নিরীক্ষা প্রতিষ্ঠান আহমেদ জাকের কোম্পানি নিষিদ্ধ

নিরীক্ষা প্রতিষ্ঠান আহমেদ জাকের অ্যান্ড কোম্পানিকে নিষিদ্ধ ঘোষণা করেছে পুঁজিবাজারের নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)। ফলে নিরীক্ষা প্রতিষ্ঠানটি আর কোনো মিউচুয়াল ফান্ড এবং পুঁজিবাজারে তালিকাভুক্ত প্রতিষ্ঠানের নিরীক্ষা কার্যক্রম করতে পারবে না। বুধবার (১৮ জানুয়ারি) বিএসইসি নিরীক্ষা প্রতিষ্ঠানটির বিরুদ্ধে নিষেধাজ্ঞা আরোপ করে নির্দেশনা জারি করেছে। এতে সই করেছেন বিএসইসির চেয়ারম্যান অধ্যাপক শিবলী রুবাইয়াত-উল-ইসলাম।

চারটি মিউচুয়াল ফান্ডের প্রায় ১৫৮ কোটি টাকা আত্মসাতের পরিপ্রেক্ষিতে নিরীক্ষা প্রতিষ্ঠানটির বিপক্ষে এ ধরনের সিদ্ধান্ত নিলো বিএসইসি। তহবিলের ব্যবস্থাপনার দায়িত্বে থাকা ইউনিভার্সেল ফাইন্যান্সিয়াল সলিউশনস (ইউএফএস) এই অর্থ আত্মসাৎ করেছে। আর নিরীক্ষা প্রতিষ্ঠান আহমেদ জাকের অ্যান্ড কোং এসব মিউচুয়াল ফান্ডের নিরীক্ষার দায়িত্ব পালন করে।

এই চার মিউচুয়াল ফান্ডের মধ্যে রয়েছে, ইউএফএসআইবিবিএল শরিয়া ইউনিট ফান্ড, ইউএফএসপপুলার লাইফ ইউনিট ফান্ড, ইউএফএসপদ্মা লাইফ ইসলামিক ইউনিট ফান্ড এবং ইউএফএসব্যাংক এশিয়া ইউনিট ফান্ড।

বিএসইসি জানিয়েছে, প্রাথমিক তদন্তে মিউচুয়াল ফান্ড চারটির তহবিল নিরীক্ষাকালে নিরীক্ষা প্রতিষ্ঠানটির বিরুদ্ধে অপেশাদারিত্বের প্রমাণ মিলেছে। এ কারণে প্রতিষ্ঠানটিকে ইউএফএসের ব্যবস্থাপনায় থাকা সব মিউচুয়াল ফান্ডের নিরীক্ষা কার্যক্রম থেকে অব্যাহতি দেওয়া হয়েছে।

একই সঙ্গে পুঁজিবাজারে তালিকাভুক্ত সব কোম্পানি ও মিউচুয়াল ফান্ডের নিরীক্ষা কার্যক্রম থেকে প্রতিষ্ঠানটিকে সাময়িকভাবে নিষিদ্ধ করা হয়েছে। পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত এ নিষেধাজ্ঞা বহাল থাকবে বলেও বিএসইসির নির্দেশনায় উল্লেখ করা হয়েছে।