চীনের ‘ভাষা’ বোঝেন না জয়শঙ্কর, দাবি রাহুল গান্ধীর

ভারতের সবচেয়ে পুরোনো রাজনৈতিক দল কংগ্রেসের জ্যেষ্ঠ নেতা রাহুল গান্ধী বলেছেন, পররাষ্ট্রমন্ত্রী এস জয়শঙ্কর চীনের হুমকি বোঝেন না।

 

ভারতে চীনা সেনাদের অনুপ্রবেশ প্রসঙ্গে লন্ডনে তিনি বলেন, চীন এ ধরনের কাজ আবারও করতে পারে।

 

এদিকে গতকাল সোমবার যুক্তরাজ্যের পার্লামেন্টে ভাষণ দেওয়ার কথা রয়েছে রাহুলের। দশ দিনের সফরে যুক্তরাজ্যে গেছেন তিনি। এ সময় দেশটিতে স্থায়ী ভারতীয়দের সেঙ্গ তাঁর দেখা করার কথা রয়েছে এবং ব্যক্তিগত ব্যবসায়িক বৈঠকও করবেন বলে জানা গেছে। লন্ডনভিত্তিক থিঙ্ক ট্যাঙ্ক, চ্যাথাম হাউসেও তাঁর বক্তৃতা দেওয়ার কথা রয়েছে। খবর এনডিটিভির।

 

লন্ডনে ইন্ডিয়ান জার্নালিস্টস অ্যাসোসিয়েশনের সদস্যদের সঙ্গে আলাপকালে কেরালা রাজ্যের ওয়েনাদের এমপি রাহুল বলেন, তিনি ভারতের বিদেশ নীতিকে সমর্থন করেন।

 

এ সময় পররাষ্ট্রনীতিসহ ইউক্রেন যুদ্ধে দিল্লির অবস্থান নিয়ে রাহুলের সঙ্গে কথা বলেন সাংবাদিকরা। এক প্রশ্নের উত্তরে কংগ্রেস নেতা বলেন, ভারতীয় পররাষ্ট্র নীতিকে আমি সমর্থন করি। এর সঙ্গে খুব বেশি দ্বিমত নেই আমার।

 

ভারতীয় সীমান্তে চীনা সেনাদের অনুপ্রবেশ প্রসঙ্গে রাহুল বলেন, আমাদের ভূখণ্ডের ২ হাজার বর্গকিলোমিটার চীনের পিপলস লিবারেশন আর্মির (পিএলএ) হাতে। কিন্তু প্রধানমন্ত্রী মোদি নিজেই বলেছেন, কেউ ভারতীয় ভূখণ্ডে প্রবেশ করেনি। ভারতের এক ইঞ্চি জমিও নেওয়া হয়নি। তাঁর এমন মন্তব্য আমাদের আলোচনার অবস্থানকে শেষ করে দিয়েছে।

 

রাহুল মনে করেন, সীমান্তে চীনের সেনারা যা করছে তা নিয়ে দিল্লিকে আরও সতর্ক হওয়া দরকার।

 

কংগ্রেসের চীননীতি সম্পর্কে রাহুল বলেন, কংগ্রেসের নীতি ছিল তারা কাউকে ভারতীয় ভূখণ্ডে অবৈধ প্রবেশের সুযোগ দেয় না। বেইজিংকে নিয়ে কংগ্রেসের নীতি স্পষ্ট। আমাদের কেউ ধমক দিতে পারে না। তারা কোনো দেশ, এটা কোনো বিষয় না। আমাদের ভূখণ্ডে তারা প্রবেশে করেছে, যা অগ্রহণযোগ্য। আমাদের সেনাদের হত্যা করেছে, এ বিষয়টি প্রধানমন্ত্রী অস্বীকারও করেন।