কর্মক্ষেত্রে সারাদিন মানসিক চাপ? মন ও শরীর শিথিল রাখতে কী করবেন

আধুনিক জীবনযাত্রায় সবাই কমবেশি মানসিক চাপে থাকেন। দৈনন্দিন নানা সমস্যা, যানজট, বাজারে নিত্য প্রয়োজনীয় জিনিসপত্রের দাম বেড়ে যাওয়া, কর্মক্ষেত্রে কাজের চাপে অনেকেই ক্লান্ত হয়ে পড়েন। এটা সম্পূর্ণ স্বাভাবিক, কিন্তু সব সময় চাপে থাকা স্বাস্থ্যের জন্য ভালো নয়। শরীর ও মন সুস্থ রাখতে কিছু টিপস অনুসরণ করতে পারেন।

 

মেডিটেশন : মন শান্ত করার অন্যতম জনপ্রিয় পদ্ধতি হলো মেডিটেশন। এর জন্য খুব বেশি শারীরিক পরিশ্রমের প্রয়োজন হয় না। মনকে শান্ত করতে, মানসিক চাপ কমাতে এবং সামগ্রিক সুস্থতা বজায় রাখতে এই  কৌশলটি ব্যবহার করতে পারেন। এটি শ্বাস প্রশ্বাসের ব্যায়ামের মতো সহজ বা ভিজ্যুয়ালাইজেশন কৌশলও হতে পারে। মেডিটেশন মনকে শান্ত করতে সহায়তা করে।

 

পোষা প্রাণী সঙ্গে সময় কাটান: পোষা প্রাণীকে আলিঙ্গন বা খেলা করতে পারেন। আপনি যে চাপ এবং উদ্বেগ অনুভব করছেন সে সম্পর্কে তাদের সাথে কথা বলতে পারেন। যদিও তারা কথা বলতে পারে না, তারপরও আপনি ভালো বোধ করবেন।

 

হালকা গরম পানিতে গোসল করুন: পুরো শরীর শিথিল করতে হালকা গরম পানিতে গোসল করুন। পানিতে সুগন্ধযুক্ত সাবান বা গোসলের লবণ যোগ করুন। গোসলখানায় কয়েকটি মোমবাতি জ্বালান এবং হালকা গান ছেড়ে দিন। মন শান্ত হবে।

 

এক কাপ চা খান: নিজের সঙ্গে কিছুটা মুহূর্ত কাটাতে এক কাপ চা হাতে নিন। অনেক ধরনের ভেষজ চা মন শান্ত করতে ও ক্লান্তি কমাতে সাহায্য করতে পারে।

 

প্রিয় বন্ধুর সাথে কথা বলুন: বন্ধুর সঙ্গে ফোনে অথবা ভিডিওকলে কথা বলতে পারেন। আপনার বন্ধুকে সারাদিনের গল্প বলতে পারেন বা ভালো কোনো স্মৃতি রোমন্থন করে মন ভালো করতে পারেন। সূত্র:ইন্ডিয়াটিভিনিউজ