আবারও হাথুরু-সুজন জুটি

খালেদ মাহমুদ সুজনের সঙ্গে চন্ডিকা হাথুরুসিংহের রসায়নটা ভালো ছিল। ২০১৫ বিশ্বকাপ দিয়ে দু'জনে হাত ধরাধরি করে কাজ করেছেন। দু'জনের মধ্যে বোঝাপড়াটা ভালো থাকায় দল ম্যানেজ করা সহজ হয়েছিল। হাথুরুসিংহে অপারেশনাল প্রধান, সুজন ক্রিকেটারদের হয়ে বিসিবির প্রতিনিধিত্ব করতেন। সেই সুবাদে জাতীয় দল নির্বাচক কমিটিতে রাখা হয়েছিল কোচ এবং ম্যানেজারকে।

 

মূলত কোচ এবং ম্যানেজারকে দল নির্বাচনে সম্পৃক্ত করার জন্যই জাতীয় দল নির্বাচন প্রক্রিয়াকে দুই স্তরে ভাগ করা হয়েছিল। সেই নিয়ম এখনও বহাল রেখেছে বিসিবি। যেটা হাথুরুসিংহে এবং সুজনের কাজ সহজ করে দেবে এবারও। যদিও সুজনের পদবি পরিবর্তন করা হয়েছে। টিম ডিরেক্টর হিসেবে তিনি হাথুরুসিংহেরও বস। টি২০ বিশ্বকাপের পর ভারতের বিপক্ষে হোম সিরিজে সুজন টিম ডিরেক্টর না থাকলেও ইংল্যান্ড সিরিজ দিয়ে ফিরছেন।

 

জাতীয় দলের তিন সংস্করণের প্রধান কোচের দায়িত্ব নিয়ে আজ ঢাকায় আসছেন হাথুরুসিংহে। অস্ট্রেলিয়া থেকে রাত ৯টায় বাংলাদেশের মাটিতে পা রাখার কথা তাঁর। পরের দিন থেকে ব্যস্ত হবেন কোচ। কোচিং স্টাফ, সাপোর্ট স্টাফদের সঙ্গে মিটিং করবেন বলে জানান বিসিবির একজন কর্মকর্তা। জাতীয় দল নির্বাচকদের সঙ্গেও বৈঠক রয়েছে তাঁর। ২১ ফেব্রুয়ারি বেলা ১১টায় হোটেলে মিটিং করবেন তাঁরা।

 

২২ ফেব্রুয়ারি থেকে ক্যাম্প ডেকেছে বিসিবি। ঘোষিত ১৪ জনের ওয়ানডে স্কোয়াডের ১৩ জনকে দেখা যেতে পারে প্রথম অনুশীলনে। পিএসএল খেলতে পাকিস্তানে থাকা সাকিব আল হাসান দলের সঙ্গে যোগ দেবেন সবার পরে। এক দিন অনুশীলন করে ইংলিশদের বিপক্ষে ওয়ানডে ম্যাচ খেলবেন বাঁহাতি এ অলরাউন্ডার।

 

হাথুরুসিংহে আজ এলেও প্রধান কোচ হিসেবে নিয়োগ পেয়েছেন ১ ফেব্রুয়ারি। নিয়োগ চূড়ান্ত হওয়ার পরই কাজ শুরু করে দিয়েছেন টাইগার প্রধান কোচ। অস্ট্রেলিয়ার সিডনি থেকে অনলাইনে দল নির্বাচন প্রক্রিয়ায় অংশ নিয়েছেন। গুরুত্বপূর্ণ ক্রিকেটারদের সঙ্গে ফোনে সৌজন্য বিনিময় করেছেন পালা করে। হাথুরুসিংহের কল পেয়েছেন তামিম ইকবাল, সাকিব আল হাসান, তাসকিন আহমেদদের অনেকেই। বিশেষ করে পূর্ব পরিচিতদের সঙ্গে ফোনালাপ হয়েছে কোচের। জাতীয় দলের বেশিরভাগ ক্রিকেটারই হাথুরুসিংহের পরিচিত।

 

লিটন কুমার দাসরা তো তাঁর সময়েই জাতীয় দলে ঢুকেছেন। হাসান মাহমুদ, এবাদত হোসেন চৌধুরী জাতীয় দলে খেলছেন বেশি দিন হয়নি। তৌহিদ হৃদয়ের এখনও আন্তর্জাতিক অভিষেক হয়নি। ২০২১ সালের ডিসেম্বরে পাকিস্তানের বিপক্ষে হোম সিরিজের জন্য টি২০ দলে নেওয়া হয়েছিল তাঁকে। এইচপি, বাংলাদেশ 'এ' দল এবং বিপিএলে ভালো খেলে এবার ওয়ানডে দলে ডাক পেলেন। পূর্বপরিচিত না হলেও স্ট্যাটের সুবাদে এই তিন ক্রিকেটারও হাথুরুসিংহের পরিচিত। টিম ডিরেক্টর সুজনের কাছ থেকেও পরিস্কার একটা ধারণা হয়তো পেয়ে গেছেন। কাল থেকে সরাসরি যোগাযোগ হবে দু'জনের। যদিও হোম সিরিজ হওয়ায় মাহমুদের হোটেলে না থাকার সম্ভাবনাই বেশি বলে জানায় বিসিবি।