এক ম্যাচে রান পেয়ে অনেক শিখেছি বলা ঠিক না: শান্ত

সম্প্রতি শেষ হওয়া বিপিএলে সর্বোচ্চ রান করেছেন নাজমুল শান্ত। ইংল্যান্ডের বিপক্ষে ওয়ানডে সিরিজের প্রথম ম্যাচে রানের ধারায় ছিলেন তিনি। রান পাওয়ায় খুশি বাঁ-হাতি এই টপ অর্ডার ব্যাটার। তবে অনেক কিছু শিখেছেন বলা ঠিক হবে না বলেও মনে করেন তিনি। তার মতে, ইনিংসটাতে অনেক ভুল ছিল।

 

ম্যাচ পরবর্তী সংবাদ সম্মেলনে দলের প্রতিনিধি হয়ে এসে নাজমুল শান্ত বলেছেন, ‘মাত্র একটা ম্যাচ রান করলাম। এখনই অনেক কিছু শিখেছি বলা ঠিক হবে না। বরং অনেক ভুল হয়েছে। ইনিংস বড় করতে পারলে দলের রান ২৪০-২৫০ হতো। বিপিএলে ভালো করায় ভালো মাইন্ডসেট নিয়ে এসেছিলাম। আজকের ম্যাচে কন্ডিশন, বোলিং আক্রমণ ভিন্ন ছিল। আগে থেকে কোন প্লান নিয়ে নামিনি।

 

প্রশ্নের পাল্টা দিয়ে নাজমুল জানিয়েছেন, নিজে ইনিংস বড় করতে না পারলেও অতীতে বাংলাদেশ দলের অনেকে কঠিন পরিস্থিতিতে ভালো ইনিংস খেলে দলকে জিতিয়েছেন। সর্বশেষ সিরিজে মেহেদি মিরাজ মরা ম্যাচ বাঁচিয়েছেন। আগে আফিফ-ইয়াসিররা জিতিয়েছেন। শান্তর মতে, তিনি আজ ক্যারি করতে পারেননি। তবে সামনে যিনি সেট হবেন ইনিংস বড় করবেন বলে আশা তার।

 

শান্ত মনে করেন, মিডল অর্ডারে পরপর তিন উইকেট হারানোয় তারা ব্যাকফুটে পড়ে যান। সেখান থেকে উঠতে পারেননি। একই রকম চাপে পড়ে সেঞ্চুরি করা ডেভিড মালান পরিস্থিতি বুঝে বুঝে ব্যাটিং করে দলকে জিতিয়েছেন, ‘মালান সিচুয়েশন রিড করে করে ব্যাটিং করেছেন। মিরাজকে চান্স নেননি। তাইজুলকে মাঝে মধ্যে চান্স নিয়েছেন। স্কিলের সঙ্গে বুঝে বুঝে খেলেছেন তিনি। উইকেট শুরু থেকে অনেক কঠিন ছিল। শুরুর ১৫-২০ ওভার কিছুটা সুবিধা ছিল। পরে বোলারদের সহায়তা করেছে। স্পিনারদের সঙ্গে তাসকিন খুবই ভালো বোলিং করেছে।