শেয়ারবাজারে বিনিয়োগকারীদের পর্যাপ্ত জ্ঞান থাকা দরকার: টিপু মুনশি

বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি বলেছেন, ক্যাপিটাল মার্কেট দেশের অর্থনীতির জন্য খুবই গুরুত্বপূর্ণ। শেয়ারবাজারে ভালো কোম্পানির পাশাপাশি দক্ষ বিনিয়োগকারীও দরকার। বিনিয়োগকারীদের এবিষয়ে উপযুক্ত শিক্ষা দরকার, তবেই ক্যাপিটাল মার্কেট থেকে ভালো কিছু আশা করা যায়।

তিনি বলেন, শেয়ারবাজারে বিনিয়োগকারীদের এবিষয়ে পর্যাপ্ত জ্ঞান থাকা দরকার। ক্যাপিটাল মার্কেট শক্তিশালী রাখতে বিনিয়োগকারীদের দক্ষতা দরকার। আমাদের অর্থনীতি এখন অনেক শক্তিশালী। দ্রুত এগিয়ে যাচ্ছে বাংলাদেশ। বাংলাদেশের উন্নয়ন এখন দৃশ্যমান। আমরা সফলভাবে সহস্রাব্দ উন্নয়ন লক্ষ্যমাত্রা (এমডিজি) অর্জন করে পুরস্কৃত হয়েছি। ২০৩০ সালের আগেই টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা (এসডিজি) সফলভাবে অর্জন করে ২০৪১ সালে বাংলাদেশ উন্নত দেশে পরিণত হবে। এজন্য নিজ নিজ অবস্থান থেকে সবাইকে কাজ করতে হবে।

বৃহস্পতিবার (০৫ জানুয়ারি) রাজধানীর ইনস্টিটিউট অব ডিপ্লোমা ইঞ্জিনিয়ার্স বাংলাদেশ (আইডিইবি) মিলনায়তনে ব্যবসা-বাণিজ্য ও অর্থনীতিবিষয়ক অনলাইন পত্রিকা অর্থসূচক আয়োজিত আঁধার শেষে আসেই আলো পুঁজিবাজারও হবেই ভালো স্লোগান সামনে রেখে তিন দিনব্যাপী ক্যাপিটাল মার্কেট এক্সপো-২০২৩ এর উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন তিনি।

বাণিজ্যমন্ত্রী বলেন, করোনার কারণে সারাবিশ্ব যখন কঠিন পরিস্থিতি মোকাবিলা করছিল, প্রধানমন্ত্রী শেখ হাসিনার দূরদর্শী সিদ্ধান্তের কারণে বাংলাদেশের অর্থনীতি সচল ছিল। তিনি প্রণোদনা প্যাকেজের মাধ্যমে দেশে ব্যবসা-বাণিজ্য টিকিয়ে রেখেছিলেন। যার সুফল আমরা এখন পাচ্ছি। পুঁজিবাজারের প্রতি বিনিয়োগকারীদের আস্থা প্রতিষ্ঠিত করতে হবে।

দেশের প্রধান রপ্তানি খাত তৈরি পোশাক। অপ্রত্যাশিত রানা প্লাজা দুর্ঘটনার পর অনেক প্রতিকূল পরিবেশ মোকাবিলা করে তৈরি পোশাকখাত ঘুরে দাঁড়িয়েছে। পুঁজিবাজারকেও খারাপ অবস্থা থেকে ভালোর দিকে নিয়ে আসতে হবে। এজন্য এ সেক্টরের সবাইকে দায়িত্ব নিয়ে কাজ করতে হবে। এলডিসি গ্রাজুয়েশনের পর আমাদের সামনে অনেক চ্যালেঞ্জ আসবে। আমাদের দক্ষতা অভিজ্ঞতা দিয়ে এ চ্যালেঞ্জ মোকাবিলা করতে হবে, সফলভাবে সামনের দিকে এগিয়ে যেতে হবে।

অর্থসূচকের সম্পাদক জিয়াউর রহমানের সভাপতিত্বে উদ্বোধনী অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্য দেন বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) চেয়ারম্যান অধ্যাপক শিবলী রুবাইয়াত-উল ইসলাম। সম্মানিত অতিথি হিসেবে বক্তব্য দেন ঢাকা স্টক এক্সচেঞ্জের চেয়ারম্যান ইউনুসুর রহমান, চট্রগ্রাম স্টক এক্সচেঞ্জের চেয়ারম্যান আসিফ ইব্রাহিম, বাংলাদেশ পাবলিকলি লিস্টেড কোম্পানিজ অ্যাসোসিয়েশন (বিএপিএলসি) প্রেসিডেন্ট আনিস উদ দৌলা, বাংলাদেশ মার্চেন্ট ব্যাংকার্স অ্যাসোসিয়েশনের (ডিবিএ) প্রেসিডেন্ট রিচার্ড ডি রোজারিও।