প্রথম ঘণ্টায় ৫০ কোটি টাকার লেনদেন

সপ্তাহের প্রথম কার্যদিবস রোববার লেনদেনের শুরুতে শেয়ারবাজারে মূল্যসূচকের নিম্নমুখী প্রবণতা দেখা যাচ্ছে। লেনদেনে অংশ নেওয়া যে কয়টি প্রতিষ্ঠানের শেয়ার দাম বেড়েছে, কমেছে দ্বিগুণের বেশি। সেইসঙ্গে লেনদেনে বেশ ধীরগতি রয়েছে।প্রথম ঘণ্টার লেনদেনে প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) মাত্র ১৬ শতাংশ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম বেড়েছে। এতে প্রধান মূল্যসূচক কমেছে ১ পয়েন্ট। আর লেনদেন হয়েছে ৫০ কোটি টাকার কিছু বেশি।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জেও (সিএসই) প্রথম ঘণ্টার লেনদেন সূচক নিম্নমুখী রয়েছে। সেইসঙ্গে দাম বাড়ার তালিকার থেকে দাম কমার তালিকায় রয়েছে বেশি সংখ্যক প্রতিষ্ঠান। পাশাপাশি লেনদেনে রয়েছে ধীরগতি।

এদিন শেয়ারবাজারে লেনদেন শুরু হয় বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ারের দাম কমার মাধ্যমে। ফলে লেনদেনের দ্বিতীয় মিনিটেই সূচক ঋণাত্মক হয়ে পড়ে। এরপর সূচক কিছুটা বাড়লেও তা বেশি সময় স্থায়ী হয়নি। বরং লেনদেনের সময় গড়ানোর সঙ্গে সঙ্গে বড় হয়েছে দরপতনের তালিকা। এতে সূচক ঋণাত্মক থেকেই প্রথম ঘণ্টার লেনদেন শেষ হয়। তবে, এরপর সূচক কিছুটা বাড়তে দেখা যাচ্ছে। অবশ্য এরপরও দাম বাড়ার তুলনায় দাম কমার তালিকাতেই বেশি প্রতিষ্ঠান রয়েছে।

এ প্রতিবেদন লেখা পর্যন্ত ১১টা ১৪ মিনিটে ডিএসইতে ৪১টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দাম বাড়ার তালিকায় নাম লিখিয়েছে। বিপরীতে দাম কমেছে ৮০টির। আর ১১৮টির দাম অপরিবর্তিত রয়েছে।

এতে ডিএসইর প্রধান সূচক বেড়েছে দশমিক ৩১ পয়েন্ট। তবে অপর দুই সূচকের মধ্যে ডিএসই-৩০ সূচক কমেছে দশমিক ১৬ পয়েন্ট। আর ডিএসই শরিয়াহ্ সূচক দশমিক ৬৫ পয়েন্ট বেড়েছে। এ সময় পর্যন্ত ডিএসইতে লেনদেন হয়েছে ৬৮ কোটি ৫১ লাখ টাকা।

অপর শেয়ারবাজার সিএসইর সার্বিক সূচক সিএএসপিআই ১১ পয়েন্ট কমেছে। লেনদেন হয়েছে ৪ কোটি ৯৭ লাখ টাকা। লেনদেন অংশ নেওয়া ৫৯ প্রতিষ্ঠানের মধ্যে দাম বেড়েছে ১৭টির, কমেছে ১৮টির এবং অপরিবর্তিত রয়েছে ২৪টির।