পাঁচশ কোটি টাকা ছাড়ালো লেনদেন

লেনদেন খরা থেকে বেরিয়ে আসার আভাস দিচ্ছে দেশের শেয়ারবাজার। সপ্তাহের চতুর্থ কার্যদিবস বুধবার (১১ জানুয়ারি) প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) সবকটি মূল্যসূচক বেড়েছে। সেইসঙ্গে বেড়েছে লেনদেনের পরিমাণ। ডিএসইতে লেনদেন বেড়ে পাঁচশ কোটি টাকা ছাড়িয়েছে।ডিএসইতে সূচক বাড়লেও অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) কমেছে। তবে, বেড়েছে লেনদেনের পরিমাণ। আর দুই বাজারেই দাম বাড়ার থেকে দাম কমার তালিকায় রয়েছে বেশি সংখ্যক প্রতিষ্ঠান।

ডিএসইতে যে কয়টি প্রতিষ্ঠানের শেয়ার দাম বেড়েছে কমেছে তার তিনগুণের বেশি। অবশ্য দুই বাজারেই দাম বাড়া বা কমার তুলনায় দাম অপরিবর্তিত থাকা প্রতিষ্ঠানের সংখ্যা বেশি রয়েছে।

এদিন লেনদেন শুরুর দিকে বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ার দাম বাড়ার প্রবণতা দেখা যায়। এতে লেনদেনের ১০ মিনিটের মাথায় ডিএসইর প্রধান সূচক ৮ পয়েন্ট বেড়ে যায়। তবে, লেনদেনের সময় গড়ানোর সঙ্গে সঙ্গে বড় হতে থাকে দরপতনের তালিকা। লেনদেনের এক পর্যায়ে সূচক ঋণাত্মকও হয়ে পড়ে।

অবশ্য শেষ ২০ মিনিটের লেনদেনের ওপর ভর করে সূচক সামান্য বেড়ে দিনের লেনদেন শেষ হয়। কিন্তু বড়ই থাকে দরপতনের তালিকা। দিনের লেনদেন শেষে ডিএসইতে ৪০ প্রতিষ্ঠানের শেয়ার দাম বাড়ার তালিকায় নাম লিখিয়েছে। বিপরীতে দাম কমেছে ১২৭টির। আর ১৬৭টির দাম অপরবর্তিত রয়েছে।

এরপরও ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স আগের দিনের তুলনায় ৪ পয়েন্ট বেড়ে ৬ হাজার ২০৯ পয়েন্টে দাঁড়িয়েছে। অপর দুই সূচকের মধ্যে বাছাই করা ভালো ৩০টি কোম্পানি নিয়ে গঠিত ডিএসই-৩০ সূচক আগের দিনের তুলনায় ১ পয়েন্ট বেড়ে ২ হাজার ১৯৮ পয়েন্টে অবস্থান করছে। আর ডিএসই শরিয়াহ্ আগের দিনের তুলনায় দশমিক ৪৫ পয়েন্ট বেড়ে ১ হাজার ৩৫৭ পয়েন্টে দাঁড়িয়েছে।

দিনভর ডিএসইতে লেনদেন হয়েছে ৫৩২ কোটি ৪১ লাখ টাকা। আগের দিন লেনদেন হয় ৪৬২ কোটি ৫২ লাখ টাকা। সে হিসেবে লেনদেন বেড়েছে ৬৯ কোটি ৮৯ লাখ টাকা। এর মাধ্যমে প্রায় এক মাস বা গত বছরের ১৩ ডিসেম্বরের পর ডিএসইতে পাঁচশ কোটি টাকার বেশি লেনদেন হলো।

ডিএসইতে টাকার অঙ্কে সব থেকে বেশি লেনদেন হয়েছে বাংলাদেশ শিপিং করপোরেশনের শেয়ার। কোম্পানিটির ৪১ কোটি ৩০ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছ। দ্বিতীয় স্থানে থাকা বসুন্ধরা পেপারের ৩২ কোটি ২৯ লাখ টাকার লেনদেন হয়েছে। ২২ কোটি ৩০ লাখ টাকার শেয়ার লেনদেনের মাধ্যমে তৃতীয় স্থানে রয়েছে জেনেক্স ইনফোসিস।

এছাড়া ডিএসইতে লেনদেনের দিক থেকে শীর্ষ দশ প্রতিষ্ঠানের তালিকায় রয়েছে- জেএমআই হসপিটাল অ্যান্ড রিকুইজিট ম্যানুফ্যাকচারিং, ইন্ট্রাকো রিফুয়েলিং স্টেশন, ওরিয়ন ফার্মা, সি পার্ল বিচ রিসোর্ট, ইস্টার্ন হাউজিং, নাভানা ফার্মা এবং ওরিয়ন ইনফিউশন।

অপর শেয়ারবাজার সিএসইর সার্বিক মূল্যসূচক সিএএসপিআই কমেছে ১৯ পয়েন্ট। বাজারটিতে লেনদেন হয়েছে ১৩ কোটি ৩৩ লাখ টাকা। লেনদেন অংশ নেওয়া ১৩৩টি প্রতিষ্ঠানের মধ্যে ২৫টির দাম বেড়েছে। বিপরীতে দাম কমেছে ৪৮টির এবং ৬০টির দাম অপরিবর্তিত রয়েছে।

এর আগে নতুন বছর ২০২৩ সালের প্রথমদিন রোববার সবকটি মূল্যসূচকের পতন হয়। সেইসঙ্গে ডিএসইতে দুইশ কোটি টাকার কম লেনদেন হয়। বছরের দ্বিতীয় কার্যদিবস সোমবারও সবকটি সূচকের পতন হয়। আর লেনদেন কমে দেড়শ কোটি টাকার নিচে নেমে আসে। এতে ২০২০ সালের ৭ জুলাইয়ের পর সর্বনিম্ন লেনদেনের ঘটনা ঘটে।

বছরের তৃতীয় কার্যদিবস মঙ্গলবার (১০ জানুয়ারি) এসে শেয়ারবাজারে মূল্যসূচক ও লেনদেন উভয় বাড়ে। তবে, ডিএসইতে লেনদেনের পরিমাণ দুইশ কোটি টাকার নিচেই থাকে। পরের কার্যদিবস বুধবারও মূল্যসূচক ও লেনদেন বাড়ে। তবে, লেনদেন তিনশ কোটি টাকার ঘর স্পর্শ করতে পারেনি।

আর গত সপ্তাহের শেষ কার্যদিবস বৃহস্পতিবার লেনদেন তিনশ কোটি টাকার ঘরে গেলেও পতন হয় মূল্যসূচকের। ফলে বছরের প্রথম সপ্তাহ হতাশা দিয়েই পার করতে হয় শেয়ারবাজারের বিনিয়োগকারীদের।

বছরের দ্বিতীয় সপ্তাহের প্রথম কার্যদিবসও বিনিয়োগকারীরা হতাশ হন। মূল্যসূচক কমার পাশাপাশি কমে লেনদেনের পরিমাণ। তবে দ্বিতীয় কার্যদিবস সোমবার লেনদেনের পরিমাণ বেড়ে তিনশ কোটি টাকা ছাড়িয়ে যায়। তবে মূল্যসূচকে ছিল মিশ্র প্রবণতা। আর তৃতীয় কার্যদিবস মঙ্গলবার মূল্যসূচক বাড়ার পাশাপাশি লেনদেন বেড়ে চারশ কোটি টাকা ছাড়িয়ে যায়।