মন্দা বাজারে দাম বাড়ার ক্ষেত্রে দাপট দেখালো সি পার্ল বিচ রিসোর্ট

সপ্তাহজুড়ে দেশের শেয়ারবাজারে মন্দা চললেও দাম বাড়ার ক্ষেত্রে দাপট দেখিয়েছে সি পার্ল বিচ রিসোর্ট। এক শ্রেণির বিনিয়োগকারীদের কাছে কোম্পানিটির শেয়ার পছন্দের শীর্ষে উঠে আসে। এতে সপ্তাহজুড়েই কোম্পানিটির শেয়ার দাম বেড়েছে। এতে প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) দাম বাড়ার শীর্ষ স্থানটি দখল করেছে প্রতিষ্ঠানটি।

গত সপ্তাহজুড়ে কোম্পানিটির শেয়ার দাম বেড়েছে ১২ দশমিক ৩১ শতাংশ। টাকার অঙ্কে প্রতিটি শেয়ারের দাম বেড়েছে ২০ টাকা ৯০ পয়সা। এতে প্রতিটি শেয়ারের দাম দাঁড়িয়েছে ১৯০ টাকা ৭০ পয়সা, যা আগের সপ্তাহের শেষ কার্যদিবসে ছিল ১৬৯ টাকা ৮০ পয়সা।

শেয়ারের এমন দাম বাড়া কোম্পানিটি ২০১৯ সালে পুঁজিবাজারে তালিকাভুক্ত হয়। ২০২২ সালের ৩০ জুন সমাপ্ত বছরে কোম্পানিটি বিনিয়োগকারীদের জন্য ১৫ শতাংশ নগদ লভ্যাংশ ঘোষণা করেছে। তালিকাভুক্তির পর এটিই কোম্পানিটির সর্বোচ্চ লভ্যাংশ।

এর আগে ২০২১ সালের ৩০ জুন সমাপ্ত বছরের জন্য কোম্পানিটি বিনিয়োগকারীদের ১ শতাংশ নগদ দেয়। তার আগে ২০২০ সালেও ১ শতাংশ নগদ লভ্যাংশ দেয় কোম্পানিটি। আর ২০১৯ সালে ৫ শতংশ বোনাস শেয়ার লভ্যাংশ দিয়েছিল প্রতিষ্ঠানটি।

১২০ কোটি ৭৫ লাখ টাকা পরিশোধিত মূলধনের এই কোম্পানিটির শেয়ার সংখ্যা ১২ কোটি ৭ লাখ ৫০ হাজার। এর মধ্যে ৪৬ দশমিক ৮৩ শতাংশ আছে উদ্যোক্তা ও পরিচালকদের হাতে। বাকি শেয়ারের মধ্যে ২৫ দশমিক ৮৬ শতাংশ শেয়ার আছে সাধারণ বিনিয়োগকারীদের কাছে। আর প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীদের কাছে আছে ২৭ দশমিক ৩১ শতাংশ।

এদিকে শেয়ারের দাম বাড়ার পাশাপাশি কোম্পানিটির শেয়ার বড় অঙ্কে লেনদেন হয়েছে। গত সপ্তাহজুড়ে কোম্পানিটির শেয়ার লেনদেন হয়েছে ৩১ কোটি ১৮ লাখ ৮৫ হাজার টাকা। আর প্রতি কার্যদিবসে গড়ে লেনদেন হয়েছে ৬ কোটি ২৩ লাখ ৭৭ হাজার টাকা।

গত সপ্তাহে দাম বাড়ার শীর্ষ তালিকায় দ্বিতীয় স্থানে থাকা বিডি অটোকারের শেয়ার দাম বেড়েছে ৯ দশমিক ৯১ শতাংশ। ৭ দশমিক ৬৯ শতাংশ দাম বাড়ার মাধ্যমে তৃতীয় স্থানে রয়েছে ইউনিয়ন ক্যাপিটাল।

এছাড়া দাম বাড়ার শীর্ষ দশে স্থান করে নেওয়া প্রতিষ্ঠানগুলোর মধ্যে বাংলাদেশ জেনারেল ইন্স্যুরেন্সের ৬ দশমিক ৩১ শতাংশ, আজিজ পাইপের ৫ দশমিক ৯৬ শতাংশ, পূরবী জেনারেল ইন্স্যুরেন্সের ৩ দশমিক ৩৮ শতাংশ, প্রগতি লাইফ ইন্স্যুরেন্সের ২ দশমিক ৯২ শতাংশ, এডিএন টেলিকমের ২ দশমিক ১৭ শতাংশ, জুট স্পিনার্সের ২ শতাংশ এবং মুন্নু এগ্রোর ১ দশমিক ৫৮ শতাংশ দাম বেড়েছে।