয়েছে ৩ এপ্রিল।

 

এর আগে কোম্পানিটির পরিচালনা পর্ষদ ৩১ ডিসেম্বর, ২০২১ সমাপ্ত হিসাববছরের আর্থিক প্রতিবেদন বিশ্লেষণ করে বিনিয়োগকারীদের জন্য ৪৪০ শতাংশ নগদ লভ্যাংশ দিয়েছে। আলোচিত সময়ে কোম্পানিটির ইপিএস হয়েছে ৪৩ টাকা ৮০ পয়সা। ৩১ ডিসেম্বর, ২০২১ শেয়ারপ্রতি এনএভি দাঁড়িয়েছে ১২২ টাকা ৯০ পয়সা। এছাড়া এই হিসাববছরে কোম্পানিটির শেয়ারপ্রতি নগদ অর্থপ্রবাহ (এনওসিএফপিএস) হয়েছে ৫১ টাকা ৬৫ পয়সা। আর ৩১ ডিসেম্বর, ২০২০ সমাপ্ত হিসাববছরে বিনিয়োগকারীদের জন্য ৪৪০ শতাংশ নগদ লভ্যাংশ দিয়েছে ইউনিলিভার। আলোচিত সময়ে ইপিএস হয়েছে ৪৩ টাকা ৯৪ পয়সা এবং ৩১ ডিসেম্বর, ২০২০ এনএভিপিএস দাঁড়িয়েছে ১২৩ টাকা আট পয়সা। আর এই হিসাববছরে শেয়ারপ্রতি নগদ অর্থপ্রবাহ হয়েছে ৪৬ টাকা ৩৬ পয়সা।

 

১৯৭৬ সালে পুঁজিবাজারে তালিকাভুক্ত হয় ক্যাটেগরির কোম্পানিটি। ২০ কোটি টাকা অনুমোদিত মূলধনের বিপরীতে পরিশোধিত মূলধন ১২ কোটি চার লাখ ৬০ হাজার টাকা। কোম্পানির রিজার্ভের পরিমাণ ১৩৫ কোটি ৯৮ লাখ টাকা এবং মোট এক কোটি ২০ লাখ ৪৬ হাজার ৪৪৯ শেয়ারের মধ্যে উদ্যোক্তা বা পরিচালকদের কাছে ৮৬ দশমিক ৯৬ শতাংশ, প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীর কাছে ৮ দশমিক ৮৩ শতাংশ, বিদেশি বিনিয়োগকারীর কাছে শূন্য দশমিক ২৯ শতাংশ ও সাধারণ বিনিয়োগকারীর কাছে বাকি ৩ দশমিক ৯২ শতাংশ শেয়ার রয়েছে।

 

এদিকে গতকাল ডিএসইতে শেয়ারদর ২০ দশমিক ১৭ শতাংশ বা ৫৭৪ টাকা ৭০ পয়সা বেড়ে প্রতিটি সর্বশেষ ৩ হাজার ৪২৩ টাকা ৭০ পয়সায় হাতবদল হয়, যার সমাপনী দরও ছিল একই।

 

দিনজুড়ে ৩১ হাজার ২৪টি শেয়ার মোট ২ হাজার ৪৪৭ বার হাতবদল হয়। দিনভর কোম্পানিটির শেয়ারদর তিন হাজার ১২০ টাকা ৫০ পয়সা থেকে তিন হাজার ৬০০ টাকার মধ্যে লেনদেন হয়। আর গত এক বছরের মধ্যে কোম্পানিটির শেয়ারদর সর্বনি¤œ ২ হাজার ৭৫৫ টাকা থেকে সর্বোচ্চ ২ হাজার ৯৯৩ টাকা ৯০ পয়সার মধ্যে ওঠানামা করে। সর্বশেষ হিসাববছরের নিরীক্ষিত আর্থিক প্রতিবেদন এবং বাজারদরের ভিত্তিতে মূল্য আয় অনুপাত (পিই রেশিও) ৭৮ দশমিক ১৭ এবং অনিরীক্ষিত আর্থিক প্রতিবেদন এবং বাজারদরের ভিত্তিতে পিই রেশিও ৫৬ দশমিক ৪৬।