এনআরবিসি ব্যাংক নিয়ে বাংলাদেশ ব্যাংক গুরুতর অনিয়ম চেয়ারম্যান এমডির যোগসাজশে

এনআরবি কমার্শিয়াল (এনআরবিসি) ব্যাংকে ধরা পড়েছে গুরুতর অনিয়ম। বিশেষ করে কেনাকাটা, নিয়োগ, মিটিং ভাতা এবং অফিস ব্যবহারের ক্ষেত্রে কোনো নিয়ম-কানুন মানা হয়নি।

পদে পদে রয়েছে অনিয়ম-দুর্নীতির ছাপ। সম্প্রতি বাংলাদেশ ব্যাংকের একটি বিশেষ পরিদর্শন প্রতিবেদনে এসব বিষয়ে চাঞ্চল্যকর অনিয়ম ও দুর্নীতির তথ্য বেরিয়ে এসেছে।

এ বিষয়ে বাংলাদেশ ব্যাংকের মুখপাত্র ও নির্বাহী পরিচালক মো. মেজবাউল হক যুগান্তরকে বলেন, চেয়ারম্যান, এমডি কিংবা কোনো পরিচালক নিজ ব্যাংকের সঙ্গে ব্যবসা করতে পারেন না। এটি কনফ্লিক্ট অব ইন্টারেস্ট বা স্বার্থ সংঘাতের মধ্যে পড়ে।

ব্যাংকের নামের সঙ্গে সংগতি রেখে ব্যক্তিগত কোনো কোম্পানি গঠনেরও বিধান নেই। যেকোনো ব্যাংকের জনবল নিয়োগ, কেনাকাটা থেকে শুরু করে প্রতিটি বিষয়ে নিজস্ব নীতিমালা থাকে। সে নীতির ব্যত্যয় ঘটলে সেটি অবশ্যই অপরাধ।
তিনি বলেন, তাদের পরিদর্শনে যেসব অনিয়ম উঠে এসেছে সেসব বিষয়ে যথাযথ ব্যবস্থা নেওয়া হবে।

এনআরবিসি ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক (এমডি) ও সিইও গোলাম আউলিয়া যুগান্তরকে বলেন, বাংলাদেশ ব্যাংকের পরিদর্শনে যেসব ত্রুটি উঠে এসেছে সেগুলো ইতোমধ্যে সমাধান করেছি।

ব্যাংকটির চেয়ারম্যানের সঙ্গে বারবার যোগাযোগ করেও কোনো বক্তব্য পাওয়া যায়নি। প্রসঙ্গ উল্লেখ করে ক্ষুদে বার্তা দিলেও কোনো প্রতিউত্তর দেননি।

কেনাকাটায় অনিয়ম : কেন্দ্রীয় ব্যাংকের পরিদর্শন প্রতিবেদন অনুযায়ী, ২০২১ সালের মার্চে এনআরবিসি ব্যাংকের বর্তমান ব্যবস্থাপনা পরিচালক ও সিইও গোলাম আউলিয়া ব্যাংকটির পরিচালকদের স্বার্থ সংশ্লিষ্ট প্রতিষ্ঠান এনআরবিসি ম্যানেজমেন্ট লিমিটেড-এর সঙ্গে একটি চুক্তি স্বাক্ষর করেন। চুক্তি অনুযায়ী, এনআরবিসি ব্যাংক লিমিটেড দুই বছর এনআরবিসি ম্যানেজমেন্ট লিমিটেডের কাছ থেকে গার্ড, পিয়ন ও চুক্তিভিত্তিক লোক নিয়োগ করবে। কিন্তু এ ধরনের নিয়োগ ও কেনাকাটার জন্য কোনো দরবিজ্ঞপ্তি প্রকাশ করা হয়নি। এক্ষেত্রে অভ্যন্তরীণ নীতিমালা লঙ্ঘন করে পরিচালকদের স্বার্থসংশ্লিষ্ট প্রতিষ্ঠানের সার্ভিস নেওয়া ব্যাংকের সুশাসনের পরিপন্থি। আর এর দায় এড়াতে পারেন না ব্যাংকটির সিইও গোলাম আউলিয়া।

মিটিং ভাতা : ব্যাংকের প্রতি পর্ষদ সভায় জনপ্রতি ৩০ হাজার টাকা খরচ দেখানো হয়েছে, যা বাংলাদেশ ব্যাংকের নিয়মের পরিপন্থি। ব্যাংকটির পরিচালক আছেন ১২ জন। সে হিসাবে একটি পর্ষদ সভায় খরচ হয়েছে ৩ লাখ ৬০ হাজার টাকা।

একইভাবে পরিচালকদের সম্মানি বাবদ অংশগ্রহণ ভাতার সর্বোচ্চ সীমা ৮ হাজার টাকা নির্ধারিত থাকলেও ১৩টি সভায় পরিচালকদের ভ্যাটসহ ৯ হাজার ২০০ টাকা প্রদান করা হয়েছে।

