দ্বিগুণ প্রতিষ্ঠানের দরপতনেও বেড়েছে সূচক, লেনদেন ৫০০ কোটির ঘরে

সপ্তাহের শেষ কার্যদিবস বৃহস্পতিবার (১২ জানুয়ারি) প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসইতে) যে কয়টি প্রতিষ্ঠানের শেয়ার দাম বেড়েছে, কমেছে তার দ্বিগুণের বেশি। এরপরও বাজারটিতে বেড়েছে প্রধান মূল্যসূচক। আর লেনদেন হয়েছে পাঁচশ কোটি টাকার বেশি। এর মাধ্যমে টানা দুই কার্যদিবস ডিএসইতে পাঁচশ কোটি টাকার বেশি লেনদেন হলো।ডিএসইতে মতো অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জেও (সিএসই) বেড়েছে মূল্যসূচক। সেইসঙ্গে এ বাজারটিতেও দাম বাড়ার থেকে দাম কমার তালিকায় স্থান করে নিয়েছে বেশি প্রতিষ্ঠান। অবশ্য দুই বাজারেই দাম বাড়ার থেকে কমার তালিকায় রয়েছে বেশি প্রতিষ্ঠান।

এদিন লেনদেন শুরুর দিকে বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ার দাম কমে যায়। এতে লেনদেনের সাত মিনিটের মাথায় ডিএসইর প্রধান সূচক ৬ পয়েন্ট কমে যায়। লেনদেনের পুরো সময়জুড়েই দরপতনের তালিকা বড় থাকে। এরপরও দিনের লেনদেন শেষে ডিএসইর প্রধান মূল্যসূচক বেড়েছে।

দিনের লেনদেন শেষে ডিএসইতে ৫২ প্রতিষ্ঠানের শেয়ার দাম বাড়ার তালিকায় নাম লিখিয়েছে। বিপরীতে দাম কমেছে ১১১টির। আর ১৭১টির দাম অপরবর্তিত রয়েছে। এরপরও ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স আগের দিনের তুলনায় ৫ পয়েন্ট বেড়ে ৬ হাজার ২১৫ পয়েন্টে দাঁড়িয়েছে।

অপর দুই সূচকের মধ্যে বাছাই করা ভালো ৩০টি কোম্পানি নিয়ে গঠিত ডিএসই-৩০ সূচক আগের দিনের তুলনায় দশমিক ২৮ পয়েন্ট বেড়ে ২ হাজার ১৯৯ পয়েন্টে অবস্থান করছে। তবে, ডিএসই শরিয়াহ আগের দিনের তুলনায় দশমিক ১০ পয়েন্ট কমে ১ হাজার ৩৫৭ পয়েন্টে দাঁড়িয়েছে।

দিনভর ডিএসইতে লেনদেন হয়েছে ৫০৭ কোটি ৫৭ লাখ টাকা। আগের দিন লেনদেন হয় ৫৩২ কোটি ৪১ লাখ টাকা। সে হিসেবে লেনদেন কমেছে ২৪ কোটি ৮৪ লাখ টাকা। লেনদেন কমলেও পর পর দুই কার্যদিবস ডিএসইতে পাঁচশ কোটি টাকার বেশি লেনদেন হলো। এক মাস পর ডিএসইতে টানা দুই কার্যদিবস এ লেনদেন হলো।

ডিএসইতে টাকার অঙ্কে সব থেকে বেশি লেনদেন হয়েছে বাংলাদেশ শিপিং করপোরেশনের শেয়ার। কোম্পানিটির ৩৯ কোটি ৮৮ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। দ্বিতীয় স্থানে থাকা বসুন্ধরা পেপারের ৩০ কোটি ৫ লাখ টাকার লেনদেন হয়েছে। ২৮ কোটি ৭ লাখ টাকার শেয়ার লেনদেনের মাধ্যমে তৃতীয় স্থানে রয়েছে জেএমআই হসপিটাল অ্যান্ড রিকুইজিট ম্যানুফ্যাকচারিং।

এছাড়া ডিএসইতে লেনদেনের দিক থেকে শীর্ষ দশ প্রতিষ্ঠানের তালিকায় রয়েছে জেনেক্স ইনফোসিস, ওরিয়ন ফার্মা, ওরিয়ন ইনফিউশন, ইন্ট্রাকো রিফুয়েলিং স্টেশন, ইস্টার্ন হাউজিং, সি পার্ল বিচ রিসোর্ট ও মেঘনা লাইফ ইন্স্যুরেন্স।

অপর শেয়ারবাজার সিএসইর সার্বিক মূল্যসূচক সিএএসপিআই বেড়েছে ২৫ পয়েন্ট। বাজারটিতে লেনদেন হয়েছে ৫ কোটি ২৬ লাখ টাকা। লেনদেন অংশ নেওয়া ১৪৯টি প্রতিষ্ঠানের মধ্যে ৩৭টির দাম বেড়েছে। বিপরীতে কমেছে ৪৪টির এবং দাম অপরিবর্তিত রয়েছে ৬৮টির।