দুর্ভিক্ষ হলেও আওয়ামী লীগের নেতারা না খেয়ে মরবে না: মান্না

দেশে দুর্ভিক্ষ হলেও আওয়ামী লীগের কোনো নেতাকর্মী না খেয়ে মরবে না বলে মন্তব্য করেছেন নাগরিক ঐক্যের সভাপতি মাহমুদুর রহমান মান্না।

শনিবার (১২ নভেম্বর) জাতীয় প্রেস ক্লাবের সামনে আয়োজিত এক সমাবেশে তিনি এ মন্তব্য করেন। ১৭ নভেম্বর জাতীয় মজলুম নেতা মাওলানা ভাসানীর মৃত্যুবার্ষিকী উপলক্ষে সরকারি ছুটি ঘোষণা করার দাবিতে এ সমাবেশের আয়োজন করে ভাসানী অনুসারী পরিষদ।

মান্না বলেন, দেশে দুর্ভিক্ষ হলেও আওয়ামী লীগের কোনো নেতাকর্মী না খেয়ে মারা যাবেন না। এখনো তারা বাজার করার জন্য ঢাকায় যেতে পছন্দ করেন না। সিঙ্গাপুর যেতে পছন্দ করেন। তারা তো টাকা খরচ করার জায়গা পাচ্ছে না। দুর্ভিক্ষ যদি হয় তাদের কী আসে যায়?

তিনি বলেন, শেখ হাসিনা যখন বলেছেন দুর্ভিক্ষ হবে, তখন দেশের মানুষের জন্য দরদ দিয়ে কোনো কথা বলেননি। দেশের আড়াই কোটি মানুষ করোনার মধ্যে দরিদ্র হয়ে গেছে। এই দরিদ্র মানুষদের কোনো সাহায্য সরকার দেয়নি। এক কোটি মানুষের চাকরি নেই। তাদের চাকরির কথা প্রধানমন্ত্রী তার বক্তৃতায় বলেন না।

সরকারের সমালোচনা করে নাগরিক ঐক্যের সভাপতি বলেন, চালের দাম ৮০ টাকা কেজি, তারা কমাতে পারে না। লবণ, ডাল, আটা সবকিছু দাম বেশি। কয়েকদিন পরে তাও পাবেন কি না সন্দেহ। কারণ আমদানি করার টাকাই নেই। ব্যাংকগুলোতে এলসি করার কোনো অবস্থা নেই।

সরকারের উদ্দেশ্যে আওয়ামী লীগের সাবেক এ সাংগঠনিক সম্পাদক বলেন, মানসম্মান সব চলে যাওয়ার আগে চলে যান (ক্ষমতা ছাড়েন)।

এই সরকারের পতন ঘটানোর জন্য আমরা গণতন্ত্র মঞ্চ গঠন করেছি। দেশের বর্তমান পরিস্থিতিতেও জনগণের কাছে বুক ফুলিয়ে সত্য কথা বলতে পারি, কেউ আমাদের নিয়ে অভিযোগ করতে না পারে।

তিনি বলেন, ধান্দাবাজ লোক দিয়ে আমরা কোনো জোট করছি না। আমরা দেশ বদলাতে চাই, সমাজ বদলাতে চাই, রাষ্ট্র বদলাতে চাই। যে আইন প্রধানমন্ত্রীকে এত ক্ষমতা দেয়, সেই আইন আমরা বদলে দিতে চাই।

ভাসানী অনুসারী পরিষদের আহ্বায়ক মুক্তিযোদ্ধা শেখ রফিকুল ইসলাম বাবলুর সভাপতিত্বে সমাবেশে আরও বক্তব্য রাখেন গণস্বাস্থ্যের প্রতিষ্ঠাতা ডা. জাফরুল্লাহ চৌধুরী, জাতীয় পার্টির চেয়ারম্যান মোস্তফা জামাল হায়দার, বিপ্লবী ওয়ার্কার্স পার্টির সাধারণ সম্পাদক সাইফুল হক, গণসংহতি আন্দোলনের প্রধান সমন্বয়ক জোনায়েদ সাকি প্রমুখ।