থমকে গেছে আবাসন খাত, কমেছে বিক্রি

করোনা মহামারি থেকে শুরু করে পরবর্তীতে রাশিয়া-ইউক্রেন যুদ্ধে আমদানি সাপ্লাই চেইন ব্যাহত হওয়ায় উপকরণ স্বল্পতা ও সাম্প্রতিক সময়ে ডলারের সংকটের ফলে উপকরণের দাম বাড়ার কারণে দেশে ফ্ল্যাট ও ভবন তৈরির গতিতে স্থবিরতা দেখা দিয়েছে। আবাসন খাতের প্রধান নির্মাণ উপকরণ ইট, সিমেন্ট, বালু ও রডসহ অন্য অনুষঙ্গের দাম বেড়ে যাওয়ায় ক্রেতা সংকটে ভুগছে আবাসন কোম্পানিগুলো। এ ছাড়া নির্মাণসামগ্রীর চরম ঊর্ধ্বগতির ফলে কাজ বন্ধ রাখতেও বাধ্য হচ্ছেন এ খাতের উদ্যোক্তারা। এতে আবাসন খাতের কাজ অনেকটা থমকে গেছে বলে মন্তব্য করেছেন তারা। এ অবস্থায় কয়েক হাজার কোটি টাকার বিনিয়োগ ঝুঁকির মুখে পড়েছে। উচ্চমূল্যের কারণে ফ্ল্যাট যেন সোনার হরিণে পরিণত হচ্ছে।

 

সংশ্লিষ্টরা জানান, ২০১২ সালের পর থেকেই আবাসন খাত অস্থিরতার মধ্য দিয়ে এগুচ্ছিল। করোনা মহামারি এই খাতকে খাদের কিনারায় নিয়ে যায়। পরবর্তীতে পুনরায় আবাসন খাত ঘুরে দাঁড়াতে চেষ্টা করে। কিন্তু এবার নতুন চ্যালেঞ্জ হয়ে আসে নির্মাণসামগ্রীর উচ্চ মূল্য। নির্মাণসামগ্রীর মূল্যবৃদ্ধির কারণে আবাসন খাত খাদের কিনারায় দাঁড়িয়েছে।

আবাসন ব্যবসায়ীরা জানান, ফ্ল্যাটের দাম বাড়লেও ক্রেতাদের আয় তেমন বাড়েনি। ফলে আবাসন খাতে বিরূপ প্রভাব পড়ছে।

 

নির্মাণসামগ্রীর দাম বৃদ্ধির বিষয়ে আবাসন ব্যবসায়ীরা বলেন, ডলার সংকটের কারণে আমদানির ক্ষেত্রে সরকারি কিছু বিধিনিষেধ আছে। এ কারণে বিদেশি কিছু নির্মাণসামগ্রী আমদানি বিঘ্নিত হচ্ছে। তবে আমদানি নির্ভরতা কমিয়ে দেশীয় পণ্য ব্যবহার করে দেশের শিল্প বিকশিত করার চেষ্টা করা হচ্ছে।

আবাসন ব্যবসায়ীদের সংগঠন রিয়েল এস্টেট অ্যান্ড হাউজিং এসোসিয়েশন অব বাংলাদেশ (রিহ্যাব) সূত্র জানায়, বর্তমানে রিহ্যাব সদস্য সংখ্যা ৯৪০। এর মধ্যে সক্রিয় সদস্য সংখ্যা ৩৭৬। শতাংশের হিসেবে ৪০ ভাগ সদস্য সক্রিয়। অর্থাৎ অনেক সদস্য নীরবেই হারিয়ে যাচ্ছেন।

সূত্র জনায়, রিহ্যাবের সদস্যদের প্রকল্প চলমান ১ হাজার ৫০৪টি। এর মধ্যে নির্মাণাধীন অ্যাপার্টমেন্টের সংখ্যা ৩০ হাজার ৮০টি। বর্তমান বিক্রয়যোগ্য অ্যাপার্টমেন্ট সংখ্যা ১৫ হাজার ৪০টি। ইতিমধ্যেই বিক্রি করা ইউনিট সংখ্যা ৯ হাজার ২৪টি। আর অবিক্রিত ইউনিট সংখ্যা রয়েছে ৬ হাজার ১৬টি। অর্থাৎ বিক্রিতে স্থবিরতা দেখা দিয়েছে।

 

আবাসন ব্যবসায়ীদের তথ্যমতে, ২০১৯ সালে রডের দাম ছিল ৬০-৬৫ হাজার টাকা। এখন রড বিক্রি হচ্ছে ৯০-৯৫ হাজার টাকায়। সিমেন্টের দাম ছিল ৩২০-৩৩০ টাকা। এখন ৫০০ টাকা ছাড়িয়েছে। শুল্কসহ পাথরের দাম ছাড়িয়েছে দ্বিগুণ। এর সঙ্গে যুক্ত অন্যান্য সামগ্রী রং, স্যানিটারি, আসবাবপত্র ও ইন্টেরিয়ার সরঞ্জামসহ সবকিছুর দামই বেড়েছে অস্বাভাবিক হারে। এই কারণে নির্মাণ ব্যয় বেড়েছে ৩০ শতাংশের বেশি। যার প্রভাব ফ্ল্যাটে পড়েছে। ফ্ল্যাটে প্রতি বর্গফুটে দাম বেড়েছে ১ হাজার থেকে ১৫০০ টাকার উপরে।

 