এটিও বিআরপিডির ২০১৫ সালের জারিকৃত ১১ নম্বর সার্কুলারের লঙ্ঘন। এ প্রসঙ্গে একজন ব্যাংকার বলেন, পর্ষদ সভায় জনপ্রতি ৮ হাজার টাকা সম্মানি নেওয়ার বিধান আছে। ৩০ হাজার কোনোভাবেই হওয়ার সুযোগ নেই। অথচ এভাবে জনগণের আমানত শেষ করে দিচ্ছে ব্যাংকটির পরিচালকরা।

নিয়োগ অনিয়ম : ২০১৮ সালে অনুষ্ঠিত এনআরবিসি ব্যাংকের ৬৩তম ও ৬৬তম পর্ষদ সভার সিদ্ধান্ত মোতাবেক লেফটেন্যান্ট কমান্ডার (অব) ফরহাদ সরকার ও মেজর (অব.) মো. পারভেজ হোসেনসহ অপর এক অবসরপ্রাপ্ত সেনা কর্মকর্তাকে ব্যাংকটির ভাইস প্রেসিডেন্ট (ভিপি) পদে নিয়োগ দেওয়া হয়। তাদের মধ্যে ফরহাদ সরকার ও পারভেজ হোসেন বর্তমানে সিনিয়র ভাইস প্রেসিডেন্ট (এসভিপি) পদে কর্মরত রয়েছেন। ব্যাংকটির মানবসম্পদ নীতিমালা অনুযায়ী এসব পদে নিয়োগের জন্য ১৩ বছরের ব্যাংকিং অভিজ্ঞতার শর্ত থাকলেও তাদের নিয়োগের ক্ষেত্রে তা লঙ্ঘন করা হয়েছে।

এদিকে পরিদর্শন প্রতিবেদনে বলা হয়েছে, ব্যাংকের নাম ব্যবহার করে ব্যক্তি বা দলগতভাবে পৃথক ম্যানেজমেন্ট প্রতিষ্ঠান গড়ে তোলার কোনো সুযোগ নেই। অথচ ব্যাংকটির পরিচালনা পর্ষদের বেশিরভাগ পরিচালক এনআরবিসি ম্যানেজমেন্ট লিমিটেড নামে ভিন্ন একটি প্রতিষ্ঠান গড়ে তুলেছেন। এমনকি ওই প্রতিষ্ঠানের বেশির ভাগ পরিচালকও দেখানো হয়েছে ব্যাংকের পরিচালকদের, যা সম্পূর্ণ নীতিবহির্ভূত। এনআরবিসি ব্যাংকের চেয়ারম্যানসহ ৯ পরিচালক যুক্ত হয়েছেন এই প্রতিষ্ঠানে। এ ছাড়া এনআরবিসি ম্যানেজমেন্ট লিমিটেডকে এনআরবিসি ব্যাংকের সহযোগী প্রতিষ্ঠান হিসাবেও দেখানো হয়নি। অথচ এনআরবিসি ম্যানেজমেন্ট ব্যাংকটির নিয়োগ ও পদায়নে সরাসরি জড়িত, যার কোনো আইনগত ভিত্তি নেই।

সংশ্লিষ্টরা বলছেন, এর ফলে ব্যাংকটিতে যে কোনো ধরনের অনিয়ম-দুর্নীতি করা একেবারে সহজ হয়ে গেছে। কেননা নিয়মনীতির কোনো তোয়াক্কা না করে এনআরবিসি ম্যানেজমেন্ট লিমিটেড থেকে সবকিছু নিয়ন্ত্রণ করা হচ্ছে। যার পেছনে সব ধরনের কলকাঠি নাড়ছেন ব্যাংকটির প্রভাবশালী শীর্ষ পরিচালকরা। একই প্রতিবেদনে আরও বলা হয়, এনআরবিসি ব্যাংকের বর্তমান চেয়ারম্যান পারভেজ তমাল ব্যাংকটির দিলকুশায় অবস্থিত প্রধান কার্যালয়ে একটি অফিস কক্ষ ও গুলশান শাখায় অপর একটি কক্ষ ব্যবহার করছেন। এভাবে একইসঙ্গে একজন চেয়ারম্যান দুটি কক্ষ অফিস হিসাবে ব্যবহার করার কোনো নজির ও নিয়ম নেই।

সার্বিক অনিয়মের বিষয়ে বাংলাদেশ ব্যাংকের পর্যবেক্ষণে বলা হয়, এনআরবিসি ব্যাংকের বর্তমান চেয়ারম্যান এনআরবিসি ম্যানেজমেন্টের এমডি থাকায় ব্যাংকের শৃঙ্খলার জন্য উদ্বেগজনক, অনৈতিক এবং সুশাসনের পরিপন্থি।