একটানা বসে কাজ করায় পিঠের যন্ত্রণা? কী করবেন

আজকাল বেশিরভাগ অফিসে ডেস্কে বসে ল্যাপটপের সামনে দীর্ঘ ক্ষণ কাজ করতে হয়। এর ফলে পিঠে, কাঁধে ব্যথা দেখা দেয়। অনেক সময় আবার একটানা টিভি দেখতে গিয়ে বা ঘুম থেকে উঠে ঘাড় ঘোরাতে গেলেও কারও কারও তীব্র যন্ত্রণা হচ্ছে। এই সব উপসর্গ দেখলেই বুঝতে হবে শরীরে স্পন্ডিলাইটিস দেখা দিয়েছে।

 

বিশেষজ্ঞরা বলছেন, সময় মতো চিকিৎসকের পরামর্শ মেনে চললে এই অসুখ নিয়ন্ত্রণে রাখা সম্ভব। এই অসুখে আক্রান্ত হলে কিছু নিয়ম মেনে চলতে হবে। পাশাপাশি ব্যায়ামও করতে হবে। অনেকের ক্ষেত্রে ব্যথা কাঁধ থেকে পিঠ, কোমর এমনকি, হাত পর্যন্ত ছড়িয়ে যায়। স্পাইনাল কর্ডের উপরেও চাপ ফেলে এই অসুখ। কেবল ঘাড়ে ব্যথাই নয়, ব্যথার অংশ অবশ হয়ে যাওয়া, সুচ ফোটানোর মতো তীব্র যন্ত্রণাও এই অসুখের লক্ষণ। এই অসুখে আক্রান্ত হলে অনেকের আবার মাথাও ঘোরে। তবে ব্যথার হাত থেকে বাঁচতে শুধু ওষুধ খেলেই হবে না, কিছু অভ্যাসও মেনে চলতে হবে। স্পন্ডিলাইটিসের ব্যথা কমাতে যা করবেন-

 

১) অফিসে ঘাড় বা পিঠ বেঁকিয়ে দীর্ঘ ক্ষণ বসার অভ্যাস বদলাতে হবে। পেশার তাগিদে তেমন ভাবে বসতে হলে মাঝেমাঝেই উঠে হাঁটাহাঁটি করুন। কাজের ফাঁকে চেয়ারে বসেই খানিক ক্ষণ ঘাড়ের ব্যায়াম করে নিতে পারেন। চোখ ও কম্পিউটারের স্ক্রিন যেন সোজাসুজি থাকে সেই ব্যবস্থা করুন।

 

২) এই অসুখে আক্রান্তদের নিয়মিত ব্যায়াম করতে হবে। শরীরচর্চা ও যোগব্যায়াম করেও এই রোগের হাত থেকে মুক্তি পাওয়া সম্ভব। এই অসুখ সামলাতে নির্দিষ্ট কিছু ব্যায়াম বিশেষ করে কিছু স্ট্রেচিং আছে।  মাংসপেশিকে শক্ত রাখার জন্য চিকিৎসকের পরামর্শ নিয়ে তবেই ব্যায়াম করুন। কোনও কোনও ক্ষেত্রে রোগীকে বেল্ট, কলার বা বিশেষ ট্রাকশন নেওয়ার ব্যায়াম দেওয়া হয়।