মিডল্যান্ড ব্যাংকের আইপিও আবেদন শুরু বৃহস্পতিবার

প্রাথমিক গণপ্রস্তাব (আইপিও)-এর মাধ্যমে পুঁজিবাজার থেকে টাকা উত্তোলনের অনুমোদন পাওয়া মিডল্যান্ড ব্যাংকের আইপিও আবেদন আগামীকাল বৃহস্পতিবার (১৬ ফেব্রুয়ারি) থেকে শুরু হবে। আগ্রহী বিনিয়োগকারীরা ২৩ ফেব্রুয়ারি পর্যন্ত কোম্পানিটির আইপিওতে আবেদন করতে পারবেন।

 বুধবার (১৫ ফেব্রুয়ারি) দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) থেকে এ তথ্য জানানো হয়।

 

ডিএসই জানিয়েছে, আগ্রহী সাধারণ বিনিয়োগকারীরা আইপিওতে ১০ হাজার টাকার আবেদন করতে পারবেন। এই আবেদন করতে দেশে অবস্থান করা বিনিয়োগকারীদের ৮ ফেব্রুয়ারি সেকেন্ডারি মার্কেটে কমপক্ষে ৫০ হাজার টাকার বিনিয়োগ থাকতে হবে। আর প্রবাসীদের কমপক্ষে ১ লাখ টাকা বিনিয়োগ থাকতে হবে। এ বিনিয়োগ বাজারমূল্যে গণনা হবে।

 

এ শর্ত পূরণ করা বিনিয়োগকারীরা ১৬ থেকে ২৩ ফেব্রুয়ারি পর্যন্ত মিডল্যান্ড ব্যাংকের আইপিওতে আবেদন করতে পারবেন। বিনিয়োগকারীদের আবেদনের পরিপ্রেক্ষিতে সমান অনুপাতে আইপিও আবেদনকারীদের শেয়ার বরাদ্দ দেওয়া হবে।

 

এর আগে গত বছরের সেপ্টেম্বরে পুঁজিবাজারের নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিস অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি) মিডল্যান্ড ব্যাংকের আইপিও অনুমোদন দেয়।

 

মিডল্যান্ড ব্যাংক শেয়ারবাজার ৭ কোটি সাধারণ শেয়ার ইস্যুর মাধ্যমে ৭০ কোটি টাকা উত্তোলন করবে। এ ক্ষেত্রে প্রতিটি শেয়ারের মূল্য নির্ধারণ করা হয়েছে ১০ টাকা।

 

শেয়ারবাজার থেকে উত্তোলন করা অর্থ ব্যাংকটি সরকারি সিকিউরিটিজে ও পুঁজিবাজারে তালিকাভুক্ত সিকিউরিটিজে বিনিয়োগ এবং আইপিও খরচ খাতে ব্যয় করবে।

 

 

২০২১ সালের ৩১ ডিসেম্বর নিরীক্ষিত আর্থিক প্রতিবেদন অনুযায়ী, পুনর্মূল্যায়ন ছাড়া ব্যাংকটির নেট অ্যাসেটভ্যালু দাঁড়িয়েছে ১৩ টাকা এবং শেয়ার প্রতি মুনাফা হয়েছে ৯০ পয়সা। আর গত ৫ বছরের ভারিত গড় হারে শেয়ারপ্রতি মুনাফা (ইপিএস) হয়েছে ১ টাকা ৭ পয়সা।

 

কোম্পানিটিকে আইপিওতে আনতে ইস্যু ব্যবস্থাপনার দায়িত্বে নিয়োজিত রয়েছে লংকাবাংলা ইনভেস্টমেন্ট লিমিটেড।

 

পুঁজিবাজারে তালিকাভুক্তির আগে মিডল্যান্ড ব্যাংকের প্রত্যেক পরিচালককে এককভাবে ২ শতাংশ শেয়ার ধারণ করতে হবে। সেই সঙ্গে পরিচালকদের সম্মিলিতভাবে ৩০ শতাংশ শেয়ার ধারণ নিশ্চিত করতে হবে। এছাড়া তালিকাভুক্তির আগেই করপোরেট গভার্ন্যান্স গাইডলাইন অনুযায়ী স্বাধীন পরিচালক নিয়োগের শর্ত দেওয়া হয়েছে ব্যাংকটিকে।