রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায় বসন্তের যেসব ফল

প্রকৃতিতে এখন বসন্তকাল চলছে। ঋতু বদলের এই সময় নানা ধরনের রোগবালাই দেখা দেয়। সেক্ষেত্রে রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ানোর বিকল্প নেই। গবেষণায় দেখা গেছে, মৌসুমি ফল ও সবজি শরীর সুস্থ রাখার পাশাপাশি রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে সাহায্য করে। এ কারণে এই সময় সুস্থ থাকতে খাদ্যতালিকায় বসন্তকালীন ফল অন্তর্ভুক্ত জরুরি।

স্ট্রবেরি: স্ট্রবেরি ভিটামিন সি এবং অন্যান্য অ্যান্টিঅক্সিডেন্ট সমৃদ্ধ ফল। এই ফল ক্যান্সার, ডায়াবেটিস, স্ট্রোক এবং হৃদরোগের মতো গুরুতর স্বাস্থ্যঝুঁকি কমাতে সাহায্য করে। স্ট্রবেরিতে থাকা নানা উপাদান রক্তে খারাপ কোলেস্টেরল কমায় এবং ওজন নিয়ন্ত্রণেও সাহায্য করে।

চেরি: চেরিতে ক্যালরি কম থাকে। এতে শরীরের প্রয়োজনীয় ফাইবার, ভিটামিন, খনিজ , পুষ্টি এবং অন্যান্য উপাদানে পূর্ণ থাকে। চেরিতে ভিটামিন সি, এ, এবং কে পাওয়া যায়। চেরি পটাসিয়াম, ম্যাগনেসিয়াম এবং ক্যালসিয়ামও সরবরাহ করে। চেরিতে থাকা নানা উপাদান শক্তি বাড়াতে সাহায্য করে এবং অবসাদ কমায়। এই ফলে থাকা নানা উপাদান রক্তে শর্করার মাত্রা নিয়ন্ত্রণ করতে এবং ইউরিক অ্যাসিড কমাতেও ভূমিকা রাখে।

কমলা: কমলা কোষকে ক্ষতির হাত থেকে রক্ষা করে। এটি শরীরে কোলাজেন তৈরি করতে সাহায্য করে। এই উপাদান ক্ষত নিরাময় এবং ত্বক মসৃণ করে। এই ফল রক্তাল্পতার বিরুদ্ধে লড়াই করার জন্য আয়রন শোষণ করা সহজ করে তোলে এবং এটি জীবাণুর বিরুদ্ধে লড়াই করতে শরীরের প্রতিরক্ষা বাড়ায়।

ব্ল্যাকবেরি: ব্ল্যাকবেরির অনেক স্বাস্থ্য উপকারিতা রয়েছে। এই ফলে ভিটামিন কে এবং ম্যাঙ্গানিজের মতো গুরুত্বপূর্ণ খনিজ থাকে। ফাইবার সমৃদ্ধ ব্ল্যাকেবরি মস্তিষ্কের স্বাস্থ্য ভালো রাখে। ব্ল্যাকবেরিতে পর্যাপ্ত পরিমাণে ভিটামিন, ফাইবার এবং কম পরিমাণে ক্যালরি রয়েছে। এগুলি মস্তিষ্কের স্বাস্থ্য উন্নত করে, ডায়াবেটিস নিয়ন্ত্রণ করে। সেই সঙ্গে বিপাককে ত্বরান্বিত করে।

পেঁপে: পেঁপেতে উচ্চ মাত্রার অ্যান্টিঅক্সিডেন্,ট ভিটামিন এ, ভিটামিন সি এবং ভিটামিন ই রয়েছে। অ্যান্টিঅক্সিডেন্ট সমৃদ্ধ এই ফল হৃদরোগের ঝুঁকি কমাতে পারে। অ্যান্টিঅক্সিডেন্টগুলি কোলেস্টেরলের অক্সিডেশন  প্রতিরোধ করে। পেঁপে আইবিএস বা হজমের সমস্যায় আক্রান্ত ব্যক্তিদের জন্য উপকারী। এছাড়াও এই ফল ওজন কমাতে ভূমিকা রাখে। সূত্র: ইন্ডিয়াটিভি