এদিকে আবাসন খাতে ব্যবহৃত হয় এমন উপকরণ বিভিন্ন প্রকল্পে সরকারও দাম বাড়িয়ে দর নির্ধারণ করেছে। সম্প্রতি সরকারের জারি করা একটি প্রজ্ঞাপনে দেখা গেছে, প্রথমশ্রেণির অধিক পোড়া বা ঝামা ইটের দাম ১০ টাকা থেকে ৩ টাকা বেড়ে দাঁড়িয়েছে ১৩ টাকায়। আর অটোমেটিক মেশিনে তৈরি এক নম্বর গ্রেডের ইটের দাম ১১.৫ টাকা থেকে ৪.৫ টাকা বেড়ে দাঁড়াচ্ছে ১৬ টাকায়। মানভেদে ইটের দাম ৩০% থেকে ৩৯% বাড়িয়ে সরকারের বিভিন্ন মন্ত্রণালয় ও বিভাগের নির্মাণ কাজের শিডিউল অব রেট পুনঃনির্ধারণ করা হয়েছে। অর্থ মন্ত্রণালয় থেকে জারি করা প্রজ্ঞাপনের আওতায় ইট ছাড়াও প্রধান নির্মাণ উপকরণ সিমেন্টের দাম ২২% ও রডের দাম ২৮% পর্যন্ত বাড়ানো হয়েছে। এদিকে প্রতি বস্তা অর্ডিনারি পোর্টল্যান্ড সিমেন্টের দাম খুচরা পর্যায়ে ৭০ টাকা ও বাল্ক সংগ্রহে ৮০ টাকা বাড়ানোর সিদ্ধান্ত নেয়া হয়েছে। ৪৯০ টাকা থেকে ১৪% বাড়িয়ে খুচরা সিমেন্টের দাম ধরা হয়েছে ৫৬০ টাকা। আর ৪৪০ টাকা থেকে বাড়িয়ে বাল্ক সংগ্রহে প্রতি বস্তা সিমেন্টের দাম ধরা হয়েছে ৫২০ টাকা। এ হিসাবে পাইকারি সিমেন্টের দাম বেড়েছে ১৮%। প্রতি বস্তা পোর্টল্যান্ড কম্পোজিট সিমেন্টের খুচরা দাম ৪৬০ টাকা থেকে ১৪% বেড়ে দাঁড়িয়েছে ৫২৫ টাকায়। এ হিসাবে বস্তায় দাম বেড়েছে ৬৫ টাকা। আর বাল্ক সংগ্রহে একই মানের সিমেন্টের দাম ৪১০ টাকা থেকে ২২% বেড়ে দাঁড়িয়েছে ৫০০ টাকায়। শতকরা হিসাবে দাম বেড়েছে ২২%।

রিহ্যাব সূত্র জানায়, ২০২০ সাল থেকে নির্মাণসামগ্রীর মূল্যবৃদ্ধি পাচ্ছে। সেই তথ্য অনুযায়ী, ২০২০ সালে প্রতি টন রডের দাম ছিল ৬৪ হাজার টাকা। এখন তা বেড়ে হয়েছে ৯০ হাজার টাকা। ২০২০ সালে প্রতি ব্যাগ সিমেন্টের (৫০ কেজি) দাম ছিল ৪০০ টাকা, এখন তা বেড়ে হয়েছে ৪৫০ থেকে ৫৫০ টাকা। এ ছাড়া ২ বছরের ব্যবধানে প্রতি ঘনফুট বালুর দাম গড়ে ২৫ টাকা, প্রতি বর্গফুট পাথরের দাম ৮০ টাকা ও থাই অ্যালুমিনিয়ামের দাম ১৭০ টাকা ও শ্রমিকের খরচ ৮০ টাকা করে বেড়েছে। এ ছাড়া ইট, গ্রিল, স্যানিটেশন ও বৈদ্যুতিক কাজের খরচও বেড়েছে।

 

ঢাকায় একটি ফ্ল্যাট কেনার স্বপ্ন দেখেছিলেন বেসরকারি কোম্পানির চাকরিজীবী কাওসার রহমান। তিনি বলেন, ফ্ল্যাট কেনার স্বপ্ন নিয়ে অনেক ফ্ল্যাট দেখেছি। পছন্দ হয়েছিল। কিন্তু নির্মাণসামগ্রীর দাম বেড়ে যাওয়ায় ফ্ল্যাটের দাম বেড়ে গেছে। ফলে ফ্ল্যাট আর কিনতে পারিনি।

 

রিহ্যাবের সহ-সভাপতি কামাল মাহমুদ বলেন, উপকরণের দাম বাড়ায় ফ্ল্যাটের দামেও তার প্রভাব পড়েছে। নির্মাণ উপকরণের দাম বাড়লে ফ্ল্যাটের দাম বাড়বে এটাই স্বাভাবিক। ফলে মধ্যবিত্তের নাগালের মধ্যে ফ্ল্যাট রাখা কঠিন হয়ে যাচ্ছে। ৬ মাস আগে যে রডের দাম ছিল টনপ্রতি ৬৫ হাজার টাকা সেই রড এখন লাখের কাছাকাছি। ভবন নির্মাণের প্রধান উপকরণই হলো রড। নির্মাণ উপকরণের মূল্যবৃদ্ধির কারণে ডেভেলপাররা দাম কমাতে পারছেন না।

রিহ্যাব সভাপতি আলমগীর শামসুল আলামিন ফ্ল্যাটের মূল্যবৃদ্ধির তথ্য তুলে ধরে বলেন, নির্মাণসামগ্রীর দাম বেড়ে যাওয়ায় বেড়েছে ফ্ল্যাটের দামও। দেশে ফ্ল্যাটের দাম প্রতি বর্গফুটে প্রায় এক হাজার টাকা বেড়ে গেছে। এর ফলে গ্রাহককে আগের চেয়ে প্রায় ১০ থেকে ১৫ লাখ টাকা বেশি দিতে হচ্ছে।