খুলনা শিপইয়ার্ড সড়ক দুই বছরের কাজ হয়নি ১০ বছরেও, ব্যয় বাড়লো ১৬১ কোটি টাকা

খুলনা শিপইয়ার্ড সড়ক প্রশস্তকরণ ও উন্নয়নে আরও এক বছর সময় এবং ১৬১ কোটি টাকা ব্যয় বৃদ্ধির প্রস্তাব দেয় খুলনা উন্নয়ন কর্তৃপক্ষ। এই প্রস্তাবনা অনুমোদন দিয়েছে পরিকল্পনা কমিশন। মূল অনুমোদিত প্রকল্পের ব্যয় ছিল ৯৮ কোটি ৯০ লাখ ৪৮ হাজার টাকা। বিশেষ সংশোধিত প্রস্তাবে ব্যয় বেড়ে দাঁড়ায় ১২৬ কোটি ৫৮ লাখ ৩০ হাজার টাকা। পরিকল্পনা কমিশনে প্রথম সংশোধিত প্রস্তাবে ব্যয় আরও বেড়ে হয়েছে ২৫৯ কোটি ২১ লাখ টাকা। ফলে মূল প্রকল্প থেকে সংশোধিত প্রস্তাবে ব্যয় বেড়েছে ১৬১ কোটি টাকা।

পরিকল্পনা কমিশন জানায়, ব্যয় বৃদ্ধির পাশাপাশি সময়ও বৃদ্ধি পেয়েছে একাধিকবার। মূল অনুমোদিত প্রকল্পের মেয়াদ ছিল জুলাই ২০১৩ থেকে জুন ২০১৫ পর্যন্ত। পরে ব্যয় বৃদ্ধি ব্যতিরেকে মেয়াদ বৃদ্ধি করা হয় জুন ২০১৬ নাগাদ। এর পরে জুন ২০১৮, জুন ২০১৯, জুন ২০২২ পর্যন্ত মেয়াদ বৃদ্ধি করা হয়। নতুন করে ডিসেম্বর ২০২৩ পর্যন্ত প্রকল্পের মেয়াদ বৃদ্ধি করা হয়েছে।

প্রকল্পের উদ্দেশ্য: রূপসা ব্রিজ অ্যাপ্রোচ সড়ক থেকে খুলনা শহরে প্রবেশের জন্য স্বল্পতম দূরত্বের সড়ক নির্মাণ এবং যোগাযোগ ব্যবস্থার উন্নয়ন ও যানজট কমানো।

প্রধান কার্যক্রম: ২ দশমিক ৯৫৭ হেক্টর ভূমি অধিগ্রহণ (৭.৩০৩ একর), ১৩ হাজার ৭০ বর্গমিটার স্থাপনার ক্ষতিপূরণ, ৩ হাজার ৭৭৮ মিটার ইউটিলিটি শিফটিং (বিদ্যুৎ ও টেলিফোন লাইন), ২ লাখ ৫ হাজার ৩৮৯ ঘনমিটার ভূমি উন্নয়ন। পেভমেন্ট নির্মাণ ৩ দশমিক ৭৭৮ কিলোমিটার, প্রস্থ ১৮ দশমিক ৩০ মিটার, ৪ লেন ও ফুটপাথসহ মোট ৬৪ হাজার ৯৪৫ বর্গমিটার কাজ করা হবে।

এছাড়া ৩টি ব্রিজ কালভার্ট ও স্লুইস গেট নির্মাণ, ৭ হাজার ২০০ মিটার ড্রেন ও ফুটপাত ও ৭ হাজার ২০০ মিটার রিটেইনিং ওয়াল এবং ৩ হাজার ১০৭ মিটার রোড ডিভাইডার নির্মাণ, ৩ হাজার ৭৭৮ মিটার বৈদ্যুতিক কাজ, ২টি মনুমেন্ট স্থাপন এবং ৪২০টি বৃক্ষরোপণ করা হচ্ছে।

এ বিষয়ে পরিকল্পনা বিভাগের সচিব মো. মামুন আল রশীদ জাগো নিউজকে বলেন, প্রকল্পটির সুষ্ঠু বাস্তবায়নের ফলে খুলনা শহরের অভ্যন্তরে নিরাপদ ও যানজটমুক্ত সড়ক যোগাযোগ স্থাপিত হবে। গৃহায়ণ ও গণপূর্ত মন্ত্রণালয়ের আওতায় এবং আইএমইডির সুপারিশ মতামতের পরিপ্রেক্ষিতে খুলনা উন্নয়ন কর্তৃপক্ষের মাধ্যমে বাস্তবায়নাধীন খুলনা শিপইয়ার্ড সড়ক প্রশস্তকরণ ও উন্নয়ন (১ম সংশোধিত)- শীর্ষক প্রকল্পের বাস্তবায়ন ৪র্থ বারে ১ বছর ৬ মাস অর্থাৎ ডিসেম্বর ২০২৩ পর্যন্ত বৃদ্ধি করা হয়েছে।