উন্নয়ন কখনো গণতন্ত্রের বিকল্প হতে পারে না: গয়েশ্বর

দেশে উন্নয়নের নামে অর্থ লুটপাট হয়েছে দাবি করে বিএনপির স্থায়ী কমিটির সদস্য গয়েশ্বর চন্দ্র রায় বলেছেন, উন্নয়ন কখনো গণতন্ত্রের বিকল্প হতে পারে না। তিনি বলেন, দেশ থেকে ১০ লাখ কোটি টাকা বিদেশে পাচার করা হয়েছে। দেশটা দুর্নীতির স্বর্গরাজ্যে পরিণত হয়েছে। দেশে কোনো আইনের শাসন নেই। দেশের মানুষ অভাব-অনটনে জড়সড়ো। এই অবস্থা থেকে দেশ ও দেশের মানুষকে মুক্ত করতে চাই।

বৃহস্পতিবার (১৯ জানুয়ারি) ঢাকা জেলা বিএনপির দক্ষিণ কেরানীগঞ্জ উপজেলা শাখার উদ্যোগে দুস্থদের মধ্যে শীতবস্ত্র ও খাদ্য বিতরণ অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন। বিএনপির প্রতিষ্ঠাতা জিয়াউর রহমানের ৮৭তম জন্মবার্ষিকী উপলক্ষে এ আয়োজন করা হয়।

এতে সভাপতিত্ব করেন ঢাকা জেলা বিএনপির সাধারণ সম্পাদক ও দক্ষিণ কেরানীগঞ্জ উপজেলা সভাপতি অ্যাডভোকেট নিপুণ রায় চৌধুরী। অনুষ্ঠান পরিচালনা করেন বিএনপি নেতা মোজাদ্দেদ আলী বাবু।

অনুষ্ঠানে গয়েশ্বর চন্দ্র রায় বলেন, চলমান গণতান্ত্রিক আন্দোলনের মধ্য দিয়েই জনগণের মৌলিক অধিকার ফিরিয়ে দেওয়া হবে।

জিয়াউর রহমানের প্রসঙ্গ টেনে তিনি বলেন, তার নেতৃত্ব দেশে যেমন গণতন্ত্র প্রতিষ্ঠিত ছিল, তেমনি বহির্বিশ্বে প্রশংসিত ছিল।

ক্ষমতাসীন আওয়ামী লীগের ১৫ বছরের শাসনামল সম্পর্কে বলতে গিয়ে বিএনপির এ নেতা বলেন, একটি দেশকে খুশি করে ক্ষমতায় থাকা, ভোটারদের ভোটকেন্দ্রে যেতে না দেওয়া, এই সরকারের আমলে ইউনিয়ন পরিষদ নির্বাচনেও কেউ ভোট দিতে পারে না। স্কুল-কলেজের ম্যানেজিং কমিটির নির্বাচনেও কেউ ভোট দিতে পারে না। নামাজ পড়ুক আর না পড়ুক মসজিদ কমিটিতেও তাদের পছন্দমতো লোকদের দিয়ে কমিটি করা হয়।

তিনি বলেন, এই সরকার সবকিছু করায়ত্ত করে রেখেছে। দেশকে ধ্বংসের দ্বারপ্রান্তে নিয়ে গেছে। বিদ্যুৎ ও গ্যাসের মূল্যবৃদ্ধি করে সবকিছু মানুষের ক্রয়ক্ষমতার বাইরে নিয়ে গেছে।

গয়েশ্বর চন্দ্র রায় আরও বলেন, আমাদের আন্দোলন ক্ষমতায় যাওয়ার জন্য নয়, আমাদের আন্দোলন ক্ষমতার দখল নয়। আমাদের আন্দোলন হচ্ছে জনগণের সরকার প্রতিষ্ঠা করা, গণতন্ত্র, আইনের শাসন প্রতিষ্ঠা ও দেশকে দুর্নীতিমুক্ত করা। এজন্য আমরা চাই সুষ্ঠু নির্বাচন, যাতে জনগণ বিনা বাধায় ভোটকেন্দ্রে গিয়ে যাকে খুশি তাকে ভোট দেবে। আমরা আশা করি, আমাদের ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানের নেতৃত্বে জনগণকে ঐক্যবদ্ধ করে আমরা দেশের মানুষের মৌলিক অধিকার ফিরিয়ে দিতে সক্ষম হবো।