মার্কিন কেন্দ্রীয় ব্যাংকের প্রতিনিধিদের বৈঠক আজ

যুক্তরাষ্ট্রের কেন্দ্রীয় ব্যাংক ফেডারেল রিজার্ভের ৬ সদস্যের  প্রতিনিধি দল এক দিনের সফরে ঢাকায় আসছে। আজ বুধবার বাংলাদেশ ব্যাংকের অ্যাকাউন্টস অ্যান্ড বাজেটিং বিভাগের সঙ্গে তাদের বৈঠক হবে।

 

যুক্তরাষ্ট্রের কেন্দ্রীয় ব্যাংকের সঙ্গে পরিচালিত বাংলাদেশ ব্যাংকের চলতি হিসাবের লেনদেনসহ বিভিন্ন বিষয়ে এ বৈঠকে আলোচনা হওয়ার কথা রয়েছে। এর আগে সর্বশেষ ২০২৮ সালে ফেডের প্রতিনিধি দল বাংলাদেশ সফরে আসে।

 

সংশ্লিষ্টরা জানান, বাংলাদেশের বৈদেশিক বাণিজ্যের বড় অংশই হয় মার্কিন ডলারে। লেনদেন নিষ্পত্তির জন্য যুক্তরাষ্ট্রের কেন্দ্রীয় ব্যাংকে বাংলাদেশ ব্যাংকের চলতি হিসাব রয়েছে। এ বিবেচনায় বাংলাদেশ ব্যাংক ফেডের গ্রাহক। গ্রাহক পরিদর্শনের অংশ হিসেবে প্রতিনিধি দলের ঢাকা সফর। লেনদেন নিষ্পত্তিতে সুবিধা-অসুবিধাসহ বিভিন্ন বিষয়ে তারা আলোচনা করবে। বাংলাদেশ ব্যাংক কোনো সমস্যায় পড়ছে কিনা, সে বিষয়ে জানতে চাইবে।

 

বাংলাদেশ ব্যাংকের একজন কর্মকর্তা সমকালকে বলেন, ফেডারেল রিজার্ভের সঙ্গে বাংলাদেশের অনেক লেনদেন হয়। তিনি বলেন, দেশের ভেতরে এক ব্যাংকের সঙ্গে আরেক ব্যাংকের গ্রাহকের লেনদেন নিষ্পত্তির জন্য বাংলাদেশ ব্যাংকে প্রতিটি ব্যাংকের চলতি হিসাব খুলতে হয়। একইভাবে বৈশ্বিক লেনদেন নিষ্পত্তির জন্য ফেডারেল রিজার্ভে বাংলাদেশ ব্যাংকের চলতি হিসাব রয়েছে। বাংলাদেশ ব্যাংকের নির্দেশনার বিপরীতে এখান থেকে বিভিন্ন পরিশোধ হয়।