মানসিক স্বাস্থ্য নিশ্চিতে ছুটে চলা এক নারী

বিশ্বমানের মানসিক স্বাস্থ্যসেবা নিশ্চিত করতে যারা কাজ করে যাচ্ছেন, আনুশা চৌধুরী তাদের মধ্যে অন্যতম।  কাজের মাধ্যমে তিনি জয় করেছেন অনেক ঝঞ্ঝা, পেয়েছেন গৌরবান্বিত ডায়ানা অ্যাওয়ার্ড। বর্তমানে তিনি লেটস টক মেন্টাল হেলথ-এর প্রেসিডেন্ট হিসেবে নিযুক্ত আছেন। সংগঠনটির সহ-প্রতিষ্ঠাতাও তিনি।

 

আনুশা খুব কাছের এক বন্ধুকে হারিয়ে যেতে দেখেছেন মানসিক অসুস্থতায় ভুগে। নিজেও মানসিক সমস্যায়  ভুগেছেন। নিজের ঘুরে দাঁড়ানো থেকে উৎসাহ নিয়ে শুরু করেছেন অন্যদের মানসিক সমস্যা কাটিয়ে ওঠার লড়াই।

 

বিষয়টি নিয়ে তিনি জানান, নিজের মানসিক চাপ সামলে নেওয়া লড়াইয়ে করুন চিত্র দেখতে পান। দেখেন যে, উন্নয়নশীল দেশে হিসেবে বাংলেদেশে মানসিক সাহায্য পাওয়ার জায়গা বেশ অপ্রতুল। কুসংস্কার ও সামাজিক বাধা মিলিয়ে ভীতিকর পরিস্থিতির শিকার হয়েছেন তিনিও। তখনই এই অবস্থার প্রতিকারে সচেষ্ট হন।

লেটস টক মেন্টাল হেলথ-এর প্রেসিডেন্ট আনুশা।

 

প্রাথমিকভাবে আনুশা সকলের মানসিক সুস্থতা নিশ্চিতে একটি সংগঠন প্রতিষ্ঠা করার লক্ষ্যে কাজ শুরু করেন। সেজন্য লেটস টক মেন্টাল হেলথ প্রতিষ্ঠানটি চালু করেন। পাঁচ বছরে প্রতিষ্ঠানটি বেশ এগিয়ে নিয়েছেন তিনি।

 

কাজের লক্ষ্য নির্ধারণের বিষয়ে আনুশা বলেন, শুরুতে ঠিক করি একেবারে প্রান্তিক মানুষের মানসিক স্বাস্থ্যসেবা নিশ্চিত করবো। এই লক্ষ্যে পথশিশু, বৃদ্ধাশ্রমের সুবিধাবঞ্চিতদের নিয়ে কার্যক্রমের আয়োজন করি। লেটস টক মেন্টাল হেলথের কার্যক্রম এখন ১৩টি দেশে ছড়িয়ে পড়েছে। এখান থেকে পাঁচ বছরে ৩৭ হাজারের বেশি মানুষ মানসিক স্বাস্থ্যসেবা লাভ করেছেন।

 

প্রান্তজনদের মানসিক স্বাস্থ্যসেবা নিয়ে কাজ করায় তিনি অসংখ্য পুরষ্কারে ভূষিত হয়েছেন। ডায়ানা অ্যাওয়ার্ড ছাড়াও হার্ভার্ড বিজনেস স্কুলের সোশ্যাল মিডিয়া পেইজে সফল উদ্যোক্তা হিসেবে তাকে নিয়ে ফিচারও হয়েছে। আনুশা ও তার সংগঠন ইয়ুথ বাংলা অ্যাওয়ার্ড এর জন্যও মনোনীত হয়েছিল। দেশের তরুণদের ও নারীদের মধ্যে তিনি বিশেষ পরিচিত।